বাকস্বাধীনতা নিয়ে পাশ্চাত্যের ভণ্ডামিপূর্ণ বিবৃতি আর নয়: জয়

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ০৯ জানুয়ারি ২০২১, ১৪:০৩ | প্রকাশিত : ০৯ জানুয়ারি ২০২১, ১১:৫৮

বাংলাদেশের বাক স্বাধীনতা নিয়ে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলোর কাছ থেকে আর ভণ্ডামিপূর্ণ বিবৃতি দেখতে চান না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

সজীব ওয়াজেদ জয় তার ভেরিফাইড ফেসবুক পেজে এক পোস্টে ‘টুইটার স্থায়ীভাবে ট্রাম্পকে নিষিদ্ধ করেছে’ সিএনএনের এমন সংবাদ শেয়ার করে ক্যাপশনে এমন মন্তব্য করেছেন।

ওই পোস্টের ক্যাপশনে সজীব ওয়াজেদ জয় আরও লেখেন, মিথ্যা ছড়ানোর কারণে সহিংসতা সৃষ্টি হয়। যার কারণে টুইটার এবং যুক্তরাষ্ট্রের অন্য সামাজিক মাধ্যম দেশটির প্রেসিডেন্টসহ আরও কিছু ব্যক্তি ও সংগঠনকে স্থায়ীভাবে নিষিদ্ধ করেছে। যুক্তরাষ্ট্রে এই হলো বাক স্বাধীনতার সীমা।

যুক্তরাষ্ট্রের সরকার প্রাইভেট কোম্পানিকে আদেশ জারির ক্ষমতা দেয়। বাংলাদেশে আমরা মনে করি এই সিদ্ধান্ত হওয়া উচিত আদালতের, প্রাইভেট কোম্পানির নয়।

তিনি আরও লিখেছেন, প্রত্যেকের কথা বলবার অধিকার আছে, কিন্তু সেই স্বাধীনতা যখন অন্যকে আঘাত করে এবং মিথ্যা ছড়ায় তখন সেই অধিকার আর থাকে না। অন্যকে আঘাত করার অধিকার কারও নেই।

আমি চাই ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাস এবং পশ্চিমা অন্য দূতাবাসগুলো এই পোস্ট থেকে নোট নিক। আমরা ভবিষ্যতে বাংলাদেশের বাক স্বাধীনতা নিয়ে আপনাদের কাছ থেকে আর ভণ্ডামিপূর্ণ বিবৃতি দেখতে চাই না।

প্রসঙ্গত, টুইটার বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্ট স্থায়ীভাবে বন্ধ করে দিয়েছে। শুক্রবার এক বিবৃতিতে টুইটার বলেছে, সহিংসতায় উসকানি দেয়ার আশঙ্কায় এ ব্যবস্থা নেয়া হয়েছে।

ট্রাম্পের টুইটার একাউন্টের ফলোয়ার সংখ্যা ছিল আট কোটি ৮০ লাখ। ওয়াশিংটন ডিসির ক্যাপিটল ভবনে বুধবার ট্রাম্প সমর্থক উগ্র শ্বেতাঙ্গ দাঙ্গাবাজদের নজিরবিহীন হামলার পর ট্রাম্পের টুইটার একাউন্ট ১২ ঘণ্টার জন্য সাময়িক বন্ধ করে দেয়া হয়েছিল।

কাটাইমস/৯জানুয়ারি/কেআই

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :