শীতে কাবু পঞ্চগড়ে আজও সর্বনিম্ন তাপমাত্রা

পঞ্চগড় প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ ডিসেম্বর ২০২০, ১১:৪৯

তীব্র শীতে বিপর্যস্ত উত্তরের জনপদ। মাঝারি পর্যায়ের শৈত্যপ্রবাহে উত্তরের জেলা পঞ্চগড়ের জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। সোমবার সকালে দেশের সর্বউত্তরের এই জেলায় ২৪ ঘণ্টার মধ্যে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যা গতকালের চেয়ে কিছুটা বেশি।

সোমবার সকাল নয়টায় জেলার তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন ৭ ডিগ্রি ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে তেঁতুলিয়া আবহাওয়া অফিস। রবিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৭ দশমিক শুন্য ডিগ্রি সেলসিয়াস।

এদিকে শৈত্যপ্রবাহ থাকলেও সোমবার সকাল থেকে কুয়াশা কম দেখা গেছে দেশের সর্বউত্তরের এই জেলাতে। সূর্যের আলো ছড়িয়ে পরে চারিদিকে। কিন্তু হিমেল বাতাসের কারণে কনকনে ঠাণ্ডা অনুভূত হচ্ছে। চারদিন ধরে টানা শৈত্যপ্রবাহে বেড়েছে শীতজনিত রোগের প্রকোপ। বিশেষ করে বয়স্ক ও শিশুরা সর্দি, কাশি, ডায়েরিয়াসহ নানান রোগে আক্রান্ত হচ্ছেন। শীতের প্রভাবে সাধারণ মানুষ কর্মহীন হয়ে পড়েছে।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ জানান, সকাল নয়টায় তেঁতুলিয়ায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. সিরাজউদ্দৌলা পলিন বলেন, প্রতি বছর শীতকালে শিশু ও বয়স্কদের মধ্যে সর্দি, কাশি, নিউমোনিয়া ও ডায়েরিয়া রোগের প্রকোপ দেখা দেয়। এবারও এর ব্যতিক্রম ঘটেনি। এবার শীতজনিত নানা সমস্যায় রোগী ভর্তির সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এছাড়া হাসপাতালের বহির্বিভাগে অসংখ্য শীতজনিত রোগী প্রতিদিন চিকিৎসা সেবা নিচ্ছেন।

জেলার তেঁতুলিয়ায় উপজেলায় গিয়ে দেখা গেছে, হালকা কুয়াশা আর কনকনে শীতে মানুষজন গরম কাপড়ের পাশাপাশি খড়খুটোর আগুন পোহাচ্ছেন। মধ্যবিত্ত থেকে শুরু করে উচ্চবিত্তরা গরম কাপড় গায়ে জড়ালেও গরিব মানুষদের অনেক কষ্ট পোহাতে হচ্ছে। এছাড়া বাড়িতে অনেকের খাবার পর্যাপ্ত না থাকায় বাধ্য হয়েই শীতকে উপেক্ষা করে কাজে যেতে হচ্ছে তাদের। শীতে জবুথবু হয়ে পড়া অসহায় মানুষগুলো সমাজের বিত্তবানদের তাদের পাশে এসে দাঁড়ানোর জন্য অনুরোধ করেছেন।

ঢাকাটাইমস/২১ডিসেম্বর/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :