সিলেটে কোয়ারেন্টাইনের জন্য প্রস্তুত দুটি আবাসিক হোটেল

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০২ জানুয়ারি ২০২১, ১৯:৫৯
ফাইল ছবি

করোনার নতুন প্রজাতির সংক্রমণ রোধে সিলেটে যুক্তরাজ্য থেকে ফেরতদের জন্য সরকারি নির্দেশনা অনুযায়ী কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করা হয়েছে। এ লক্ষ্যে ইতিমধ্যে দুটি আবাসিক হোটেলকে প্রস্তুত করা হয়েছে। আরও ছয়টি হোটেল প্রস্তুত করার প্রক্রিয়া চলছে। খবর বাসসের।

বর্তমান করোনা পরিস্থিতিতে বিশ্বের বিভিন্ন দেশ যুক্তরাজ্যের সঙ্গে বিমান যোগাযোগ বিচ্ছিন্ন করে দিলেও বাংলাদেশের সঙ্গে এখনো যোগাযোগ অব্যাহত থাকায় বর্তমানে যুক্তরাজ্যে অবস্থানরত সিলেটি প্রবাসীরা অনেকেই দেশে ফেরা শুরু করেছেন। তাই করোনার ভয়াবহতা এড়াতে বাংলাদেশ সরকার যুক্তরাজ্য ফেরতদের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের ঘোষণা দিয়েছে। এ লক্ষ্যে সিলেটে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের জন্য দুটি উন্নতমানের হোটেল ইতিমধ্যে চূড়ান্ত করা হয়েছে। এছাড়াও মোট ছয়টি হোটেল চূড়ান্ত করে প্রস্তুত করার প্রক্রিয়া চলছে।

সিলেটের জেলা প্রশাসন এম. কাজী এমদাদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করে জানান, এসব হোটেলে যুক্তরাজ্য থেকে সিলট ফেরত যাত্রীদের নিজ খরচে ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে। আর কোয়ারেন্টাইনে থাকা প্রবাসীদের সার্বিক সহযোগিতা করবে জেলা প্রশাসন।

সিলেট ওসমানী বিমানবন্দরের ব্যবস্থাপক হাফিজ আহমদ জানান, যুক্তরাজ্যের লন্ডন থেকে প্রতি সপ্তাহে দুটি ফ্লাইট সিলেট আসে। প্রতি সোম ও বৃহস্পতিবার ওসমানী বিমানবন্দরে আসে বিমানের এসব ফ্লাইট। গত ১ জানুয়ারি থেকে চলতি মাসের ১৫ জানুয়ারির মধ্যে যারা লন্ডন থেকে আসবেন তারা সরকার নির্ধারিত প্রতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে বাধ্যতামূলক নিজ খরচে ১৪ দিন থাকতে হবে। ১৫ জানুয়ারির পরবর্তী সিদ্ধান্ত এখনো তাদের কাছে পৌঁছেনি।

তিনি জানান, নির্ধারিত সময়ে এখনো যুক্তরাজ্য থেকে সিলেটে কোনো ফ্লাইট আসেনি, তবে ৪ জানুয়ারি সোমবার লন্ডন থেকে সিলেট সরাসরি বিমানের ফ্লাইট আসার কথা রয়েছে। এ ফ্লাইটকে সামনে রেখে ইতিমধ্যে যাত্রীদের কোয়ারেন্টাইনের সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর সিভিল এভিয়েশন সূত্র জানায়, যুক্তরাজ্যের লন্ডন থেকে প্রতি সপ্তাহের সোম ও বৃহস্পতিবার দুটি ফ্লাইট সিলেট ওসমানী বিমানবন্দরে আসে। সিলেটে গত এক মাসে যুক্তরাজ্য থেকে প্রায় দেড় হাজার যাত্রী এসেছেন। এতে করে সিলেটে করোনার নতুন করে ছড়িয়ে পড়ার সবচেয়ে বেশি ঝুঁকি দেখা দিয়েছে। এ অবস্থায় যুক্তরাজ্য থেকে আসা যাত্রীদেরকে বাধ্যতামূলকভাবে কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা দিয়েছে সরকার।

সিলেটের জেলা প্রশাসক এম. কাজী এমদাদুল ইসলাম বলেন, যুক্তরাজ্য ফেরতদের অবশ্যই সরকার ঘোষিত প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন মানতে হবে। এ লক্ষ্যে আমরা ইতিমধ্যে সিলেটের হোটেল স্টার স্পেসিফিক ও হোটেল হলি গেইট চূড়ান্ত করেছি। এছাড়াও আরও ছয়টি হোটেল চূড়ান্ত করার প্রক্রিয়া চলছে। যাতে এক সঙ্গে ৭০০ মানুষকে কোয়ারেন্টাইনে রাখা যায় সে ব্যবস্থা করা হচ্ছে। যারা যুক্তরাজ্য থেকে সিলেটে আসবেন তারা এসব হোটেলে নিজ খরচে কোয়ারেন্টাইনে থাকতে হবে।

এর আগে গত ২৯ ডিসেম্বর যুক্তরাজ্য ফেরতদের কোয়ারেন্টাইনে রাখার বিষয়ে সিলেটের বিভাগীয় কমিশনারের কার্যালয়ে একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় সেনাবাহিনীর নিয়ন্ত্রণাধীন বিআরডিটিআই ক্যাম্প এবং যাত্রীদের আর্থিক অবস্থা অনুযায়ী বিভিন্ন হোটেলে ১৪ দিন কোয়ারেন্টাইনে রাখার সিদ্ধান্ত হয়। যারা কোয়ারেন্টাইনের খরচ দিতে পারবেন না তাদের সেনাবাহিনীর তত্ত্বাবধানে থাকা সিলেটের শাহপরান এলাকার বিআরডিটিআই ক্যাম্পে থাকার ব্যবস্থা করা হয়েছে। সূত্র: বাসস

(ঢাকাটাইমস/০২জানুয়ারি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :