লেবাননে আবারও লকডাউন ঘোষণা

প্রকাশ | ০৭ জানুয়ারি ২০২১, ২১:১৭

ওয়াসীম আকরাম, লেবানন

লেবাননে আবারও তিন সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করেছে দেশটির সরকার। বৃহস্পতিবার থেকে আগামী ১ ফেব্রুয়ারি পর্যন্ত এ লকডাউন থাকবে।

এছাড়া দেশব্যাপী বৃহস্পতিবার সন্ধ্যা ছয়টা থেকে ভোর ৫টা পর্যন্ত কারফিউ জারি করা হয়।

লকডাউনের সময় দেশটির সুপার মার্কেট, বেকারি, হোম ডেলিভারি রেস্টুরেন্ট বিকাল ৫টা পর্যন্ত এবং কাঁচা বাজার, মাংসের দোকানগুলো সকাল থেকে দুপুর দুইটা পর্যন্ত খোলা রাখার সিদ্ধান্ত গৃহীত হয়। এদিকে বিমানবন্দর, স্থলবন্দর, সংবাদকর্মী ও ফার্মেসিগুলো লকডাউনের আওতামুক্ত থাকলেও বিমান যাত্রীদের পিসিআর পরীক্ষা বাধ্যতামূলক করা হয়।

এছাড়া সরকারি সকল অফিস আদালত দুপুর তিনটা পর্যন্ত খোলা রাখা হলেও বন্ধ থাকবে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ  ব্যক্তিমালিকানাধীন স্কুল-মাদ্রাসা, নাইটক্লাব ও জিম সেন্টারগুলো। কোভিড ১৯ সংক্রমণ রোধে চলাফেরায়  গাড়ির নেমপ্লেটে বিজোড় সংখ্যাধারীদের সপ্তাহে তিনদিন এবং জোড় সংখ্যাধারীদের বাকী তিনদিন রাস্তায় গাড়ি চলাচলের অনুমতি দেয়া হয় এবং রবিবার কারফিউর আওতায় এনে  রাস্তায়  বের হওয়া  সম্পূর্ণভাবে নিষিদ্ধ করা হয়।

প্রসঙ্গত, ডিসেম্বর মাসে খ্রিস্টান ধর্মালম্বীদের ‘বড়দিন উৎসব’ ও নতুন বছরকে বরণে বর্তমানে ভয়াবহ আকার ধারণ করে করোনা ভাইরাস।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বে বিভিন্ন দেশে কোভিড-১৯ নতুন রূপ আকার ধারণ করে দ্রুত ছড়িয়ে পড়েছে এবং তারা মনে করেন, এই মূহুর্তে নিয়ন্ত্রণ করতে না পারলে ভবিষ্যতে পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে। তাই, লকডাউনের সিদ্ধান্ত নেওয়া হয়।

লেবাননে গত বুধবার ২৪ ঘণ্টায় ৩০ হাজার ২৫৫টি করোনা টেস্ট করা হয়। এর মধ্যে শনাক্ত হয়েছে ৪ হাজার ১৬৬ জন এবং নতুন মৃত্যু হয় ২১ জনের। এর মধ্যে পজিটিভ হিসেবে হাসপাতালে এই মূহুর্তে ভর্তি রয়েছে ১ হাজার ২৭৩ জন, আইসিইউতে ৫০৩ জন এবং ভেন্টিলেটরে রয়েছে ১৪৮ জন। দেশটিতে এই পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ১ লাখ ৯৯ হাজার ৯২৫ জন এবং মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ১ হাজার ৫৩৭ জনে।

(ঢাকাটাইমস/৭ডিসেম্বর/পিএল)