বরগুনায় দেশের প্রথম বঙ্গবন্ধু নৌকা জাদুঘর

বরগুনা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ ডিসেম্বর ২০২০, ১৭:০২

উপকূলীয় জেলা বরগুনায় উদ্বোধন করা হয়েছে দেশের প্রথম নৌকা জাদুঘর। মুজিববর্ষ উপলক্ষে নির্মিত এ জাদুঘরের নাম রাখা হয়েছে বঙ্গবন্ধু নৌকা জাদুঘর। দেশ-বিদেশের বাহারি নকশার ১০০টি নৌকার অনুকৃতি নিয়ে শুরু হলো এ বঙ্গবন্ধু নৌকা জাদুঘর।

বৃহস্পতিবার বিকাল ৩টায় স্বাস্থ্যবিধি মেনে মনোঞ্জ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে উদ্বোধন করেন জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ। এ সময় উপস্থিত ছিলেন বরগুনা জেলার সকল শ্রেণী-পেশার মানুষ।

জেলা শহরের প্রাণকেন্দ্রে বরগুনা জেলা প্রশাসকের কার্যালয় সংলগ্ন ৭৮ শতাংশ জমিজুড়ে স্থাপন করা হয়েছে বঙ্গবন্ধু নৌকা জাদুঘর। এখানে স্থান পেয়েছে আবহমান বাংলার শত প্রকার নৌকার মডেল। বিশাল নৌকার আদলে তৈরি এ জাদুঘরটির দৈর্ঘ্য ১৬৫ ফিট এবং প্রস্থ ৩০ ফিট। স্বয়ংসম্পূর্ণ এ জাদুঘরে থাকবে নৌকা গবেষণা কেন্দ্র, আধুনিক পাঠাগার, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার, শিশু বিনোদন কেন্দ্র এবং ফুট কোটসহ নানা আয়োজন।

বরগুনার জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহর পরিকল্পনা ও প্রচেষ্টায় বৈশ্বিক মহামারিসহ নানা প্রতিকূলতার মাঝেও মাত্র ৮১ দিনের মধ্যে সম্পন্ন হয় বঙ্গবন্ধু নৌকা জাদুঘর নির্মাণের কাজ। হাজার বছর ধরে নদীমাতৃক বাংলাদেশের প্রধান বাহন হিসেবে ব্যবহৃত হয়ে আসছে নৌকা। মহান মুক্তিযদ্ধের সময়েও পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে দু:সাহসিক সব অভিযানে নৌকা ব্যবহার করেছেন অকুতভয় মুক্তিসেনারা। বাংলাদেশের ঐতিহ্যের সাথে মিশে আছে নৌকা। বরগুনার বঙ্গবন্ধু নৌকা জাদুঘরের মাধ্যমে বিলুপ্তপ্রায় বাহারি আকৃতির নৌকার দেখা পাবে বাংলাদেশের নতুন প্রজন্ম এমনটাই ভাবছেন স্থানীয় সচেতন মহল।

গত ৮ অক্টোবর বরগুনা জেলা আইনজীবী সমিতির পাশে পুরানো পাবলিক লাইব্রেরি চত্বরে বঙ্গবন্ধু নৌকা জাদুঘরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন বরিশালের বিভাগীয় কমিশনার ড. অমিতাভ সরকার।

(ঢাকাটাইমস/৩১ডিসেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :