‘দিনাজপুরে করোনার চেয়েও ভয়ংকর যৌন সহিংসতা’

দিনাজপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২১ ডিসেম্বর ২০২০, ১৮:৩৩ | প্রকাশিত : ২১ ডিসেম্বর ২০২০, ১৮:১৮

দিনাজপুরে মহামারী করোনাভাইরাসের চেয়েও ভয়ঙ্কর পরিস্থিতি তৈরি করেছে নারী ও শিশুদের যৌন সহিংসতা। ‘নারী নির্যাতনের সাম্প্রতিক পরিস্থিতি: প্রেক্ষিত দিনাজপুর’ শীর্ষক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে।

সোমবার দিনাজপুর প্রেসক্লাব মিলনায়তনে বেসরকারী উন্নয়ন সংস্থা পল্লীশ্রীর সার্বিক সহযোগিতায় এবং ‘ধর্ষণ ও যৌন সহিংসতার বিরুদ্ধে আমরা’র আয়োজনে এ অনুষ্ঠান হয়।

পল্লীশ্রীর নির্বাহী প্রধান শামিম আরা বেগমের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে মূখ্য আলোচক ছিলেন, আমরাই পারি জোটের কো-চেয়ারপারসন এমবি আকতার, নির্বাহী সমন্বয়কারী জিনাত আরা হক, আমরাই পারি জোটের দিনাজপুরের সভাপ্রধান সন্ধ্যারাণী বাগচী, দিনাজপুর প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক গোলাম নবী দুলাল, নেটজ্ বাংলাদেশের প্রতিনিধি আফসানা বিনতে আমিন। সংবাদ সম্মেলনের মূল প্রতিবেদন তুলে ধরেন শামসুন নাহার।

ঢাকা থেকে আগত ডিবিসি নিউজের সাংবাদিক ইশরাত জাহান উর্মি, নিউ এইজ এর রাশাদ আহামাদ, বাংলা ট্রিবউিনের সাদ্দিফ অভি, সমকালের সাজিদা ইসলাম পারুল, চ্যানেল একাত্তরের নাদিয়া শারমিন পার্বতীপুরে ধর্ষিত শিশু পূজার কেস ও পরিস্থিতি পর্যবেক্ষণ করে তাদের অভিজ্ঞতা তুলে ধরেন।

গত ৬ ডিসেম্বর বিচারপতি এম ইনায়েতুর রহিমের আদালতে পূজার মামলার বিচার আগামী ২০২১ সালের ৩১ মার্চের মধ্যে শেষ করতে দিনাজপুর নারী ও শিশু ট্রাইবুনালকে আদেশ দেন এবং হাইকোর্টে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।

প্রসঙ্গত, পাঁচ বছর বয়সী শিশু পূজার ধর্ষণ মামলাটি প্রায় চার বছর ধরেও শেষ হচ্ছে না। অনুষ্ঠানে চ্যানেল আইয়ের স্টাফ রিপোর্টার শাহ্ আলম শাহী. ডিবিসির জেলা প্রতিনিধি মোর্শেদুর রহমান, ইন্ডিপেন্ডেন্ট টিভির জেলা প্রতিনিধি মোহাম্মদ সালাউদ্দিন আহমেদ, বৈশাখী টিভির প্রতিনিধি একরাম হোসেন তালুকদার, দৈনিক উত্তরবঙ্গ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক কাশী কুমার দাস ঝন্টু ও আমরাই পারি দিনাজপুর জোটের সহসভাপতি মেহেরুল ইসলাম দিনাজপুরের বর্তমান নারী নির্যাতনের বন্ধে কিছু সুপারিশ তুলে ধরেন।

সংবাদ সম্মেলনে দিনাজপুরের আরো কিছু চাঞ্চল্যকর ও অপ্রকাশিত নারী নির্যাতনের শিকার পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, দেশ স্বাধীনতার ৫০ বছরে পদার্পন করলেও এ দেশের নারী ঘরে-বাইরে সব সম্পর্কে, সব বয়সে, শ্রেণি-বর্ণ-ধর্ম নির্বিশেষে নির্যাতনের শিকার হচ্ছে। আমরা কোভিড-১৯ মহামারির চেয়েও ভয়ঙ্কর, নিষ্ঠুর ও বর্বর মহামারী নারী ও শিশুদের উপর যৌন সহিংসতা, ধর্ষণ, হত্যা ও নির্যাতনের বিরুদ্ধে লড়াই করছি।

বিগত কয়েক বছর ধরে ও যৌন সহিংসতার মাত্রা ক্রমাগত বেড়েই চলছে। নির্যাতনের ঘটনাগুলো পর্যবেক্ষণ করে দেখা যায়, অধিকাংশ ক্ষেত্রেই নারীর প্রতি নৃশংসতার ঘটনার সুষ্ঠু তদন্ত করা সম্ভব হয়নি। আমরা প্রত্যাশা করি, গণমাধ্যমের সহযোদ্ধারা দিনাজপুর জেলাসহ দেশব্যাপী ধর্ষণ ও সব ধরনের নারী নির্যাতনের সংবাদকে অগ্রাধিকার দিয়ে বস্তুনিষ্ঠভাবে উপস্থাপন করে সুবিচার প্রাপ্তির পথকে তরান্বিত করবেন।

(ঢাকাটাইমস/২১ডিসেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :