‘বগুড়া ইতিহাস চর্চা পরিষদ’ গঠিত

বগুড়া প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ ডিসেম্বর ২০২০, ১৭:৪০

একটি জাতির মর্যাদা লুকিয়ে থাকে তার পূর্ব ইতিহাসের পাতায়। নিজেদের অস্তিত্ব, সম্মান যুগের পর যুগ ধরে রাখতে ইতিহাসের সংরক্ষণ জরুরি। এমন তাগিদ থেকেই আত্মপ্রকাশক করেছে ‘বগুড়া ইতিহাস চর্চা পরিষদ’।

শুক্রবার সন্ধ্যায় বগুড়া শহরের রোচাস রেস্টুরেন্টে এক আলোচনা সভার মাধ্যমে শিক্ষামূলক সংগঠনটির যাত্রা শুরু হয়। সভায় একটি পরিচালনা কমিটিও গঠন করা হয়।

১৯ সদস্যের এ কমিটিতে চিকিৎসক-শিক্ষাবিদ-সাংবাদিকসহ বিভিন্ন পেশাজীবী স্থান পেয়েছেন। কমিটিতে সভাপতি করা করা হয়েছে ডা. সিএম ইদ্রিসকে। সম্পাদক নির্বাচিত হয়েছেন সাংবাদিক প্রতীক ওমর।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন- সহসভাপতি সাংবাদিক মতিউল ইসলাম সাদী, রাজিউল্লাহ, অ্যাড. শের আলী, রোকনুজ্জামান মোঃ ইউনুস, ড. শাকিল আহম্মদ, কোষাধ্যক্ষ সৈয়দা তাহমিনা পারভীন শ্যামলী, সাংগঠনিক সম্পাদক শায়খুজ্জামান মোঃ ইউনুস, নির্বাহী সদস্য জিয়াউর রহমান, সাংবাদিক সৈয়দ ফজলে রাব্বী ডলার, ইনছার আলী, আসাদুল হক কাজল ও ফারুক হোসেন বাপ্পী।

এছাড়া তিন সদস্য বিশিষ্ট একটি উপদেষ্টা পরিষদ গঠিত হয়। যাতে বগুড়া পৌর মেয়র এ.কে.এম. মাহবুবর রহমানকে প্রধান উপদেষ্টা ও ডাঃ মশিউর রহমান, বীর মুক্তিযোদ্ধা আনোয়ারুল করিম দুলালকে উপদেষ্টা মনোনীত করা হয়। তবে কমিটিতে যুগ্ম সম্পাদক, প্রচার সম্পাদক ও দপ্তর সম্পাদকের পদ খালি রয়েছে। পরে এই পদের নাম ঘোষণা করা হবে বলে জানানো হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বগুড়ার পৌরসভার মেয়র একেএম মাহবুবুর রহমান বলেন, ‘ইতিহাস রক্ষা করা ও সঠিক ইতিহাস তুলে ধরা একজন সচেতন মানুষের নৈতিক কর্তব্য। ভুল ইতিহাস চর্চা করলে পরের প্রজন্ম আমাদের ভিন্ন দৃষ্টিতে মূল্যায়ন করবে। নিজেদের প্রয়োজনের তাগিদে হলেও সঠিক ইতিহাস চর্চা করা দরকার।’

সভাপতি ইদ্রিস বলেন, ‘বর্তমান যুগে ইতিহাস চর্চা একেবারেই কমে গেছে। শিক্ষার্থীদের মধ্যেও এই চর্চার বিষয় কম লক্ষ করা যায়। এতে আমাদের পরের প্রজন্ম ইতিহাস থেকে দূরে চলে যেতে পারে। একই সঙ্গে ভুল ইতিহাস চর্চাও জড়িয়ে পড়তে পারেন। এই কারণে সঠিক ইতিহাস চর্চার জন্য এই প্লাটফর্ম গড়ে তোলা হচ্ছে।’

তিনি এই পরিষদের মাধ্যমে বগুড়া তথা গোটা দেশের ইতিহাস পরবর্তী প্রজন্মের কাছে পৌঁছানোর আশা প্রকাশ করেছেন।

(ঢাকাটাইমস/১৯ডিসেম্বর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :