ওএমএস বিতরণ বন্ধ, ভোলায় নিম্ন আয়ের মানুষের নাভিশ্বাস

ইকরামুল আলম, ভোলা
 | প্রকাশিত : ২৬ ডিসেম্বর ২০২০, ১৬:৫৮

খাদ্য বিভাগের হস্তক্ষেপে করোনাকালীন কয়েক মাস ধরে নিয়মিত ওএমএসের খাদ্য বিতরণ হলেও গত দুই সপ্তাহ ধরে ভোলায় একদমই বন্ধ রয়েছে। এতে নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষেরা কষ্টে দিন কাটাচ্ছেন। ভোলা পৌরসভা ঘুরে নিম্ন আয়ের এসব মানুষের সঙ্গে কথা বলে জানা যায়, করোনাকালে তাদের ঊর্ধ্বমুখী দরের চাল-আটা কিনতে নাভিশ্বাস উঠছে। এ সময়ে সরকারের ওএমএসের চাল-আটা বিতরণ ছিল এসব মানুষের জন্য আশির্বাদ।

এদিকে ভোলার অসাধু কিছু ডিলার ওএমএস প্রকল্পের কাজ শুরু হওয়ার পর থেকে অনিয়ম করে আসছে। বেশিরভাগ সময়ে তারা দোকান বন্ধ রাখতেন। মাঝে মধ্যে খুললেও সকাল ১০টা-১১টার পরে আবার বন্ধ করে দিতেন। তবে সম্প্রতি বিভাগীয় খাদ্য কর্মকর্তা ভোলায় ঝটিকা অভিযান চালিয়ে এক ডিলারকে জরিমানা করেছেন।

এরপর থেকে সঠিকভাবে দুপুর পর্যন্ত বিতরণ হচ্ছিল। তিন-চার মাস সচলভাবে চলে আবার সেই চাল-আটা বিতরণ অচল হয়ে গেছে। একদমই দেয়া হচ্ছে না। এতে দারিদ্রসীমার নিচে বসবাস করা নিম্ন আয়ের মানুষের ঊর্ধ্বমুখী দামের চাল-আটা কিনতে নাভিশ্বাস বেরুচ্ছে।

ভোলা খাদ্য নিয়ন্ত্রক কার্যালয় সূত্র জানায়, বরিশাল বিভাগীয় প্রধান খাদ্য কর্মকর্তা ফারুক হোসেন দায়িত্ব নেয়ার পরে জানতে পারেন, বরিশালের সব জেলায় ১০ টাকা কেজি দরের চাল ও বিশেষ ওএমএসের চাল-আটা বিক্রিতে অনিয়ম হচ্ছে। বরাদ্দের বেশির ভাগ বাইরের বাজারে যাচ্ছে। এতে সরকারের উদ্দেশ্য ব্যর্থ হচ্ছে। এ অঞ্চলের নিম্ন আয়ের মানুষ বঞ্চিত হচ্ছে।

পত্র-পত্রিকায় এসব অনিয়মের খবর দেখে বিভাগীয় খাদ্য নিয়ন্ত্রক ডিলারদের মৌখিকভাবে সতর্ক করেন। তাতে কাজ না হলে সরেজমিন পরদির্শন করে অনিয়মের সত্যতা পান। এ সময় তিনি ছয় জেলার ১৮ জন ডিলারের চার লাখ ৩০৪ টাকা জরিমানা করেন। এর মধ্যে ভোলার একজন। এসব ডিলারকে অনুমোদন (লাইসেন্স) বাতিলের হুঁশিয়ারি দেন। কয়েকজনের অনুমোদন সাময়িকভাবে বাতিলও করেন।

বিভাগীয় কর্মকর্তা হঠাৎ বিভিন্ন শহরের ওএমএস বিক্রয় কেন্দ্রে উপস্থিত হয়ে বিক্রির কাজ পর্যবেক্ষণ করেন। এতে ডিলার নিয়মিত দোকান খোলেন এবং নিয়মিত চাল-আটা বিতরণ করেন।

খাদ্য বিভাগ আরও জানায়, ভোলায় ১০ জন এবং বরিশাল বিভাগে ছয় জেলায় ৬৯ জন ডিলার নিয়োগ দেয়া আছে। বরিশাল মহানগরে মাসে ২৩১ মেট্রিকটন ও জেলা শহরে ১৬৯ মেট্রিক টন চাল/আটা বরাদ্দ হয়। যখন চাল আটা দুটোই বরাদ্দ থাকে, তখন পাঁচটি ডিলারের দোকানে আটা, পাঁচটি দোকানে চাল বিতরণ হয়। এসব ওএমএসের চাল ৩০টাকা, আটা ১৮ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। চাল বরাদ্দ বন্ধের কারণে ১০টি ডিলারই সপ্তাহের ছয়দিনই আটা বিতরণ করছে। তাও গমের আমদানি না থাকায় বন্ধ আছে।

ভোলা জেলা খাদ্য নিয়ন্ত্রক ইকবাল বাহার চৌধুরী বলেন, আগামী ৩-৪ দিনের মধ্যে আবার ওএমএসের আটা বিতরণ শুরু হবে। মংলা থেকে গম আসার পথে গমের জাহাজ চরে আটকে যায়। এই কারণে ভোলার গুদাম গমশূণ্য হয়ে যায়।

সরেজমিনে কথা বলে আরও জানা যায়, বাজারে চাল ৪৫ থেকে ৫৫টাকা এবং আটা ২৭ থেকে ৩৫ টাকা কেজি দরে বিক্রি হওয়া এবং ডিলারদের নিয়মিত দোকান খোলার কারণে নিম্ন আয়ের মানুষগুলো সপ্তাহের ছয়দিন ভোর থেকে দুপুর পর্যন্ত ওএমএসের কখনও চাল, কখনও আটা তুলছে।

বরিশাল বিভাগীয় খাদ্য নিয়ন্ত্রক কার্যালয়ের প্রধান কর্মকর্তা ফারুক হোসেন বলেন, সরকার নিম্ন আয়ের মানুষের কষ্ট লাঘবে ওএমএসের চাল-আটা ও ১০ টাকা কেজির চাল দিচ্ছে। খাদ্য বিভাগ তা পরিপূর্ণভাবে মানুষের কাছে পৌঁছে দেয়ার চেষ্টা করছে। অনিয়মের কোনো অভিযোগ পেলে আমি ও আমার কার্যালয়ের কর্মকর্তারা তা তদন্ত করে শাস্তিমূলক ব্যবস্থা নিচ্ছি। আমার কাছে অনিয়মের কোনো সুযোগ নেই।

ফারুক হোসেন বলেন, ইতোমধ্যে অনিয়ম প্রমাণিত হওয়ায় অনেক ডিলারের জরিমানা হয়েছে। আবার অনেকের ডিলারশীপ সাময়িকভাবে বাতিল করা হয়েছে। এই কারণে আমি ডিলারদের কাছে শত্রুতে পরিণত হয়েছি। তারা আমার বিরুদ্ধ নানা মিথ্যা কথা ছড়াচ্ছে।

(ঢাকাটাইমস/২৬ডিসেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :