রাঙামাটিতে বিএনপিএস’র আলোচনা সভা, নারীর স্বাস্থ্য-সুরক্ষায় সচেতনতার আহ্বান

রাঙামাটি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ ডিসেম্বর ২০২০, ১৭:৩২

রাঙামাটিতে ‘আমাদের জীবন, আমাদের স্বাস্থ্য, আমাদের ভবিষ্যত’ শীর্ষক চলমান প্রকল্পের কার্যক্রম সম্পর্কে অবহিতকরণ বিষয়ক এক আলোচনা সভা হয়েছে। বৃহস্পতিবার সকালে বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস) আয়োজিত এ সভা রাঙামাটি জেলা পরিষদ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

সভায় নারীদের প্রতি সহিংসতা রোধ, নারীর স্বাস্থ্য ও নিরাপত্তায় সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানান বক্তারা।

এসময় প্রধান অতিথির বক্তব্যে রাঙামাটি জেলা পরিষদের চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী বলেন, ‘পার্বত্য চুক্তির পর অনেক বেসরকারি উন্নয়ন সংস্থা পার্বত্য চট্টগ্রামে কাজ করে যাচ্ছে। এতে পার্বত্য চট্টগ্রামের মানুষ বিভিন্ন দিকে সুযোগ সুবিধা ভোগ করার পাশাপাশি তাদের মাঝে সচেতনতা তৈরি হচ্ছে। এ সচেতনতা পার্বত্য চট্টগ্রামের উন্নয়নে ভূমিকা রাখছে।’

সভায় অন্যান্য বক্তারা বলেন, ‘কিশোরী ও নারীর প্রতি সহিংসতা রোধ, প্রজনন স্বাস্থ্য, নারী ক্ষমতায়ন নিয়ে সবাইকে সচেতন হতে হবে। স্কুল কলেজের যাতায়াতের পথ ও নারীদের কর্মক্ষেত্রে যাওয়ার পথটি নিরাপদ করতে সবাইকে কাজ করতে হবে। কুসংস্কার ও ভয়ভীতিকে উপেক্ষা করে মাসিক ব্যবস্থাপনা নিয়ে কিশোরীদের সচেতনতা তৈরি করতে হবে। পাহাড়ে সুস্থ নারী, সুস্থ মা হওয়ার পরিবেশ নিশ্চিত করতে পারলে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণে এক ধাপ এগিয়ে যাওয়া সম্ভব।’

এছাড়া সভায় জানানো হয়, ইউরোপিয়ন ইউনিয়ন ও সিমাভি ন্যাডারল্যন্ডের অর্থায়নে বেসরকারি উন্নয়ন সংস্থা বিএনপিএস এর সহায়তায় রাঙামাটির স্থানীয় উন্নয়ন সংস্থা প্রোগ্রেসিভ লিড এনজিও হিসেবে কাজ করছে। তার অধীনে সহযোগী সংস্থা হিসেবে হিল ফ্লাওয়ার, উইভ, টংগ্যা রাঙামাটি জেলার কাপ্তাই, জুরাছড়ি, বরকল, রাঙামাটি সদর, বাঘাইছড়ি, নানিয়াচর, কাউখালী ও রাজস্থলী উপজেলায় ‘আমাদের জীবন, আমাদের স্বাস্থ্য, আমাদের ভবিষ্যত’ প্রকল্পটি বাস্তবায়ন করছে। এ প্রকেল্পর আওতায় নয়টি উপজেলায় ৩০০টি গার্লস ক্লাব প্রতিষ্ঠা করা হয়েছে। এসব ক্লাবে কিশোরী ও নারীদের নারীর প্রতি সহিংসতা রোধ, নারীদের প্রজনন স্বাস্থ্য, মাসিক ব্যবস্থাপনা নিয়ে সচেতনতা তৈরিতে কাজ করা হচ্ছে। এর মাধ্যমে ১২ হাজার কিশোরী ও নারী সুবিধা ভোগ করছে।

বিএনপিএস প্রকল্প ব্যাবস্থাপক সঞ্চয় মজুমদারের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন- পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য সাথোয়াই প্রু মারমা, ডেপুটি সিভিল সার্জন নীতিশ চাকমা, রাঙামাটি পরিবার পরিকল্পনা কর্মকর্তা কার্যালয়ের উপ-পরিচালক শাহ নেওয়াজ ও জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা হোসনে আরা বেগম।

আলোচনা সভা শুরু আগে প্রকল্পের কার্যক্রম নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন বিএনপিএস এর মাস্টার ট্রেনার রিমি চাকমা।

(ঢাকাটাইমস/১৭ডিসেম্বর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :