মাগুরায় সিসার বিষক্রিয়া: তদন্ত দলের কাজ শুরু

মাগুরা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ জানুয়ারি ২০২১, ২১:১২

মাগুরা সদর উপজেলার বারাশিয়া গ্রামে অবৈধ ব্যাটারি কারখানার এসিড সিসার বিষক্রিয়ায় গবাদী পশুর মৃত্যু ও জনস্বাস্থ্যের ঝুঁকির বিষয়টি তদন্ত করতে ঢাকার আইইডিসিআর থেকে সাত সদস্যের একটি টিম আক্রান্ত এলাকায় কাজ শুরু করেছে। বুধবার সকালে তারা বারাশিয়া গ্রামে গিয়ে ব্যাটারি কারখানা এলাকায় বিভিন্ন পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করছে।

এ বিষয়ে মাগুরার সিভিল সার্জন ডাক্তার প্রদীপ কুমার সাহা জানান, তদন্ত টিমটি অন্তত তিন দিন মাগুরায় থাকবে। মঙ্গলবার বিকালে তারা ঢাকা থেকে মাগুরায় এসেছে। ইতোমধ্যে তারা জেলা স্বাস্থ্য বিভাগ, সদর হাসপাতালের জরুরি বিভাগ, জনস্বাস্থ্য ও প্রকৌশল অধিদপ্তর, প্রাণী সম্পদ বিভাগের সঙ্গে যোগাযোগ করে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করেছে।

বর্তমানে তারা মাঠ পর্যায়ে কাজ করছে। তদন্ত কাজ শেষ হলে তারা সিভিল সার্জনের দপ্তরে প্রতিবেদন দাখিল করবেন। সে অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।

আইইডিসিআরের মেডিকেল অফিসার ডাক্তার সোহেল রহমান সাত সদস্যের এই তদন্ত টিমের নেতৃত্ব দিচ্ছেন।

প্রসঙ্গত, মাগুরা সদরের বারাশিয়া গ্রামে অবৈধ ওই ব্যাটারি কারখানার এসিড সিসার বিষক্রিয়ায় গত বছরের শেষ দিকে ২৯টি গরু মারা গেছে। আক্রান্ত হয়েছে আরো শতাধিক গরু। পাশাপাশি শিশুসহ তিনজনের শরীরে সংশ্লিষ্ট নানা উপসর্গ দেখা দিয়েছে।

বিষয়টি জানার পর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে গত ২ ডিসেম্বর ওই ব্যাটারি কারখানাটি সিলগালা করে আইনগত ব্যবস্থা নেয়া হয়। পাশাপাশি গরু মৃত্যুর কারণ ও জনস্বাস্থ্যের হুমকির বিষয়টি খতিয়ে দেখতে সিভিল সার্জনের পক্ষ থেকে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে আবেদন করা হয়। এর প্রেক্ষিতে এই তদন্ত দল মাগুরায় এসে কাজ শুরু করেছে।

(ঢাকাটাইমস/৬জানুয়ারি/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :