ভ্যাকসিনের জন্য নিবন্ধন শুরু ২৬ জানুয়ারি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১১ জানুয়ারি ২০২১, ১৮:৪৮ | প্রকাশিত : ১১ জানুয়ারি ২০২১, ১৮:২৯

২১ থেকে ২৫ জানুয়ারির মধ্যে দেশে আসবে করোনার ভ্যাকসিন। অগ্রাধিকার ভিত্তিতে এই ভ্যাকসিন পাবেন বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। তবে এজন্য অ্যাপসের মাধ্যমে অনলাইনে রেজিস্ট্রেশন করে নিবন্ধন করতে হবে।

২৬ জানুয়ারি থেকে শুরু হবে এই রেজিস্ট্রেশন প্রক্রিয়া। অনলাইনের পাশাপাশি জেলা-উপজেলার ভ্যাকসিন সেন্টারেও নিবন্ধন করা যাবে।

সোমবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ সম্মেলনে একথা জানানো হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ভ্যাকসিন পাওয়ার ক্ষেত্রে সরকারের অগ্রাধিকার তালিকার বাইরের সাধারণ মানুষকে নিবন্ধন করতে হবে। ভ্যাকসিনের জন্য নিবন্ধন আগামী ২৬ জানুয়ারি থেকে শুরু হবে। এ নিবন্ধন করা যাবে অনলাইনেও। তবে অনলাইনটি এখনো সম্পন্ন হয়নি। জেলা-উপজেলায় ভ্যাকসিন সেন্টারেও এ নিবন্ধন করা যাবে।

নিবন্ধনের জন্য জাতীয় পরিচয়পত্র প্রয়োজন হবে এমন তথ্য জানিয়ে সংবাদ সম্মেলনে বলা হয়, জাতীয় পরিচয়পত্র ছাড়া নিবন্ধন প্রক্রিয়া সম্ভব নয়। কারণ জাতীয় পরিচয়পত্র দিয়ে ভ্যাকসিন গ্রহণকারীর বয়স যাচাই করা হবে। একইসঙ্গে ভ্যাকসিন নেয়ার পর সনদ দেয়া হবে।

এসময় জানানো হয়, জেলা ও উপজেলা পর্যায়ের হাসপাতালগুলোতে ভ্যাকসিন দেয়ার জন্য আলাদা টিম গঠন করা হচ্ছে। এছাড়াও কয়েকটি বিশেষায়িত হাসপাতালে ভ্যাকসিন পাওয়া যাবে।

অক্সফোর্ডের টিকা বাংলাদেশে আনতে সেরামের সঙ্গে চুক্তি করেছে বেক্সিমকো ফার্মা লিমিটেড। চুক্তি অনুযায়ী তিন কোটি ডোজ টিকা দেবে সেরাম। বেক্সিমকো সেই টিকা সরকারের কাছে হস্তান্তর করবে। নিজেরাও বিপণন করতে পারবে।

(ঢাকাটাইমস/১১জানুয়ারি/বিইউ/কেআর)

সংবাদটি শেয়ার করুন

করোনাভাইরাস বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা