ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া রোধে থাকবে ভ্রাম্যমাণ মেডিকেল টিম

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১১ জানুয়ারি ২০২১, ২০:০৩ | প্রকাশিত : ১১ জানুয়ারি ২০২১, ১৯:৫১
ফাইল ছবি

ফেব্রুয়ারির শুরুতে দেশে করোনার ভ্যাকসিন প্রয়োগ শুরু হতে পারে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

তবে ভ্যাকসিন গ্রহণকারীদের মধ্যে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিলে তা রোধ করতে ভ্রাম্যমাণ মেডিকেল টিম কাজ করবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক মীরজাদি সেব্রিনা ফ্লোরা।

দেশে ২১ থেকে ২৫ জানুয়ারির মধ্যে প্রথম ধাপে সেরামের ৫০ লাখ ডোজ করোনা ভ্যাকসিন এসে পৌঁছাবে। ভ্যাকসিন এসে পৌঁছানোর সপ্তাহখানেক পর শুরু হবে প্রয়োগ।

ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে মীরজাদি সেব্রিনা ফ্লোরা জানিয়েছেন, ভ্যাকসিন প্রয়োগের পর মাথা ঝিমঝিম করা, ব্যথা, বমি বমি ভাব দেখা দিতে পারে। তবে সেটা ২ থেকে ৩ ভাগের বেশি না। যে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া রোধে ভ্রাম্যমাণ মেডিকেল টিম কাজ করবে।

এদিকে, দেশে প্রথম দফায় কারা করোনার টিকা পাবেন তাদের তালিকাও প্রকাশ করেছে স্বাস্থ্য অধিদপ্তর। ধীরে ধীরে দেশের সবাইকে করোনার ভ্যাকসিনের আওতায় আনা হবে।

প্রথম ধাপে ২৫ লাখ নয়, ৫০ লাখ ডোজই প্রয়োগ করা হবে। আগে সিদ্ধান্ত ছিল, ৫০ লাখের ২৫ লাখ দেওয়া হবে; কিন্তু নতুন সিদ্ধান্ত অনুযায়ী ৫০ লাখই প্রয়োগ করা হবে।

এছাড়া ৬৪ জেলার মধ্য ২৮টি জেলায় ভ্যাকসিন সংরক্ষণাগার তৈরির কাজ শেষ হয়েছে। পর্যায়ক্রমে সাড়ে ৭ হাজার কেন্দ্র থেকে ভ্যাকসিন দেয়া হবে।

(ঢাকাটাইমস/১১জানুয়ারি/বিইউ/কেআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :