ভিন্নধর্মী আয়োজন নিয়ে ‘ফিকশন ফ্যাক্টরি’র যাত্রা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ ডিসেম্বর ২০২০, ২০:৪৩ | প্রকাশিত : ১৫ ডিসেম্বর ২০২০, ২০:২৬

বাংলা ভাষায় প্রথমবারের মতো ওয়েব ফিকশন নিয়ে যাত্রা শুরু করলো লিটারারি পোর্টাল ফিকশন ফ্যাক্টরি। এটি বাংলা ভাষার প্রথম পেইড সাবস্ক্রিপশনভিত্তিক সাহিত্য পোর্টাল। ওয়েব ফিকশনে এর মূল ফোকাস থাকলেও পোর্টালটিতে উপন্যাস, ছোটগল্প, কবিতা, ছড়া, শিশু-কিশোর সাহিত্য, বিশ্ব ক্ল্যাসিকের অনুবাদও থাকবে।

এর বাইরে বিশ্ব লেখকদের সংবাদ ও সাক্ষাৎকারও থাকবে বলে জানিয়েছেন এর উদ্যোক্তরা। এতে লিখতে পারবেন তরুণও।

মঙ্গলবার রাজধানীর মোহাম্মদপুরে নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ পোর্টালের যাত্রা শুরুর ঘোষণা দেওয়া হয়।

সংবাদ সম্মেলনে ফিকশন ফ্যাক্টরির সম্পাদক ফরিদ কবির পোর্টালটির লক্ষ্য ও পরিকল্পনার বিস্তারিত তুলে ধরেন।

আরও বক্তব্য দেন ফিকশন ফ্যাক্টরির প্রকাশক আশিক উস সালেহীন এবং ব্যবস্থাপনা সম্পাদক ও প্রধান উদ্যোক্তা কবি শোয়েব সর্বনাম।

ফিকশন ফ্যাক্টরির সম্পাদক ফরিদ কবির বলেন, ফিকশন ফ্যাক্টরির প্রধান লক্ষ্য নতুন পাঠক সৃষ্টি করা। এছাড়া একদল তরুণ লেখক ও অনুবাদক সৃষ্টির লক্ষ্যেও কাজ করবে ফিকশন ফ্যাক্টরি।

ফিকশন নাম দিলেও এখানে সাহিত্যের সবকিছুই থাকবে বলে জানান ফরিদ কবির। বলেন, উপন্যাস, ছোটগল্প, কবিতা, ছড়া, শিশু-কিশোর সাহিত্য, বিশ্ব ক্ল্যাসিকের অনুবাদ থাকবে। এর বাইরে বিশ্ব লেখকদের সংবাদ ও সাক্ষাৎকারও থাকবে আমাদের পোর্টালে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, শিল্প ও সাহিত্য বিষয়ক বিভিন্ন সভা, সেমিনার ও ওয়ার্কশপ আয়োজনের মধ্য দিয়ে প্রতিশ্রুতিশীল তরুণ লেখকদের উৎসাহিত করারও পরিকল্পনাও রয়েছে ফিকশন ফ্যাক্টরির। এর পাশাপাশি সারা বছরের নির্বাচিত লেখা প্রতি বছরে একটি প্রিন্ট কপিও প্রকাশ করা হবে।

প্রকাশক আশিক উস সালেহীন বলেন, এটি একটি সাবস্ক্রাইবারভিত্তিক সাহিত্য পত্রিকা, যেখানে পেইড কিংবা ফ্রি যে কোনো ধরনের সাবস্ক্রিপশন নিয়েই গ্রাহক হওয়া যাবে।

যারা পেইড সাবস্ক্রাইবার হবেন তারা যেসব লেখা পড়তে পারবেন, ফ্রি সাবস্ক্রাইবাররা সেসবের অনেক কিছুই পাবেন না।

ফি সম্পর্কে তিনি বলেন, ডিসেম্বর মাসজুড়ে মাত্র ৯৯৯ টাকায় ফিকশন ফ্যাক্টরিতে এক বছরের জন্য পেইড সাবস্ক্রিপশন পাওয়া যাবে।

শোয়েব সর্বনাম বলেন, বিশ্বের অন্য দেশে চালু হলেও বাংলাদেশে এখনও ওয়েব ফিকশন চালু হয়নি। ফিকশন ফ্যাক্টরিতেই প্রথমবারের মতো ওয়েব ফিকশন সেকশনটি চালু করা হয়েছে। এখানে লেখার পাশাপাশি অডিও-ভিডিও কনটেন্টও থাকবে।

তিনি বলেন, পেইড সাবস্ক্রাইবারদের জন্য প্রতি মাসে বিশ্বসাহিত্যের জনপ্রিয় সব সাহিত্যের অনুবাদ ধারাবাহিকভাবে প্রকাশ করা হবে। এমনকি ফ্রি গ্রাহকরাও ফিকশন ফ্যাক্টরিতে পাবেন সমসাময়িক সাহিত্য ও দুনিয়ার প্রতিদিনকার খবরের নিয়মিত আপডেট। এছাড়াও আমরা শিশু-সাহিত্য নিয়েও আরও একটি পোর্টাল তৈরির চিন্তা করছি। আর শিগগিরই ফিকশন ফ্যাক্টরির অ্যাপও চালু করা হবে।

আয়োজকরা জানান, www.fictionfactory.org এ ওয়েবসাইট ব্রাউজ করে ফিকশন ফ্যাক্টরিতে নিবন্ধন করা যাবে। পৃথিবীর যে কোনো জায়গা থেকে ভিসা কার্ড, মাস্টার কার্ড, এমেক্স এবং মোবাইল ব্যাংকিং বিকাশ, নগদ ও রকেট থেকেও পেমেন্ট করে নিবন্ধন নেওয়া যাবে। এর পাশাপাশি ফিকশন ফ্যাক্টরি রাইটার্স এজেন্সি হিসেবেও কাজ করবে।

ঢাকাটাইমস/১৫ডিসেম্বর/ইএস

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :