গর্বের পৌরসভা উপহার দিতে চান অ্যাডভোকেট জামান

নূরে আলম সিদ্দিকী নূর, বিরামপুর (দিনাজপুর)
| আপডেট : ২৭ ডিসেম্বর ২০২০, ১৪:৪৮ | প্রকাশিত : ২৭ ডিসেম্বর ২০২০, ১২:৪৮

প্রতিদিন রাত পোহালেই দিনাজপুরের বিরামপুর পৌর মেয়র পদপ্রার্থী ব্যবসায়ী অ্যাডভোকেট নুরুজ্জামান সরকার জামানের বৈঠকখানায় দেখা যায় মানুষের আনাগোনা। তাদের কেউ নিজের সমস্যা, কেউ অন্যের সমস্যা বলতে এসেছেন। সকাল থেকে গভীর রাত পর্যন্ত একে একে নিজের মত করে ভালো-মন্দ সবই খুব কাছ থেকে মন খুলে বলছেন তারা। তাদের কথা গভীর মনযোগ দিয়ে শুনছেন মেয়র প্রার্থী অ্যাডভোকেট জামান। কথা শেষে সবাই হাসিমুখে বাড়ি ফিরছেন।

এলাকার মানুষের আলাপচারিতায় একজন সৎ ও যোগ্য নেতৃত্বের কথা উঠলে সর্বাগ্রে যে মানুষটির নাম উঠে আসে তিনি হচ্ছেন অ্যাডভোকেট জামান। পৌরশহরের প্রতিটি মহল্লার মানুষ তাকে ‘জামান ভাই’ নামে চেনেন। মেয়র হয়ে পৌরশহরের রাস্তাঘাট, হাট-বাজার, বিদ্যুৎ, সুপেয় পানি সরবরাহ, পানি নিষ্কাশন ও স্বাস্থ্যসেবার উন্নয়নের মাধ্যমে গর্ব করার মত একটি পৌরসভা উপহার দিতে চান তিনি।

নুরুজ্জামান সরকারের জন্ম বিরামপুর উপজেলার দিওড় গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে। বাবা মনছের আলী সরকারের তৃণমূল পর্যায়ের রাজনৈতিক কর্মকাণ্ড, নেতাকর্মীদের সঙ্গে সুসম্পর্ক রেখে নেতৃত্ব দেয়া ও এলাকার মেহনতি-অসহায় মানুষের পাশে দাঁড়ানো দেখতেন তিনি। বাবার কাছ থেকেই অন্যের পাশে দাঁড়ানোর শিক্ষা পেয়েছেন তিনি।

সমাজসেবক নুরুজ্জামান সরকারের উল্লেখযোগ্য সমাজসেবামূলক কর্মকাণ্ডের মধ্যে রয়েছে- কোরবানীর ঈদে গ্রামের গরিবদের জন্য আলাদা কোরবানী দিয়ে নিজ হাতে গোস্ত বণ্ঠন করা, প্রতিবছর এলাকার শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা, এলাকার দরিদ্র শিক্ষার্থীর পাশে দাঁড়ানো। এছাড়াও করোনার এ দু:সময়ে রাতের আঁধারে গ্রামের অসহায়দের ঘরে ত্রাণসামগ্রী পৌঁছে দিয়েছেন তিনি।

আর যে কাজটি করে সকলকে তাক লাগিয়ে দিয়েছেন তা হলো, বিরামপুর উপজেলা থেকে একশ জন উদ্যোক্তাকে নিয়ে গঠন করেছেন ‘হান্ড্রেড মেম্বারর্স’। তিনি এ সংগঠনের প্রতিষ্ঠাতা পরিচালক। এ সংগঠনের সামাজিক ও অর্থনৈতিক কর্মকাণ্ড আগামীতে বিরামপুরকে নতুনরূপে পরিচয় করে দেবে।

আগামী পৌরসভা নির্বাচনের জন্য একজন স্বতন্ত্র মেয়র প্রার্থী হিসেবে পৌরসভার বিভিন্ন পাড়া-মহল্লায় ছুটে চলেছেন এ সমাজসেবক। বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজন ও হিতাকাঙ্খিদের নিয়ে ভোটের জন্য দোয়া ও সমর্থন চাইছেন। তরুণ প্রজন্মের নতুন ভোটারসহ সাধারণ মানুষের থেকে পেয়েছেন ব্যাপক সাড়া।

গত ১৮ ডিসেম্বর তিনি উপজেলা নির্বাচন কার্যালয়ে মনোনয়নপত্র জমা দিয়েছেন। আসন্ন নির্বাচনে পৌরসভার তরুণ প্রজন্মসহ সচেতনমহলও বিরামপুর শহরের রাস্তাঘাট, হাট-বাজার, বিদ্যুৎ, পানি ও স্বাস্থ্যসেবার মান উন্নয়নে ভবিষ্যৎ কাণ্ডারি হিসেবে অ্যাডভোকেট জামানকে নিয়েই ভাবছেন। নির্বাচনী আলোচনায় এগিয়ে তিনি।

অন্যদিকে সাধারণ নাগরিকদের অভিযোগ, বিগত কয়েকটি পৌর নির্বাচনের আগে অনেক সাবেক ও বর্তমান মেয়রের দেওয়া উন্নয়নের প্রতিশ্রুতির বেশিরভাগই বাস্তবায়ন হয়নি। পৌরশহরের বিভিন্ন রাস্তা কয়েকবছর ধরে চলাচলের অযোগ্য হয়ে পড়েছে যেগুলো মেরামত করে দেবেন বলে বলে এখনো তা দেননি। রাস্তার পাশে পড়ে রয়েছে নোংরা-আবর্জনার স্তুপ, ছড়াচ্ছে দুর্গন্ধ। এছাড়া পৌরসভার বিদ্যুৎ সুবিধা, সুপেয় পানি ও বর্ষাকালে শহরে জমে থাকা পানি নিষ্কাশন ব্যবস্থা অনেকটাই হযবরল। কাগজে-কলমে বিরামপুর পৌরসভা ‘ক’ শ্রেণির পৌরসভা হলেও গত ৮ মাস ধরে পৌরসভার কর্মকর্তা-কর্মচারীরা কোনো বেতন-ভাতা পাননি।

সাধারণ মানুষ অনেকটাই আক্ষেপ করে বলছেন, ‘ক’ শ্রেণির পৌরসভার স্টাফরাই যদি দীর্ঘদিন ধরে বেতন-ভাতা থেকে বঞ্চিত থাকেন তাহলে সাধারণ নাগরিকরা পৌরসভা থেকে কী ধরণের নাগরিক সুবিধা পান তা সহজেই অনুমেয়। শুধু তাই নয়, পৌরসভার আওতায় বিরামপুর হাট-বাজারের খাস আদায় যেখানে বছরে প্রায় আড়াই থেকে তিন কোটি টাকা। সেখানে চলতি ডিসেম্বরে পৌরসভার প্রায় ২৭ লাখ টাকা বিদ্যুৎবিল বকেয়া থাকায় কর্তৃপক্ষ পৌরসভার বিদ্যুৎ সংযোগ কেটে দিয়েছিল। আর এ ঘটনা পৌরবাসীকে অনেকটাই ভাবিয়ে তুলেছে।

বিরামপুর ব্যবসায়ী সমিতির সভাপতি মোখলেছুর রহমান বলেন, ‘অ্যাড. জামান একজন সফল উদ্যোক্তা ও ব্যবসায়ী। বিরামপুর শহরের সকল ব্যবসায়ীদের সঙ্গে তার খুব ভালো সম্পর্ক এবং তিনি ব্যবসায়ীদের ভালোমন্দ বিষয়ে সবসময় খোঁজ রাখেন। তার মতো একজন সৎ ও যোগ্য মানুষ আগামীতে বিরামপুরের পৌরমেয়র হলে ব্যবসায়ীরা নিরাপদে ব্যবসা করতে পারবেন। সেইসঙ্গে পৌরশহরের মার্কেটগুলোতে চুরি-ডাকাতির মতো অনাকাঙ্খিত ঘটনামুক্ত হবে এবং পৌরবাসী অনেক সুবিধা ভোগ করবেন।’

‘শিক্ষাপ্রতিষ্ঠান, ক্রীড়াঙ্গন ও সাংস্কৃতিক জগতে অ্যাডভোকেট জামানের রয়েছে অবাধ বিচরণ। এলাকার ক্রিকেট ও ফুটবল প্রেমিকরা তাদের আবদার নিয়ে তার নিকট গিয়ে কখনো খালি হাতে ফেরেনি। অর্থের অভাবে যেনো তার এলাকার কোনো দরিদ্র ছেলেমেয়ের পড়ালেখা বন্ধ না হয়, সেদিকে অ্যাডভোকেট জামানের সুনজর খুব তীক্ষ্ম। এ ধরণের একজন উচ্চশিক্ষিত ও শিক্ষানুরাগী ব্যক্তি আগামীতে জনপ্রতিনিধিত্ব করার সুযোগ পেলে এলাকায় শিক্ষা ও সংস্কৃতি জগতে আমূল পরিবর্তন ঘটবে’

অ্যাডভোকেট জামান সম্পর্কে একথাগুলো বলেন পৌরশহরের ৮ নং ওয়ার্ডের স্থায়ী বাসিন্দা ও বাংলাদেশ ইসলামী ইউনিভার্সিটি, মুগদা শাখার সহকারি অধ্যাপক মাজহারুল ইসলাম।

বিরামপুর আর্মি কেবল টিভি নেটওয়ার্কের সত্ত্বাধিকারী আতাউর রহমান বলেন, ‘জামান একজন সৎ ও উদার মানুষ। তিনি শত ব্যস্ততার মাঝেও গরিব ও মেহনতি মানুষের পাশে দাঁড়ান। আগামীতে মেয়রের চেয়ারে বসার সুযোগ পেলে তিনি বিরামপুর পৌরবাসীর জন্য সবধরণের উন্নয়নমূলক কাজ করতে পারবেন।’

একান্ত সাক্ষাতকালে অ্যাডভোকেট জামান বলেন, ‘এলাকার সাধারণ মানুষের পাশে দাঁড়ানোর শিক্ষা ও অনুপ্রেরণা আমি আমার প্রয়াত রাজনীতিবিদ ও সমাজসেবক বাবার নিকট থেকেই পেয়েছি। আর বাবাও চেয়েছিলেন, আমি যেনো সারাজীবন মানুষের সেবায় আত্মনিয়োগ করি। বাবার সেই স্বপ্ন বাস্তবে রূপ দিতেই আগামী পৌর নির্বাচনে অংশগ্রহণের প্রস্তুতি নিয়েছি। এতে আমি আমার এলাকার সাধারণ মানুষের ব্যাপক সমর্থন পেয়েছি।’

তিনি আরো বলেন, ‘নির্বাচনের সময় উন্নয়নের প্রতিশ্রুতি দিয়ে ও টাকার বিনিময়ে ভোটারদের মূল্যবান আমানত যাতে কেউ নষ্ট করতে না পারে, আমি সেই পরিবেশ তৈরি করতে চাই। আর মেয়র হয়ে পৌরশহরের রাস্তাঘাট, হাট-বাজার, বিদ্যুৎ, সুপেয় পানি সরবরাহ, পানি নিষ্কাশন ও স্বাস্থ্যসেবার উন্নয়ন করে উন্নতমানের পরিবেশবান্ধব নাগরিক সেবা প্রদানের মাধ্যমে গর্ব করার মত একটি পৌরসভা উপহার দিতে চাই।,

প্রসঙ্গত, দ্বিতীয় ধাপে পৌরসভা নির্বাচন তালিকায় বিরামপুরে আগামী ১৬ জানুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হবে। গত ২২ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই শেষে ছয়জন মেয়র প্রার্থীর প্রার্থীতা বৈধ্য ঘোষণা করেন সিনিয়র জেলা রির্টানিং অফিসার। প্রার্থীতা প্রত্যাহারের তারিখ আগামী ২৯ ডিসেম্বর। বিরামপুর পৌরসভার মোট ভোটার সংখ্যা ৩৬৬৫৮জন। এর মধ্যে ১৮৭০৬ জন নারী ভোটার রয়েছেন।

আসন্ন পৌর নির্বাচনের মেয়র পদে আরও যারা মনোনয়ন জমা দিয়েছেন, তারা হলেন- আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী ও সাবেক পৌর চেয়ারম্যান অধ্যাপক আক্কাস আলী, বিএনপি সমর্থিত প্রার্থী ও পৌর বিএনপি‘র সভাপতি হুমায়ন কবীর এবং স্বত্ন্ত্র প্রার্থী (আওয়ামী বিদ্রোহী) বর্তমান মেয়র আলহাজ্ব লিয়াকত আলী সরকার টুটুল, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোশফিকুর রহমান ও সাবেক পৌর মেয়র আজাদুল ইসলাম আজাদ।

(ঢাকাটাইমস/২৭ডিসেম্বর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :