কলস ভরা রস সংগ্রহে ব্যস্ত সোনাগাজীর গাছিরা

এম শরীফ ভূঞা, ফেনী
 | প্রকাশিত : ০২ জানুয়ারি ২০২১, ১৫:০১

সন্ধ্যায় গাছ প্রস্তুত করে রশি দিয়ে বাঁধা হয় মাঝরি ধরনের কলস। তারপর সারারাত ফোটা ফোটা করে কলস ভর্তি হয়ে উঠলেই ভোরে সংগ্রহ করা হয় খেজুরের রস। এভাবেই খেজুর রস সংগ্রহে ব্যস্ত সময় পার করছেন ফেনীর সোনাগাজীর গাছিরা। ডিসেম্ভর মাসের শেষ থেকে শুরু হয়েছে রস সংগ্রহের ভরা মৌসুম।

সরেজমিনে দেখা গেছে, সোনাগাজীর উপজেলার নয়টি ইউনিয়নের কাঁচা-পাকা সড়ক পথ, জমির আইল, কবরস্থান-বাড়ির আঙ্গিনাসহ বিভিন্ন পতিত জায়গায় ছড়িয়ে আছে কয়েক হাজার খেজুর গাছ। প্রতিবছর শীত এলেই এসব গাছ থেকে চলে সুমিষ্টি রস সংগ্রহের ধুম। শীতের তীব্রতা বাড়ার সঙ্গে সঙ্গে হাড়ি ভর্তি রসের পরিমাণও বাড়তে থাকে। যা উপজেলার চাহিদা মিটিয়ে জেলার অন্যান্য স্থানের যোগান দিয়ে থাকে।

কনকনে শীতে গড়ে পাঁচ লিটারে উপরে রস পাওয়া যায় বলে জানিয়েছে উপজেলার মতিগঞ্জ ইউনিয়নের আবদুল আজিজ নামে এক গাছি। তবে, দিনদিন খেজুর গাছ কমে যাওয়ায় প্রতিবছরের মতো এ বছরও চাহিদা অনুযায়ী রস পাওয়া যাবে না বলে আশঙ্কা করছেন অনেক গাছিরা।

উপজেলার চরচান্দিয়া ইউনিয়নের গাছি সজীব বলেন, ‘খুব ব্যস্ত সময় পার করছি খেজুর গাছের পেছনে। শীত মাত্র শুরু হলো তাই গাছে খুব বেশি রস হচ্ছে না। শীত যত বেশি হয়, রসও তত বেশি হয়।’

উপজেলা কৃষি কর্মকর্তা সাজ্জাদ হোসেন মজুমদার জানান, দিন দিন খেজুর গাছ হারিয়ে যাচ্ছে। তবে, গাছিদের পর্যাপ্ত দিক নির্দেশনা ও নতুন গাছ রোপনে উৎসাহ দেয়া হচ্ছে।

(ঢাকাটাইমস/২জানুয়ারি/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :