গাইবান্ধায় এবার সরিষার বাম্পার ফলনের আশা

উত্তম সরকার, গাইবান্ধা
 | প্রকাশিত : ২৩ ডিসেম্বর ২০২০, ১৮:৫১

আবহাওয়া অনুকূলে থাকায় গাইবান্ধায় এ বছর সরিষার বাম্পার ফলনের আশা করছেন কৃষকরা। জেলার সাত উপজেলার ৮২টি ইউনিয়নসহ নদী তীরবর্তী চরাঞ্চলে ব্যাপকভাবে সরিষা চাষ করা হয়েছে। আবাদ ভালো হওয়ায় এসব এলাকার দরিদ্র কৃষকরা এ রবি মৌসুমে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়ার প্রত্যাশা করছেন।

গাইবান্ধা সদর, সুন্দরগঞ্জ, ফুলছড়ি, সাদুল্যাপুর, পলাশবাড়ী, গোবিন্দগঞ্জ ও সাঘাটা উপজেলার ৮২টি ইউনিয়নসহ নদী তীরবর্তী চরাঞ্চলের প্রতিটি জমিই হলুদ সরিষার ফুলে ভরে গেছে। এতে কৃষকের মুখে হাসি ফুটতে শুরু করেছে।

জেলা কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে এ জেলার ১০ হাজার ৫৫৫ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে। গত মৌসুমে ৯ হাজার ৫১০ হেক্টর জমিতে সরিষা চাষ করা হয়েছিল। এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় সরিষার চাষাবাদ বেড়ে গেছে।

স্থানীয় জাতের সরিষায় হেক্টর প্রতি ফলন হয় দশমিক ৫ থেকে দশমিক ৬ টন। এবার বিনা ও বারিসহ উচ্চ ফলনশীল জাতের সরিষা চাষে কৃষকদের ব্যাপকভাবে উদ্বুদ্ধ করায় এর চাষ বেশি হয়েছে।

এ ব্যাপারে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মাসুদুর রহমান জানান, মৌসুমের শুরুতে অনুকূল আবহাওয়া আর যথাযথ পরিচর্যার কারণে এবার সরিষার আবাদ ভালো হয়েছে। গত মৌসুমের তুলনায় চলতি মৌসুমে ১ হাজার ৪৫ হেক্টর জমিতে সরিষার আবাদ বেড়েছে। সরিষা চাষে কৃষি বিভাগ থেকে কৃষকদের সব ধরণের সহযোগিতা করা হচ্ছে।

(ঢাকাটাইমস/২৩ডিসেম্বর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :