বাহারি রঙের মুরগির বাচ্চায় আকৃষ্ট ক্রেতারা

রানা আহমেদ, সিরাজগঞ্জ
 | প্রকাশিত : ২০ ডিসেম্বর ২০২০, ১৫:২০

সিরাজগঞ্জের শহর ও গ্রামগঞ্জের হাট-বাজারে জনপ্রিয় হয়ে উঠছে রঙ করে আকর্ষনীয় করে তোলা লেয়ার মুরগির বাচ্চা। জেলার নয়টি উপজেলার পাড়া-মহল্লার বিভিন্ন মোড়ে মোড়ে বিক্রি হচ্ছে ছোট-ছোট বাহারি রঙের এই মুরগির বাচ্চাগুলো। মোট সাত রঙের মুরগির বাচ্চা পাওয়া যাচ্ছে জেলার হাট-বাজারগুলোতে।

লেয়ার মুরগির সাদা বাচ্চাগুলো প্রযুক্তির মাধ্যমে রঙ করা হয়েছে বলে জানান চট্টগ্রাম থেকে আসা মুরগি বিক্রেতা রায়হায় হোসেন। তিনি জানান, বাচ্চাগুলোর মৃত্যুর ঝুঁকি অনেক কম বলে লাভও হয় অধিক। স্বাভাবিক মুরগির বাচ্চার মতোই এদের খাবার।

প্রতিটি বাচ্চার দাম নেওয়া হচ্ছে ৩০ টাকা। বাচ্চাগুলোর গায়ের রঙ সর্বোচ্চ এক মাস পর্যন্ত থাকে। বাচ্চাগুলো শৌখিন ও শিশুদের খুবই পছন্দের।

সিরাজগঞ্জ শহরের স্বাধীনতা স্কয়ার মোড়ে গিয়ে দেখা গেছে, রঙিন মুরগির প্রায় দুই শতাধিক বাচ্চা নিয়ে বসে আছেন বিক্রেতা। তাকে ঘিরে রয়েছেন অনেক মানুষ। বিক্রেতা মুরগির বাচ্চাগুলো কখনো গলা ধরে ঘুরিয়ে, তার প্যান্টের পকেটে ও গলার গামছা দিয়ে বেধে রাখছেন। বাচ্চাগুলো বোম্বের ম্যাজিক মুরগি বলছেন বিক্রেতারা। এগুলো দেখে অনেক ক্রেতা আকৃষ্ট হয়ে বাচ্চা কিনে নিয়ে যাচ্ছেন।

পৌর এলাকা সয়াধানগড়া গ্রামের ক্রেতা ফারজানা খাতুন বলেন, ‘এ রকম মুরগির বাচ্চা আগে কখনো দেখিনি। সত্যি এই বাচ্চাগুলোকে আজব লাগছে। রঙ করা, অনেক সুন্দর। আমার ছোট ছেলের জন্য ছয়টি বাচ্চা ১৮০ টাকায় কিনলাম। ছেলে বাচ্চাগুলো দেখে ছেলে অনেক খুশি হবে ‘

মুরগি বিক্রেতা রায়হান হোসেন বলেন, এই বাহারি রঙের মুরগির বাচ্চাগুলো খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। বাচ্চাগুলো চট্টগ্রাম থেকে ক্রয় করে বিভিন্ন জেলায় ঘুরে ঘুরে বিক্রি করছি। লাভও ভালো হচ্ছে। এগুলো সহজেই মরেনা। যার কারণে ক্ষতির সম্ভাবনা খুবই কম। প্রতিদিন ২৫০-৩০০টি পর্যন্ত বাচ্চা বিক্রি করা হয় বলেও জানান তিনি।

(ঢাকাটাইমস/২০ডিসেম্বর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :