শীতে ঠান্ডা না গরম পানিতে গোসল করবেন

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ জানুয়ারি ২০২১, ১২:২২

শীতের ঠান্ডা আবহাওয়া চারিদিকে। নতুন বছরে এসে শীতের তীব্রতা অনেকটা কমলেও আরও শৈত্যপ্রবাহ অপেক্ষা করছে। শীতের কষ্ট আর ঠাণ্ডাজনিত রোগ যাদের পিছু ছাড়ে না তাদের জন্য গোসল করাটা বিড়ম্বনা। এ সময়ে সবচেয়ে কঠিন সমস্যা হয় ঘুম থেকে উঠে বিছানা ছাড়তে এবং গোসল করতে। প্রতিদিন গোসল না করলে শরীরের উপকারের থেকে অপকার অনেক বেশি।

নিয়মিত গোসল করাটা অনেকটাই একটা সামাজিক রীতি বা অভ্যাস। প্রতিদিন গোসলের অভ্যাস আসলে শরীর পরিচ্ছন্ন রাখার প্রয়োজনেই। যাদের ঠান্ডা লাগার সম্ভাবনা রয়েছে তাদের প্রতিদিন সকাল ১০টার মধ্যে গোসল সেরে নেওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। আর সকাল সকাল গোসল করলে এড়ানো যায় নানা সমস্যা। শীতে গরম পানি না ঠান্ডা পানি দিয়ে গোসল করবেন, এর উপকার-অপকার নিয়ে আলোকপাত করা হলো।

অতিরিক্ত গরম পানি দিয়ে গোসলের অভ্যাস শরীরের পক্ষে ক্ষতিকর হতে পারে। বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত গরম পানি দিয়ে গোসলের ফলে ত্বকের ফলিকলগুলো নষ্ট হয়ে যেতে পারে। চুল ও ত্বক রুক্ষ হয়ে যেতে পারে। এছাড়া, নিয়মিত গরম পানি দিয়ে গোসলের অভ্যাসের ফলে ধীরে ধীরে নানা হজমের সমস্যাও দেখা দিতে পারে। পেটের সমস্যা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে পারে ত্বকের নানা সমস্যাও। মুখে ব্রণর সমস্যা দেখা দিতে পারে।

আবার ঠান্ডা পানি দিয়ে গোসল করবেন নাকি গরম পানি দিয়ে সেই সিদ্ধান্ত পুরোপুরি আপনার। তবে যদি ঠান্ডা লাগার সমস্যা থাকে তাহলে গরম পানি দিয়ে গোসল করুন। নতুবা সর্দি বসে যাওয়ার সম্ভাবনা থাকে। এছাড়াও যাদের পায়ে ব্যথা, ঘাড়ে ব্যথা এসব রয়েছে তারা অবশ্যই সারা বছর হালকা গরম পানি দিয়ে গোসল করবেন। তবে যাদের হাঁপানির সমস্যা থাকে তাদের ঠান্ডা পানি দিয়ে গোসল করার পরামর্শ দেওয়া হয়। সবসময় চিকিৎসকের পরামর্শকেই প্রাধান্য দেবেন।

হালকা গরম পানিতে সপ্তাহে তিনদিন যদি কোনও অয়েল মিশিয়ে গোসল করেন তাহলে ক্যালোরিও কমবে। যে কারণে জিমে স্টিম বাথের ব্যবস্থা থাকে। তবে শরীর যদি একদম সুস্থ থাকে তাহলে প্রতিদিন গরম পানি এড়িয়ে চলুন। সপ্তাহে তিনদিন ঠিক আছে। সেই সঙ্গে স্পঞ্জও করে নিতে পারেন। এতে শরীর ভালো থাকবে। তবে পানি যেন খুব বেশি গরম না হয়। যাঁদের হার্টের সমস্যা রয়েছে, নিয়মিত গরম পানি দিয়ে গোসলের অভ্যাস তাদের মধ্যে কার্ডিওভাসকুলার সমস্যা আরও বাড়িয়ে দিতে পারে।

এছাড়া শীতকালে কনকনে ঠাণ্ডা পানিতে গোসল কলে সর্দি-কাশি, টনসিলের সমস্যা, বাতের সমস্যা বাড়িয়ে দিতে পারে। স্নায়ুর সমস্যাও দেখা দিতে পারে। গোসলের সময় পানির সঙ্গে সামান্য গরম পানি মিশিয়ে সেটির তাপমাত্রা স্বাভাবিক করে নিন। তারপর গোসল করুন। সামান্য গরম পানিতে সারা বছর গোসল করা যেতেই পারে। তবে প্রচণ্ড গরম পানি বা খুব ঠাণ্ডা পানিতে গোসল করলে নানা রকম শারীরিক সমস্যা ডেকে আনতে পারে। শীতকালে আমাদের প্রত্যেকেরই উচিত হালকা গরম পানিতে গোসল করা। বিশেষজ্ঞদের মতে, শরীরের পেশির রিল্যাক্সেশনের ক্ষেত্রে, এর থেকে ভালো উপায় আর নেই। এতে শরীরের রক্ত চলাচলের বৃদ্ধি ঘটে, অনিদ্রাজনিত সমস্যা দূর হয়। সর্দি, কাশি বা টনসিলের উপশম ঘটে। সমগ্র শরীর, স্বাভাবিক তাপমাত্রায় থাকে।

অনেকক্ষেত্রে হালকা গরম পানির পরিবর্তে সহনীয় গরম পানি দিয়ে গোসল করা যেতে পারে। এতে শরীরে রক্ত চলাচল বাড়ে। বিশেষ করে করোনাভাইরাসে সংক্রমণে শরীরের রক্ত চলাচল বাড়িয়ে ঝুঁকি কমানো যায়।

(ঢাকাটাইমস/৭জানুয়ারি/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :