দখল-দূষণের কবলে শতাব্দি প্রাচীন সিলোনীয়া পুকুর

এম শরীফ ভূঞা, ফেনী
 | প্রকাশিত : ০৮ জানুয়ারি ২০২১, ১৫:১৩

ময়লা আবর্জনা ও জবর দখলে ফেনীর দাগনভূঞা উপজেলার বৃহৎ সিলোনীয়া বাজার কেন্দ্রীয় জামে মসজিদের সামনের শতবর্ষী পুকুরটির বেহাল দশা। ৬০ শতাংশের পুকুরটির ভেতরে ফেলা হয় পাড়ে থাকা হোটেলের উচ্ছিষ্ট। অন্যান্য দোকানদারেরাও পুকুরটিকে ভাগাড় হিসেবেই ব্যবহার করেন। শতবর্ষী পুকুরটি জায়লস্কর ইউনিয়ন ভূমি অফিসের আওতাধীন হলেও সেটি রক্ষায় বিষয়ে উদাসীন প্রশাসন।

সরেজমিনে দেখা গেছে, ময়লা-আবর্জনায় বাজারের এই শতবর্ষী পুকুরের পানি ব্যবহারের অনুপযোগি হয়ে পড়েছে। বাজারের দোকানের ময়লা আবর্জনায় পুকুর ভরাট হয়ে যাওয়ায় পুকুরের পানি ব্যবহার করা যাচ্ছে না। এদিকে পুকুর ভরাটের সুযোগ নিয়ে অস্থায়ী ঘর তৈরী করে তা দখল করে রাখছে প্রভাবশালীরা।

সিলোনীয়ার ব্যবসায়ী মোশারফ বলেন,বাজারে অগ্নি জনিত কোনো দূর্ঘটনা ঘটলে এ পুকুরের পানিই একমাত্র ভরসা।

মসজিদ কমিটির সেক্রেটারী মফিজুর রহমান বলেন, হোটেলের ময়লা আবর্জনাই পানি দূষণের অন্যতম কারণ। এক সময় রিকশাওয়ালা, দিনমজুরসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ ওজু-গোসল করতো। কিন্তু হোটেলের বর্জ্যে পানি ব্যবহার অনুপোযোগি হয়ে গেছে।

সিলোনীয়া বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি নজরুল ইসলাম পুকুরটি রক্ষায় অবৈধ দখল উচ্ছেদ ও পানি দূষণের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান।

সহকারী কমিশনার (ভূমি) মাসুমা জান্নাত বলেন, পুকুরের পানি দূষণ রোধে সব ধরনের প্রচেষ্টা অব্যাহত আছে। ইতিমধ্যে পানিতে ওষুধ দেওয়া হয়েছে। অবৈধ দখলদারদের বিরুদ্ধে বিভিন্ন সময় উচ্ছেদ অভিযান চালানো হয়েছে। আবারও উচ্ছেদ অভিযানের মাধ্যমে পুকুরটি অবৈধ দখলদার মুক্ত করা হবে।

(ঢাকাটাইমস/৮ জানুয়ারি/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :