তরুণ কবি তামিম ইসমাইলের জন্মদিন আজ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ জানুয়ারি ২০২১, ০৯:৩৫

তরুণ কবি তামিম ইসমাইলের জন্মদিন আজ। তামিম ১৯৯৭ সালের ১ জানুয়ারি মাদারীপুর জেলার শিবচর উপজেলায় জন্মগ্রহণ করেন।

২০১৩ সালে চরজানাজাত ইলিয়াস আহমেদ চৌধুরী উচ্চ বিদ্যালয় থেকে এস.এস.সি পাশ করে নুরুল আমিন বিশ্ববিদ্যালয় কলেজে ভর্তি হন। সেই সাথে শিবচর থিয়েটারে যোগদেন এবং সাহিত্যচর্চার মধ্যে দিয়ে কলকাতাসহ বাংলাদেশের বিভিন্ন পত্রিকায় লিখে আসছেন।

একুশে বইমেলা ২০১৭ তে তার প্রথম যৌথ কাব্যগ্রন্থ 'শেষ বিকালের কথা' প্রকাশিত হয়। উল্লেখযোগ্য কবিতা প্রাইমারির বই, পড়ন্ত বিকেল, পদ্মার তীরে গ্রাম, বর্ষার বৃষ্টি ইত্যাদি।

২০১৮ এর বই মেলায় তার সম্পাদনায় দ্বিতীয় কাব্যগ্রন্থ ' সুন্দর কি?' প্রকাশিত হয়। উল্লেখযোগ্য কবিতা সুন্দর কি, তোমার জন্মে আমার ভালোবাসা, কালো দাগ, আমি তোমার হবো ইত্যাদি।

কাব্যগ্রন্থের বাইরেও ভারত ও বাংলাদেশে একাধিক সংকলনে তরুণ এ কবি কবিতায় সম্পৃক্ত হয়ে কাজ করে আসছেন।

কবিতার পাশাপাশি সম্প্রতি তিনি গানও লিখছেন। পদ্মার ভাঙ্গনে কবলিত মানুষের জীবন নিয়ে রচিত সদ্যপ্রয়াত দেশবরেণ্য সঙ্গীত পরিচালক বাসুদেব ঘোষের পরিচালনায় 'পদ্মা জল' শিরোনামে একটি গানে বেশ সাড়া পেয়েছেন।

এছাড়াও ইসলামি গানে সাক্ষর রেখেছেন তরুণ এ কবি। বাংলাদেশের সর্বোচ্চ জনপ্রিয় ইসলামি সংগঠন আইনুদ্দিন আল-আজাদ (র.) প্রতিষ্ঠিত কলরব সংগঠন থেকে ইমরানুল ফারহান নামের স্বনামধন্য এক শিল্পীর সুরে 'রাসুলের বাণী' শিরোনামে তরুণ এ কবি গজল লিখে ইসলামি সঙ্গীত প্রেমীদের মনে জায়গা করে নিয়েছেন।

(ঢাকাটাইমস/১জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :