নিয়াজুলের মামলায় আইভি অনুসারী ১৭ জন আসামি

নারায়ণগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২২ ডিসেম্বর ২০২০, ২১:০৫ | প্রকাশিত : ২২ ডিসেম্বর ২০২০, ২০:৫৫

নারায়ণগঞ্জে হকার উচ্ছেদ নিয়ে ত্রিমুখী সংঘর্ষের প্রায় তিন বছর পর আদালতে মামলা করেছেন ওই ঘটনায় আহত যুবলীগ নেতা ও ব্যবসায়ী নিয়াজুল ইসলাম খান। তিনি এমপি শামীম ওসমান অনুসারী যুবলীগ নেতা।

২০১৮ সালের ১৬ জানুয়ারি শহরের বঙ্গবন্ধু সড়কের ওপর হকার, পুলিশ ও মেয়র আইভী সমর্থকদের সঙ্গে ওই ত্রিমুখী সংঘর্ষের ঘটনা ঘটেছিল।

সোমবার বিকালে নারায়ণগঞ্জ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ফাহমিদা খাতুনের আদালত নিয়াজুল ইসলামের অভিযোগটি আমলে নিয়ে সদর থানার অফিসার ইনচার্জকে তদন্ত করে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন। মামলায় ১৭ জনের নাম উল্লেখ করা হয়েছে।

আগের দিন রবিবার অভিযোগটি আদালতে জমা দিয়েছিলেন নিয়াজুল ইসলাম। এর আগেও সংঘর্ষের পরদিন (২০১৮ সালের ১৭ জানুয়ারি) নিয়াজুল ইসলাম তাকে হত্যাচেষ্টা ও লাইসেন্স করা অস্ত্র ছিনতাইয়ের ঘটনায় সদর থানায় একটি মামলার আর্জি দিলেও সেটি মামলা হিসেব রুজু না করে সাধারণ ডায়েরি নেয় পুলিশ।

অন্যদিকে মেয়র আইভী হকার ইস্যুতে ঘটে যাওয়া সংঘর্ষের ঘটনায় তাকে হত্যাচেষ্টার অভিযোগ এনে ঘটনার ১ বছর পর ২০১৯ সালের ৬ ডিসেম্বর একটি মামলা করেন। মামলায় কোনো হকার বা হকার নেতার নাম না থাকলেও সেখানে আসামি করা হয় মহানগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক শাহ নিজাম, সাংগঠনিক সম্পাদক জাকিরুল আলম হেলাল, শহর যুবলীগের সভাপতি শাহাদাত হোসেন সাজনু, মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি জুয়েল হোসেন, জেলা ছাত্রলীগের সাবেক সেক্রেটারি মিজানুর রহমান সুজন, যুবলীগ নেতা জানে আলম বিপ্লব, জেলা আওয়ামী লীগ নেতা নাছির উদ্দিন ও চঞ্চল মাহমুদকে।

ওই মামলায় এমপি শামীম ওসমানকেও ঘটনার হুকুমের আসামি করা হয়েছিল। মেয়র আইভীর করা মামলাটি এখনও চলমান রয়েছে।

আদালত সূত্র জানায়, নিয়াজুল ইসলামের মামলায় যাদের আসামি করা হয়েছে তারা হলেন- সিটি করপোরেশনের ঠিকাদার জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সুফিয়ান, অব্যাহতিপ্রাপ্ত যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, নারায়ণগঞ্জ প্রেস ক্লাব সভাপতি অ্যাডভোকেট মাহাবুবুর রহমান মাসুম, বাসদ নেতা কাউন্সিলর অসিত বরণ বিশ্বাস, মহানগর যুবদলের সভাপতি কাউন্সিলর মাকসুদুল আলম খোরশেদ, কাউন্সিলর কবির হোসেন, মহানগর বিএনপির দপ্তর সম্পাদক কাউন্সিলর হান্নান সরকার, মেয়র আইভীর ছোট ভাই শহর যুবলীগের সেক্রেটারি আলী রেজা উজ্জ্বল, মেয়র আইভীর ভাগিনা মহানগর ছাত্রলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক মিনাজুল কাদির মিমন, ঠিকাদার শহর যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক কামরুল হুদা বাবু, বিএনপি নেতা সরকার আলম, হাজী নেওয়াজ, সৈকত মেম্বার, মোতালেব, ফারুক, লিপু, আমিনুল ইসলাম।

এদিকে মামলার বাদী যুবলীগ নেতা ও ব্যবসায়ী নিয়াজুল ইসলাম জানিয়েছেন, ঘটনার দিন আমি নারায়ণগঞ্জ ক্লাব থেকে ফুটপাতের ওপর দিয়ে হেঁটে চাষাঢ়া যাচ্ছিলাম। মেয়র আইভী আওয়ামী লীগ করেন, তিনি মারলে কষ্ট পেতাম না কিন্তু অহেতুক মেয়র আইভীর সঙ্গে থাকা বিএনপি-জামায়াতের লোকজন আমার ওপর হামলা করে মারাত্মক আহত করে। আমার লাইসেন্স করা পিস্তল ছিনতাই করে নিয়ে যায়। অথচ মেয়র আইভী উল্টো আমাকেসহ দলের নেতাদের বিরুদ্ধেই মামলা করেছেন।

তিনি বলেন, আমার মামলাটি পুলিশ গ্রহণ তো করেইনি। উল্টো দুই বছর ধরে আমি ন্যায়বিচার থেকে বঞ্চিত হয়েছি। তাই বিচার বিভাগের ওপর আস্থা রেখেই আমি আদালতে মামলা করেছি।

উল্লেখ্য, ২০১৮ সালের ১৬ জানুয়ারি বিকালে শহরে হকার উচ্ছেদ করতে নিজের কয়েকশ’ সমর্থক নিয়ে শহরে বের হন মেয়র আইভী। একপর্যায়ে শহরের সায়াম প্লাজা মার্কেটের সামনে যুবলীগ নেতা নিয়াজুল ইসলামের সঙ্গে বাকবিতণ্ডার একপর্যায়ে তাকে বেদম মারধর করেন আইভী সমর্থকরা। একপর্যায়ে আত্মরক্ষার্থে নিয়াজুল তার লাইসেন্সকৃত পিস্তল বের করলেও গুলিবর্ষণ করেননি। কিন্তু এরপরও তাকে রাস্তায় ফেলে মারতে থাকে আইভী সমর্থকরা।

একপর্যায়ে হকাররা তাকে বাঁচাতে এলে বাঁধে ত্রিমুখী সংঘর্ষ। প্রায় দেড় ঘণ্টাব্যাপী এ সংঘর্ষে ধাওয়া-পাল্টাধাওয়া, পুলিশের শতাধিক রাউন্ড শটগানের গুলি, কাঁদানে গ্যাস নিক্ষেপ ও লাঠিচার্জের ঘটনা ঘটে। এ সময় পুলিশ শামীম ওসমান সমর্থক নেতাকর্মীদের ওপর গুলিবর্ষণ করলে মাঠে নেমে আসেন শামীম ওসমান। সংঘর্ষের সময় আইভী সমর্থকরা ফুটপাতে থাকা হকারদের চৌকিতে অগ্নিসংযোগ করে। সংঘর্ষে মেয়র আইভী, সাংবাদিক, হকারসহ কমপক্ষে অর্ধশত লোক আহত হয়েছেন।

এ ঘটনায় তাৎক্ষণিক সংবাদ সম্মেলনে মেয়র আইভী অভিযোগ করেন, তাকে হত্যা করতে শামীম ওসমানের নির্দেশে তার লোকজন এ হামলা করেছে। এ সময় তিনি নারায়ণগঞ্জের জেলা প্রশাসক ও পুলিশ সুপারের প্রত্যাহার দাবি করে বলেন, প্রশাসনের পূর্ণ সহায়তায় এ হামলার ঘটনা ঘটানো হয়েছে।

অন্যদিকে ঘটনার পর শামীম ওসমান এমপি বলেন, প্রশাসন যদি আমার পক্ষে হতো তাহলে প্রশাসন হকারদের ওপর গুলি ছুড়ত না। আমি দৌড়ে গেছি একটাই কারণে- আমার পার্টির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের আমাকে ফোন করে বলেছেন পরিস্থিতি শান্ত করতে। আমি না গেলে গণ্ডগোল আরও বড় হতো।

(ঢাকাটাইমস/২২ডিসেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গাড়ির ধাক্কায় মোটরসাইকেল চালকের মৃত্যু 

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

এই বিভাগের সব খবর

শিরোনাম :