চুইংগাম খেলে দূর হয় বদঅভ্যাস

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ জানুয়ারি ২০২১, ১৩:৫২

প্রাকৃতিক চুইংগামের চল অনেক হাজার বছর থেকে। প্রাচীন গ্রিক জাতি ম্যাসটিক গাছের আঠালো রস চিবাতো, প্রাচীন মায়ান জাতি স্যাপোডিলা গাছ এবং প্রাচীন ভারতীয়রা স্প্রুস গাছের রস চুইংগাম হিসেবে চিবাতো। স্প্রুস গাছের রস বা গামের সঙ্গে পেপসিন পাউডার যুক্ত করে বিভিন্ন ফ্লেভারে চুংগাম হাতের নাগালে চলে আসে। মুখের সুগন্ধি, দাঁতের ময়লা পরিষ্কার থেকে শুরু করে মানুষের বিভিন্ন বদঅভ্যাস পরিত্যাগ করতে চুইংগামের জুড়ি নেই।

বর্তমানে ডিজিটাল যুগে নতুন নতুন বদভ্যাস মানুষকে আক্রান্ত করছে। মোবাইলটিকে কিছুতেই চোখের আড়াল করতে পারছেন না বদভ্যাসের বিকল্প পথ খোঁজা শুরু করুন। সেক্ষেত্রে ভালো উপায় চিউইং গাম চিবনো শুরু করুন। চুইংগাম খাবেন, কিন্তু অতিরিক্ত খাবেন না। দিনে দুই-তিনটে খেতে পারেন কিন্তু তার বেশি না খাওয়াটাই ভাল।

বিকল্প যাদের নখ কাটা অভ্যাস তারা চুইংগাম চিবানো শুরু করুন। অনেকের অভ্যাস থাকে, কারণে-অকারণে গলা খাঁকারি দেওয়া। এরা যখনই গলা খাঁকারি দেওয়ার প্রয়োজন বোধ করবেন তখনই একটু অন্যভাবে নিঃশ্বাস নেওয়ার চেষ্টা করুন। প্রয়োজনে চুইংগাম চিবাতে পারেন।

যদি অপ্রয়োজনেও মোবাইল ঘাঁটা অভ্যেস হয় তাহলে পকেট থেকে মোবাইল বের করার ইচ্ছে হলেই অন্য দিকে মন দিন। সেক্ষেত্রে মুখে চুইংগাম চিবাতে চিবাতে চুল ঠিক করতে পারেন। এভাবে কিছুদিন চলার পরেই দেখবেন বদভ্যাসটি থেকে মুক্তি মিলবে।

যাদের মর্নিং সিকনেস অথবা মোশন সিকনেসের সমস্যা আছে, তারা আদা দেওয়া হার্বাল চুইংগাম চিবালে অনেকটা আরাম পাবেন। গাড়িতে বেশি দূর ট্রাভেল করার সময় এই ধরনের চুইংগাম মুখে রাখুন। ডাক্তাররা বলেন, এটি চিবালে নাকি কোনও বমির ওষুধ খাওয়ারও প্রয়োজন নেই!

ওরাল হেলথ, মানে, মুখের ভিতরের স্বাস্থ্যরক্ষায় চুইংগামের জুড়ি মেলা ভার। তবে অবশ্যই সুগার-ফ্রি চুইংগাম খেতে হবে এক্ষেত্রে। দাঁতের ক্যাভিটি হতে দেয় না চুইংগামের ভিতরে থাকা ক্যালসিয়াম, ফলে দাঁতের ক্ষয়ও রোধ হয়। যে-কোনও খাবার খাওয়ার পরে মিনিটকুড়ি সুগার ফ্রি কোনও চুইংগাম নিয়মিত চিবান। চুইংগাম চিবালে মুখে লালা ক্ষরণ বাড়ে। ফলে মুখের ভিতরে জমে থাকা খাবারের টুকরো, খাবারজনিত তৈরি হওয়া অ্যাসিড ধুয়ে যায়।

চুইংগাম আমাদের ক্ষুধা কমায়। আর এর ফলে আমাদের অতিরিক্ত ওজন বৃদ্ধিও কমে যায়। তবে অবশ্যই সুগারফ্রি চুইংগাম হতে হবে অম্বল কমাতে সাহায্য করে চুইংগাম। চুইংগাম চিবালে এই সমস্যা থেকে অনেকটাই মুক্তি পাওয়া সম্ভব। আসলে চুইংগাম চিবালে মুখে যে লালা বেরোয়, সেটা আমাদের গিলতেই হয়, এই লালা অ্যাসিডকে নিউট্রালাইজ করে এবং ফুড পাইপ পরিষ্কার করে দেয়। তাই এর পরে অম্বলে গলা-বুক জ্বালা করলে চুইংগাম চিবিয়ে দেখবেন, আরাম পাবেন। এছাড়া চুইংগাম হজম শক্তি বাড়াতে সাহায্য করে।

তবে বেশি পরিমাণ চুইংগাম খেলে তা শরীরের জন্য ক্ষতি বয়ে আনে। মিষ্টিহীন চুইংগামে ব্যবহৃত সর্বিটল, সিনামন ইত্যাদি সুগন্ধি ব্যবহারের কারণে মুখে ঘা হয়। আবার অতিরিক্ত চুইংগাম চিবানোর কারণে রক্তে পারদের উচ্চহার, দাঁতের নানা রোগ প্রভৃতি সমস্যা দেখা দিতে পারে। তাই একটু বুঝে শুনে চুইংগাম খাওয়া ভালো।

(ঢাকাটাইমস/৫জানুয়ারি/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

ইফতার ও সাহরিতে বাহারি আয়োজন ধানমন্ডির দ্য ফরেস্ট লাউঞ্জে

বারবার ফোটানো চা খেলেই মারাত্মক বিপদ! বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :