জীবনরক্ষার সরঞ্জাম নিয়ে সমুদ্রে যাবে স্মার্ট বোট

বরগুনা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ ডিসেম্বর ২০২০, ২১:৩৪

জীবনরক্ষার প্রাথমিক সরঞ্জামাদি নিয়ে মাছ শিকারের জন্য নদীতে ভাসানো হয়েছে স্মার্ট বোট নামে সমুদ্রগামী মাছ ধরা ট্রলার। বয়া ও রেডিওসহ জীবনরক্ষার ১০টি সরঞ্জাম নিয়ে এ ট্রলারকে ‘স্মার্ট বোট’ নামে ঘোষণা করেছে বরগুনা জেলা প্রশাসন।

মঙ্গলবার বেলা ১১টার দিকে বরগুনার পাথরঘাটা উপজেলার বিষখালী নদী সংলগ্ন বাইনচটকি ফেরিঘাটে এই স্মার্ট বোটের (ট্রলার) উদ্বোধন করেন বরগুনার জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ।

অনুষ্ঠানে বরগুনা জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বলেন, মৎস্যজীবীদের মাছ ধরার ট্রলারকে জলবায়ু অভিযোজিত করার লক্ষ্যে জীবনরক্ষার সরঞ্জামাদির ব্যবস্থা করা হয়েছে। যার সাহায্যে জেলেরা সমুদ্রে দুর্যোগকালীন জরুরি মুহূর্তে বা দুর্যোগ পরবর্তী কয়েকদিন সমুদ্রে জীবন ও জীবিকার জন্য টিকে থাকতে পারবে বলে আশা করা যায়।

লোকাল গভর্নমেন্ট ইনিশিয়েটিভ অন ক্লাইমেট চেঞ্জ (লজিক) প্রকল্প, পাথরঘাটা উপজেলা প্রশাসন ও বরগুনা জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, স্মার্ট বোটে ১০ ধরনের জীবনরক্ষা সরঞ্জামাদি দেয়া হয়েছে। এগুলো হলো, লাইফ জ্যাকেট, বয়া, পানি নিরোধক ডুয়েল ব্যান্ড রেডিও, হেভি ডিউটির টর্চ লাইট (রাতের উদ্ধারের জন্য), ছোট আয়না (দিনের উদ্ধারের জন্য), হেভি ডিউটির স্ট্রব লাইট (পজিশন সিগন্যালের জন্য), ফার্স্ট এইড কিট, সমুদ্রের লবণাক্ত পানিকে ব্যবহার উপযোগী করার জন্য পোর্টেবল মিনি ওয়াটার ফিল্টার, কম্পাস, সোলার প্যানেল। এ স্কিমের টেকসই নিশ্চিতকরণের জন্য প্রকল্প ব্যয়ে উপকারভোগীদেরও অংশদারিত্ব রয়েছে।

এ ব্যাপারে পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাবরিনা সুলতানা বলেন, স্মার্ট বোটের প্রাথমিক জীবনরক্ষা সরঞ্জামগুলো ব্যবহারের মাধ্যমে নদী বা সাগরে প্রাকৃতিক দুর্যোগে সমুদ্রগামী জেলেদের নিরাপত্তা নিশ্চিতকরণে মৎস্য আহরণ বৃদ্ধি পাবে। এই প্রকল্পের আওতায় বরগুনা সদর উপজেলা, পাথরঘাটা ও তালতলী উপজেলায় জেলেদের মধ্যে ১৫টি স্মার্ট বোট বিতরণের উদ্যোগ নেয়া হয়েছে।

(ঢাকাটাইমস/৮ডিসেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :