কুমিল্লায় ১০০ ফুটের দৃষ্টিনন্দন বঙ্গবন্ধু তরণী মঞ্চ

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৭ ডিসেম্বর ২০২০, ১১:০৯

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে কুমিল্লা পুলিশ লাইন্স মাঠে নির্মিত হয়েছে ১০০ ফুট দৈর্ঘ্য ও ৩০ ফুট প্রস্থের বঙ্গবন্ধু তরণী মঞ্চ। নৌকার আদলে নির্মিত দৃষ্টিনন্দন এই তরণী মঞ্চে মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরা হয়েছে।

এক কোটি ২৪ লাখ টাকা ব্যয়ে দৃষ্টিনন্দন এ স্থাপনাটি দেখতে প্রতিদিন ভিড় করছেন শিক্ষার্থী থেকে শুরু করে নানা শ্রেণি-পেশার মানুষ। এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন স্থানীয় মুক্তিযোদ্ধারা। কুমিল্লার এটিই শ্রেষ্ঠ স্থাপনা হিসেবে অনেকে অভিমত ব্যক্ত করেছেন।

জেলা পুলিশ সুপারের কার্যালয় সূত্রে জানা যায়, কুমিল্লা পুলিশ লাইন্স প্যারেড মাঠে মুজিববর্ষ উপলক্ষে গত মার্চে শুরু হয় নৌকার মধ্যে স্থায়ী মঞ্চের নির্মাণকাজ। ইতিমধ্যে কাজ পুরোপরি সম্পন্ন হয়েছে। নৌকাটির এক পাশে রাখা হয়েছে বঙ্গবন্ধুর মনোরম ভাস্কর্য, অপর পাশে স্থাপন করা হয়েছে বৈঠাসহ দুই মাঝির ভাস্কর্য। পেছনের অংশে রয়েছে স্থপতি মৃণাল হকের তৈরি ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের ভাস্কর্য। স্বাধীন বাংলাদেশের প্রথম পতাকাও স্থান পেয়েছে এতে। যেন এটা নৌকার পাল। ভেতরে রয়েছে শীতাতপ নিয়ন্ত্রিত দুটি কক্ষ। মঞ্চটি রাতে জ্বলে ওঠে ঝিলমিল আলোয়।

পুরো প্রকল্পটির উদ্যোক্তা, নকশা, নির্মাণ পরিকল্পনা ও নির্দেশনায় ছিলেন কুমিল্লার পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম। পুলিশ সুপারের এমন উদ্যোগকে স্বাগত জানিয়ে স্থানীয় মুক্তিযোদ্ধারা বলেছেন, স্বাধীনতার প্রতীক মানেই বঙ্গবন্ধুর নৌকা। জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার সফিউল আহমেদ বাবুল বলেন, নৌকার মধ্যে বঙ্গবন্ধুর নান্দনিক ভাস্কর্য- সত্যিই অসাধারণ কাজ। দেশের প্রতিটি জেলায় এমন ভাস্কর্য নির্মাণ করা হলে নতুন প্রজন্ম মুক্তিযুদ্ধের ইতিহাস সহজেই জানতে পারবে।

কুমিল্লা পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম জানান, এ তরণী মঞ্চ শিগগিরই আনুষ্ঠানিক উদ্বোধন হতে যাচ্ছে। তিনি বলেন, আমাদের মুক্তিসংগ্রামের প্রতীক হচ্ছে নৌকা। তাই এর নাম দেওয়া হয়েছে তরণী। বই না পড়েও এটি দেখলে যে কেউ এক মিনিটের মধ্যে বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস বুঝতে পারবেন। নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতেই এ মঞ্চটি নির্মাণ করা হয়েছে। সূত্র: বাসস

(ঢাকাটাইমস/২৭ডিসেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেনীতে অনাবাদি জমিতে শতকোটি টাকার তরমুজ চাষ

মাগুরায় চোরাই মোটরসাইকেলসহ তিন চোর আটক

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গাড়ির ধাক্কায় মোটরসাইকেল চালকের মৃত্যু 

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

এই বিভাগের সব খবর

শিরোনাম :