২০২০ সালে সাড়া জাগানো এয়ারফোন

প্রকাশ | ৩১ ডিসেম্বর ২০২০, ১৫:০৩

তথ‌্যপ্রযু‌ক্তি ডেস্ক, ঢাকাটাইমস

কমদামে ভালো মানের এয়ারফোনের চাহিদা দিনে দিনে বেড়েই চলেছে। এসব এয়ারফোন সহজে ব্যবহারকারীরা ব্যবহার করতে পারেন। বিশ্রাম নেয়ার সময়, বাসে ভ্রমণ করার সময় গান বা কবিতা শোনার জন্য এয়ারফোনের কোনো বিকল্প নাই। আর সেই চাহিদা ফুল ফেঁপে উঠতেই এখন প্রায় প্রত্যেক স্মার্টফোন মেকার খুব অল্প টাকার মধ্যেই আকর্ষণীয় সব এয়ারফোন বাজারে পাওয়া যাচ্ছে। দু'বছর আগেও ছবিটা এমন ছিল না। তখন কেবল মাত্র অ্যাপল-এরই এয়ারপডস বাজারে সীমাবদ্ধ ছিল। কিন্তু এখন সেই জায়গায় রিয়েলমি, অপ্পো, এমআই, জেবিএল, নয়েজ, বোট, বল্ট, জেভিসি-র মতো কোম্পানিগুলো প্রতি মাসেই প্রায় নিয়ম করে একের পর এক এয়ারবাডস নিয়ে হাজির হচ্ছে। আর বিক্রিবাট্টা হচ্ছে বলেই কোম্পানিগুলো নতুন প্রডাক্টে আরও বেশি পরিমাণে উৎসাহিত হচ্ছে। এমনই কিছু এয়ারবাডস দেখে নেওয়া যাক, যেগুলো ২০২০ সালে লঞ্চ করেছে এবং বাজেট ক্রয়সীমার মধ্যেই।

ওয়ানপ্লাস বাডস

 

প্রিমিয়াম সেগমেন্টের স্মার্টটিভি থেকে শুরু করে স্মার্টফোন - সবকিছু আগেই নিয়ে হাজির হয়েছিল চিনা সংস্থা ওয়ানপ্লাস। চলতি বছরেই ওয়ানপ্লাস বাডস লঞ্চ করে।  এক বার চার্জেই ৩০ ঘণ্টা অবধি চলতে পারে এটি। ফাস্ট চার্জিংয়ে সক্ষম এই ইয়ারবাডস ১০ মিনিটের চার্জে ১০ ঘণ্টা টানা ব্যবহার করা যেতে পারে। নয়েজ ক্যান্সেলেশনের মতো অত্যন্ত গুরুত্বপূর্ণ ফিচারের এই ওয়ানপ্লাস বাডসে তিনটি মাইক্রোফোন দেওয়া হয়েছে। এছাড়াও ইউজারেরা এর সাহায্যে ৩ডি স্টিডিওর মজাও উপভোগ করতে পারেন।

অপো ইনকো ডব্লিউ৫১

 

অপো ইনকো ডব্লিউ৫১-এ ফিচার্সের দিক থেকে রয়েছে নয়েজ ক্যান্সেলেশন, উইয়্যারিং ডিটেকশন, ডাস্ট এবং ওয়াটার রেজিস্ট্যান্স-সহ একাধিক ফিচার্স। একবার চার্জেই চমৎকার এই ইয়ারবাডস ২৪ ঘন্টা অবধি ব্যবহার করা যেতে পারে। অন্য দিকে আবার অপোর এই ইয়ারবাডসে ১০ মিনিট চার্জ দিলে ৯ ঘণ্টা অবধি মিউজিক শুনতে পারবেন ইউজারেরা। এই ডিভাইসের সঙ্গে এক বছরের ম্যানুফ্যাকচারিং বিনামূল্যেই অফার করছে কোম্পানি।

রিয়েলমি বাডস এয়ার প্রো

 

স্মার্টফোনের সঙ্গেই ব্যাপক হারে বিক্রি হচ্ছে রিয়েলমি এয়ারবাডস। ডুয়াল মাইক এবং নয়েজ ক্যান্সেলেশনের মতো অত্যধুনিক ফিচারের এই চমৎকার ইয়ারবাডসে একবার চার্জেই ২৫ ঘন্টা অবধি চলতে পারে। অন্য দিকে আবার ১০ মিনিট চার্জ দিলে এই রিয়েলমি বাডস এয়ার প্রো তিন ঘণ্টা লাগাতার ব্যবহার করা যেতে পারে।

নয়েজ শটস এক্স৫ প্রো

 

নয়েজ শটস এক্স৫ প্রো ইয়ারবাডস এ বছরে বেশ জনপ্রিয় হয়েছে। তবে বিভিন্ন ইয়ারবাডসের মধ্যে বেশি নজর কেড়েছে নয়েজ শটস এক্স৫ প্রো। কোম্পানির তরফে দাবি করা হচ্ছে, এই নয়েজ ইয়ারবাডসের সাউন্ড কোয়ালিটি এই মুহূর্তে মার্কেটের সেরা। তার সঙ্গেই আবার যোগ হয়েছে নয়েজ শটস এক্স৫ প্রো-র চমৎকার ব্যাটারি ব্যাকআপ। একবার চার্জ দিলেই ১৫০ ঘন্টা অবধি টানা ব্যবহার করতে পারবেন ইউজারেরা। টাইপ সি চার্জিং পোর্টের এই ডিভাইসে ওয়াটার রেজিস্ট্যান্স-সহ আরও তাক লাগানো বেশ কিছু ফিচার্স রয়েছে।

জেবিএল সি১০০

 

জেবিএল মানেই সাউন্ড কোয়ালিটির দিক থেকে চোখ বুঁজে ভরসা করা যেতে পারে। এই ইয়ারবাডসেও চমৎকার কিছু ফিচার্স রয়েছে। অ্যাডভান্স স্টিডিও কলিং এবং অটো সিঙ্ক ফিচারের এই দুর্ধর্ষ ইয়ারবাডসে আরও একাধিক নজরকাড়া ফিচার্স রয়েছে। জেবিএল সি১০০ ইয়ারবাডসে একবার চার্জ দিলেই ১৭ ঘণ্টারও বেশি সময় ব্যবহার করা যেতে পারে।

(ঢাকাটাইমস/৩১ডিসেম্বর/আরজেড/এজেড)