দিনাজপুরে শক্রতার জেরে নষ্ট হলো বোরো বীজতলা

নিজস্ব প্রতিবেদক, দিনাজপুর
 | প্রকাশিত : ৩১ ডিসেম্বর ২০২০, ১২:১৫

পূর্ব বিরোধের জের ধরে আগাছানাশক বিষাক্ত তরল পদার্থ প্রয়োগ করে দিনাজপুরে বিনষ্ট করে দেয়া হয়েছে বেশকিছু কৃষকের বোরো বীজতলা। এতে ওই অঞ্চলের অসংখ্য কৃষকের চলতি মৌসুমে বোরো ধান রোপণ অনিশ্চিত হয়ে পড়েছে। এ নিয়ে বিপাকে পড়েছে কৃষি বিভাগ। বিষয়টি খতিয়ে দেখে দোষীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি ক্ষতিগ্রস্ত কৃষকের।

পুকুরের পানি ফসলে যাওয়াকে কেন্দ্র করে দিনাজপুরের বিরল উপজেলার পৌর এলাকার ররিপুর হুসনা গ্রামে স্থানীয় কৃষকদের সাথে এক পুকুর মালিকের বিরোধ কয়েক বছর ধরে। আমনের ভালো দাম পাওয়ায় চলতি মৌসুমে বেশি জমিতে বোরো চাষে বীজতলা তৈরি করে এলাকার অসংখ্য কৃষক। জমিতে বীজ বোপণের প্রস্তুতির পূর্ব মুহূর্তে তরতাজা ওই বোরো বীজতলা বিনষ্ট করে দিয়েছে দুর্বৃত্তরা। পূর্ব বিরোধের জের ধরে আগাছানাশক বিষাক্ত তরল পদার্থ প্রয়োগ করে এই বোরো বীজতলা বিনষ্ট করা হয়েছে বলে অভিযোগ কৃষকের।

কৃষক মোমিনুল ইসলাম ৭ থেকে ৮ বিঘা জমিতে ধান রোপনের জন্য এক মণ ধানের বীজ তলা, হবিবর রহমানের এক মণ ধানের বীজতলা, আফসার আলীর ৪২ কেজির বীজতলা, খয়বর আলীর ২০ কেজি ধানের বীজতলা ও হাছেন আলী ২০ কেজি ধানের বীজতলাসহ ১০/১২ জন কৃষকের বীজতলা বিনষ্ট করেছে দুর্বৃত্তরা।

বিরল উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের কৃষি সম্প্রসারণ অফিসার কাওসার আহমেদ, উপ-সহকারী কৃষি কর্মকর্তা এএসএম হানিফ ও উপ-সহকারী কৃষি কর্মকর্তা আফরিনা আকতার মৌসুমী ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ ঘটনায় তারা হতবিহবল হয়ে পড়েন। এ

তারা ঢাকাটাইমসকে জানান, আগাছানাশক বিষাক্ত তরল পদার্থ প্রয়োগ করায় বীজতলা শুকিয়ে খড়ের পরিণত হয়েছে। যেসব বীজতলা ভালো আছে, তা সংগ্রহ করার পরামর্শ দিয়েছেন তারা।

(ঢাকাটাইমস/৩১ডিসেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :