দেশে ফিরতে সাড়ে তিন হাজারের অধিক লেবানন প্রবাসীর নিবন্ধন

ওয়াসীম আকরাম, লেবানন থেকে
 | প্রকাশিত : ৩০ ডিসেম্বর ২০২০, ১২:৩৯

শেষ হয়েছে বৈরুত বাংলাদেশ দূতাবাসের আয়োজনে স্বেচ্ছায় দেশে ফিরতে অবৈধ প্রবাসীদের নাম নিবন্ধনের কাজ। গত ২৫ ডিসেম্বর থেকে শুরু হয়ে ২৮ ডিসেম্বর নিবন্ধনের কাজ শেষ হয়। এ সময়ের মধ্যে প্রায় সাড়ে তিন হাজারের অধিক প্রবাসী দেশে ফিরতে নাম নিবন্ধন করেছেন।

দূতাবাস জরিমানা বাবদ এক লাখ চল্লিশ হাজার লেবানিজ লিরা জমা দিয়ে নাম নিবন্ধনের ঘোষণা থাকলেও এদেশের জেনারেল সিকিউরিটি থেকে সেই মুদ্রা মাফ করা হয়। তাই শেষদিনে নাম নিবন্ধনকারীদের এই মুদ্রা জমা করতে হয়নি। এদিকে দূতাবাসের ফেসবুক পেইজে জানানো হয়, আগে যারা এই জরিমানা জমা দিয়ে নাম নিবন্ধন করেছেন তাদের জমাকৃত মুদ্রা ফেরত দেয়া হবে।

উল্লেখ যে, লেবানন দীর্ঘ প্রায় ১৪/১৫ মাস রাজনৈতিক, অর্থনৈতিক, ডলার সংকট, করোনাভাইরাস (কোভিড ১৯) সংক্রমণ, বৈরুত বন্দরে বিস্ফোরণ, ঘন-ঘন প্রধানমন্ত্রীর পদত্যাগ ও নতুন প্রধানমন্ত্রী মনোনীত করা আবার মন্ত্রী পরিষদ গঠনে মতবিরোধের কারণে কর্মহারা হয়ে মানবেতর জীবনযাপন করছে বৈধ-অবৈধ অসংখ্য প্রবাসী। দীর্ঘদিন যাবত বাংলাদেশ থেকে টাকা এনে তিনবেলার মধ্যে একবেলা খেয়ে দিনাতিপাত করতে হচ্ছে তাদের। আবার অনেকে দেশে থেকে টাকা এনে টিকেট বাবদ চারশত আমেরিকান ডলার জমা দিয়ে নাম নিবন্ধন করেছেন।

অন্যদিকে, কোন ডকুমেন্ট ছাড়া এক থেকে পনের বা বিশ বছর এখানে বিভিন্ন কর্ম নিয়ে বসবাস করলেও কয়েকবার দূতাবাসের এমন বিশেষ সুযোগে দেশে ফিরতে না পারায় দূঃখ প্রকাশ করেন অনেক প্রবাসী ।

তারা বাংলাদেশ সরকার এবং দূতাবাসের প্রতি সবিনয় অনুরোধ জানিয়ে বলেন, ‘আমরা বাঙালি। নিজের তথাপি পরিবারের উজ্জ্বল ভবিষ্যৎ এবং দেশের রেমিট্যান্স বৃদ্ধির জন্য আমরা এই লেবানন প্রবাসে এসেছিলাম। কিন্ত ভাগ্যের পরিহাস, দালাল এবং মালিক পক্ষ থেকে নির্যাতিত হয়ে ইচ্ছায় বা অনিচ্ছায় সবকিছুই হারিয়েছি। আমাদের দেশে ফিরতে যে কোন একটা ব্যবস্থা যেন কর্তৃপক্ষ করেন।’

(ঢাকাটাইমস/৩০ডিসেম্বর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :