বিএসইউএমের কাউন্সিলের প্রেসিডেন্ট বোরহান উদ্দীন

প্রকাশ | ৩১ ডিসেম্বর ২০২০, ২১:১১

ঢাকাটাইমস ডেস্ক

বিএসইউএমের ২০২০ কমিটির সাধারণ সম্পাদক এনামুল হক ইমনের পরিচালনায় মালয়েশিয়ায় অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের সর্ববৃহৎ সংগঠন বাংলাদেশি স্টুডেন্টস ইউনিয়ন মালয়েশিয়ার (বিএসইউএম) কাউন্সিল সফল হয়েছে। ৩১ই ডিসেম্বর কুয়ালালামপুর সময় সন্ধ্যা ৭টায় জুমের মাধ্যমে বিএসইউএম ২০২১ এর কাউন্সিল অনুষ্ঠিত হয়।

সভায় সর্বসম্মতিক্রমে নবগঠিত কমিটিতে ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়ায় পিএইচডিতে অধ্যয়নরত বোরহান উদ্দীনকে প্রেসিডেন্ট এবং  ইউনিভার্সিটি টেকনোলজি মেলাকায় মাস্টার্সে অধ্যয়নরত মির্জা মোস্তাফিজুর রহমানকে সাধারণ সম্পাদক হিসেবে ঘোষণা করা হয়। এছাড়া, ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়ার পিএইচডিতে অধ্যয়নরত আলমগীর চৌধুরী আকাশকে সিনিয়র ভাইস প্রেসিডেন্ট  মনোনয়ন করা হয়।

বাংলাদেশ স্টুডেন্ট ইউনিয়নের সভাপতি জহিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাহসা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবুল বাশার। উপদেষ্টামণ্ডলীর মধ্যে উপস্থিত ছিলেন সাবেক সাধারণ সম্পাদক রবিউল ইসলামসহ অন্যরা।

নবনিযুক্ত প্রেসিডেন্ট বোরহান উদ্দীন ২০২০ সালের বিএসইউএমের এক্সিকিউটিভ কমিটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও পোস্ট গ্র্যাজুয়েট স্টুডেন্টস সোসাইটি আই আই ইউ এমের নির্বাচিত সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করেছেন। আর সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান ২০২০ সালের বিএসইউএমের সিনিয়র জয়েন্ট সেক্রেটারির দায়িত্ব পালন করেন।

সভায় বক্তারা মালয়েশিয়ায় অধ্যয়নরত বাংলাদেশিদের একই ছাতার নিচে এনে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করায় ভূমিকা রাখার জন্য বিএসইউএমকে ধন্যবাদ জানান। পাশাপাশি নিজেদের দক্ষতা উন্নয়ন করে দেশের উন্নয়নে আরো বেশি ভূমিকা রাখার আহ্বান জানান।

এসময় সদ্য বিদায়ী প্রেসিডেন্ট জহিরুল ইসলাম বলেন, ‘বিএসইউএম হলো একটি নিয়মতান্ত্রিক ও গতিশীল সংগঠন। এখানে ছাত্র ছাড়া অন্যদের কোনো স্থান নেই। তার উদাহরণ হলাম আমি নিজেই। আমার ছাত্রজীবনের মেয়াদ উত্তীর্ণ হওয়ার আগেই নতুন কমিটি ঘোষণা করেছি।’

নবনির্বাচিত সভাপতি মোহাম্মদ বোরহান উদ্দীন বলেন, ‘বিএসইউএমের সদস্যদের দেশ ও জাতির প্রতি অনেক দায়বদ্ধতা রয়েছে।’

তিনি বিদেশে অধ্যয়নরত ছাত্রছাত্রীদের উচ্চশিক্ষার মাধ্যমে নিজেদের দক্ষ হিসেবে গড়ে তুলে দেশের স্বার্থে কাজ করার আহ্বান জানান।

২০১৪ সালে প্রতিষ্ঠিত বিএসইউএম মালয়েশিয়ায় অধ্যয়নরত প্রায় ২০ হাজার ছাত্রছাত্রীদের সর্ববৃহৎ অরাজনৈতিক সংগঠন। বাংলাদেশি শিক্ষার্থীদের দল, মত, ধর্ম-বর্ণ নির্বিশেষে একতাবদ্ধ করার পাশাপাশি শিক্ষা ও অন্যান্য কাজে দক্ষ হিসেবে গড়ে তুলতে সংগঠনটি বিভিন্ন সেমিনার, ক্যারিয়ার ক্যাম্প, ক্রীড়া প্রতিযোগিতা, সাংস্কৃতিক প্রতিযোগিতাসহ বিভিন্ন ধরনের কর্মসূচির আয়োজন করে আসছে।

এসব কর্মসূচিতে বিশ্বখ্যাত দেশি-বিদেশি স্কলার, গবেষক, ইয়ুথ লিডারসহ বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব অতিথি হিসেবে উপস্থিত থাকেন। মালয়েশিয়ায় বাংলাদেশের উন্নয়ন-আগ্রগতি ও বিভিন্ন বিভাগে বাংলাদেশিদের অবদান তুলে ধরতেও বিএসইউএম কাজ করে যাচ্ছে।

(ঢাকাটাইমস/৩১ডিসেম্বর/পিএল)