সাতক্ষীরায় দুস্থ প্রতিবন্ধীদের মাঝে কম্বল বিতরণের দাবি

সাতক্ষীরা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ ডিসেম্বর ২০২০, ১৭:২০

কম্বল ও শীতবস্ত্র বিতরণসহ ৯ দফা দাবিতে মানববন্ধন করেছে সাতক্ষীরায় দুস্থ প্রতিবন্ধীরা। মঙ্গলবার সকাল ১০টায় সাতক্ষীরা নিউ মার্কেটস্থ শহীদ আলাউদ্দীন চত্বরে এ মানববন্ধন হয়।

সাতক্ষীরা প্রতিবন্ধী পুনর্বাসন কল্যাণ সমিতির আয়োজনে অনুষ্ঠিত এ মানববন্ধনে বক্তারা বলেন, ‘বর্তমান শীতে প্রতিবন্ধীরা অত্যন্ত কষ্টে আছে। ৫০০ প্রতিবন্ধীদের মাঝে শীতবস্ত্র বিতরণের জন্য জেলা প্রশাসকের কাছে বার বার আবেদন করা হলেও কোন শীতবস্ত্র পাওয়া যায়নি। প্রতিবন্ধীদের তালিকায় অপ্রতিবন্ধীরা ঢুকে পড়ায় সরকারি সুযোগ সুবিধা থেকে প্রকৃত প্রতিবন্ধীরা বঞ্চিত হচ্ছে।’

বক্তারা আরো বলেন, ‘সাতক্ষীরা সদর হাসপাতালের নার্স হোসনেয়ারা খাতুনের অপসারনের জন্য সিভিল সার্জন ও জেলা প্রশাসক মহোদয়ের আছে ৯ দফা দাবি সম্বলিত আবেদন করা হয়েছে। কিন্তু তার পরও দাবি বাস্তবায়নের কোন লক্ষণ আমরা দেখতে পাইনি। দ্রুত সময়ের মধ্যে ৯ দফা দাবি বাস্তবায়ন না হলে সড়ক অবরোধ, জেলা প্রশাসকের কার্যালয় ঘেরাওসহ কঠিন কর্মসূচি পালন করা হবে।’

তাদের দাবিগুলো হচ্ছে- তালিকায় অপ্রতিবন্ধী নন এমন ব্যাক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া, ১৫ ভাগ প্রতিবন্ধীদের বরাদ্ধ দেওয়া, সাতক্ষীরা সদর হাসপাতালেল নার্স হোসনেয়ারা খাতুনের অপসারণ, বাসে প্রতিবন্ধীদের যাতায়াতের জন্য আইন অনুযায়ী সংরক্ষিত আসন চিহ্নিত করা, নির্যাতিত প্রতিবন্ধী নারী শিশু ও অন্যান্য প্রতিবন্ধীরা নির্যাতিত হলে তাৎক্ষণিক আইনগত ব্যবস্থা নেওয়া, প্রতিবন্ধী বিষয়ক সকল কমিটিতে প্রতিবন্ধী স্ব সংগঠনের প্রতিনিধি অন্তর্ভূক্ত করা, নামধারী ভুয়া প্রতিবন্ধী সংগঠনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া, প্রতিবন্ধী পুনর্বাসন কল্যাণ সমিতির কার্যক্রম পরিচালনার জন্য খাস জমি বরাদ্ধ দেওয়া ও প্রতিবন্ধী পুনর্বাসন কল্যাণ সমিতির কার্যক্রম বাস্তবায়নের জন্য স্থায়ী তহবিলের ব্যবস্থা করা।

মানববন্ধনে বক্তব্য দেন- প্রতিবন্ধী পুনর্বাসন সমিতির মহাসচিব ও জাতীয় দৃষ্টি প্রতিবন্ধী সংস্থা সাতক্ষীরা শাখার সম্পাদক শেখ আবুল কালাম আজাদ, প্রতিবন্ধী নারী উন্নয়ন সংস্থার সভানেত্রী নুরজাহান খাতুন, রেহেনা পারভীন, সাতক্ষীরা প্রতিবন্ধী দাবি আদায় পরিষদের সভাপতি শফিকুল ইসলাম, প্রতিবন্ধী পুনর্বাসন কল্যাণ সমিতির ভাইস চেয়ারম্যান আব্দুস সামাদ, প্রতিবন্ধী উন্নয়ন কেন্দ্র দেবহাটা এর সদস্য সুশান্ত কুমার, প্রতিবন্ধী পুনর্বাসন উন্নয়ন সমিতি কালিগঞ্জ উপজেলার সাধারণ সম্পাদক গোলাম রব্বানী, দৃষ্টি প্রতিবন্ধী কওসার আলী, আব্দুস সেলিম, প্রতিবন্ধী নারী নির্যাতন কমিটির সভাপতি আব্দুস সাত্তার, সাইদুল ইসলাম প্রমুখ।

(ঢাকাটাইমস/২৯ডিসেম্বর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :