সাতক্ষীরায় শেখ হাসিনার গাড়িবহরে হামলা: সাতজন সাক্ষীকে জেরা

সাতক্ষীরা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ ডিসেম্বর ২০২০, ২২:০৪

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিরোধীদলীয় নেতা থাকাকালে কলারোয়ায় তার গাড়িবহরে হামলার মামলায় সাতক্ষীরার মুখ্য বিচারিক হাকিম আদালতে সোমবার সাতজন সাক্ষীকে জেরা করেছেন আসামি পক্ষের আইনজীবীরা। এ ছাড়া মামলার বাদীর পুনরায় সাক্ষীর আবেদন প্রত্যাহার করেছে রাষ্ট্রপক্ষ। ফলে এ নিয়ে এ পর্যন্ত ১৯ জন সাক্ষীর জবানবন্দি ও জেরা শেষ হলো। মঙ্গলবার মামলার তদন্তকারী কর্মকর্তা পুলিশ পরিদর্শক শফিকুর রহমানের সাক্ষ্যগ্রহণের জন্য দিন ধার্য করা হয়েছে।

এ ছাড়া এ মামলার প্রধান আসামি সাবেক সাংসদ ও জেলা বিএনপির সাবেক সভাপতি হাবিবুল ইসলাম হাবিব এ মামলায় সাজা হতে পারে এমন আশঙ্কায় বিদেশে পালাতে পারেন আশঙ্কা করে রাষ্ট্রপক্ষ মামলার রায় না হওয়া পর্যন্ত তার পাসপোর্ট আদালতে জমা রাখার আবেদন জানিয়েছে।

আদালতে যাদের জেরা করা হয়েছে, তারা হলেন- জেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক সাংসদ বীর মুক্তিযোদ্ধা মুনসুর আহম্মেদ, আওয়ামী লীগ নেত্রী ফাতেমা জাহান সাথী, শেখ হাসিনার ক্যামেরাপার্সন শহীদুল ইসলাম জীবন, বাসচালক নজিবুল্লাহ, সৈনিক লীগের সাবেক কেন্দ্রীয় নেতা সরদার মুজিব, দৈনিক কালের চিত্র সম্পাদক আবু আহম্মেদ ও সাংবাদিক ইয়ারব হোসেন।

রাষ্ট্রপক্ষের শুনানিতে অংশ নেন অতিরিক্ত এটর্নি জেনারেল এসএম মুনীর, ডেপুটি এটর্নি জেনারেল সুজিত চ্যাটার্জী, সহকারী এটর্নি জেনারেল শাহীন মৃধা ও সাতক্ষীরা জজ কোর্টের পিপি আব্দুল লতিফ, মিজানুর রহমান, তামিম আহম্মেদ সোহাগ, সাবেক পিপি ওসমান গনি, ইউনুস আলী, মোজাহার হোসেন কান্টু, আজাহার হোসেন প্রমুখ।

আসামি পক্ষে শুনানিতে অংশ নেন হাইকোর্টের আইনজীবী শাহানারা আক্তার বকুল, আব্দুল মজিদ (২), মিজানুর রহমান পিন্টু, তোজাম্মেল হোসেন তোজাম প্রমুখ।

প্রসঙ্গত, ২০০২ সালের ৩০ আগস্ট সকাল ১০টার দিকে তৎকালীন বিরোধীদলীয় নেত্রী শেখ হাসিনা সাতক্ষীরার কলারোয়া উপজেলার চন্দনপুর ইউনিয়নের হিজলদি গ্রামের এক মুক্তিযোদ্ধার ধর্ষিতা স্ত্রীকে সাতক্ষীরা সদর হাসপাতালে দেখে মাগুরায় ফিরে যাচ্ছিলেন। পথে সকাল ১১টা ৪০ মিনিটে কলারোয়া উপজেলা বিএনপি অফিসের সামনে রাস্তার উপর জেলা বিএনপির সভাপতি ও তৎকালীন সাংসদ হাবিবুল ইসলামের হাবিবের নির্দেশে বিএনপি ও যুবদলের নেতাকর্মীরা দলীয় অফিসের সামনে একটি বাস রাস্তার উপরে আড় করে দিয়ে তার গাড়িবহরে হামলা চালায়। হামলায় তৎকালীন জেলা আওয়ামী লীগের সভাপতি শেখ মুজিবুর রহমান ও সাংবাদিকসহ কমপক্ষে এক ডজন দলীয় নেতাকর্মী আহত হন।

এ ঘটনায় থানা মামলা না নেওয়ায় ওই বছরের ২ সেপ্টেম্বর কলারোয়া মুক্তিযোদ্ধা কমাণ্ডার মোসলেমউদ্দিন যুবদল নেতা আশরাফ হোসেন, আব্দুল কাদের বাচ্চুসহ ২৭ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা ৭০/৭৫ জনকে আসামি করে সাতক্ষীরা নালিশি আদালত ‘ক’ অঞ্চলে একটি মামলা করেন। মামলাটি বিভিন্ন আদালত ঘুরে হাইকোর্টের নির্দেশে ২০১৪ সালের ১৫ অক্টোবর এজাহার হিসেবে গণ্য করা হয়। পরবর্তীতে মামলার তদন্তকারী কর্মকর্তা পুলিশ পরিদর্শক শফিকুর রহমান ৫০ জনের নাম উল্লেখ করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। মামলাটি তিনটি ভাগে ভাগ হয়ে এসটিসি ২০৭/১৫, এসটিসি ২০৮/১৫ দু’টি অতিরিক্ত জেলা ও দায়রা জজ-২য় আদালতে বিচারাধীন।

২০১৭ সালের ৯ ও ২৩ আগস্ট আসামিপক্ষ মামলা তিনটির কার্যক্রম হাইকোর্টে স্থগিত করেন। দীর্ঘ তিন বছর পর আসামি পক্ষের মিসকেস খারিজ করে দিয়ে হাইকোর্ট পেনালকোর্ডের মামলাটি গত ১৭ ডিসেম্বর বিচারপতি মোস্তফাজামান ইসলাম ও বিচারপতি কামরুল ইসলাম মোল্লার সমন্বয়ে গঠিত বেঞ্চ আসামিপক্ষের স্থগিতাদেশ ও আপিল খারিজ করে দেয়।

অতিরিক্ত এটর্নি জেনারেল এসএম মুনীর বলেন, বিভিন্ন সূত্র থেকে তারা জানতে পেরেছেন যে সাবেক সাংসদ ও বিএনপি নেতা হাবিবুল ইসলাম হাবিবের বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা চলমান। কয়েকটির বিচার শেষ হওয়ার পথে আবার কোনটির নতুন বিচার শুরু হয়েছে। এ ছাড়া শেখ হাসিনার গাড়িবহরে হামলার মামলাটি শেষ হওয়ার পথে। তাই রায় না হওয়া পর্যন্ত তার পাসপোর্ট আদালতে জমা রাখার আবেদন জানানো হয়েছে। বাদীর শারীরিক অসুস্থতার কারণে তার পূণরায় সাক্ষীগ্রহণের আবেদন প্রত্যাহার করা হয়েছে।

আসামিপক্ষের আইনজীবী আব্দুল মজিদ বলেন, রাষ্ট্রপক্ষ বাদীকে পুনরায় সাক্ষীর জন্য আবেদন করায় তারা তাকে জেরা করার জন্য আবেদন করেননি। মঙ্গলবার রাষ্ট্রপক্ষ বাদীর পুনরায় সাক্ষীর আবেদন প্রত্যাহার করায় তারা তাকে জেরার জন্য আবেদন করেছেন। এ ছাড়া রাষ্ট্রপক্ষ সাবেক সাংসদ হাবিবুল ইসলাম হাবিবের বিদেশে পালিয়ে যাওয়ার আশঙ্কা করে আদালতে পাসপোর্ট জমা দেওয়ার যে আবেদন করেছেন তা সম্পূর্ণ ভিত্তিহীন।

(ঢাকাটাইমস/২১ডিসেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :