রাবির ৩৫১ শিক্ষার্থী পাচ্ছেন বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ

প্রকাশ | ১১ জানুয়ারি ২০২১, ২১:২৫

রাবি প্রতিনিধি, ঢাকাটাইমস

বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপের জন্য মনোনীত হয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ৩৫১ শিক্ষার্থী। তিন ক্যাটাগরিতে ২০২০-২১ অর্থবছরে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের গবেষণার এই প্রকল্পে শিক্ষার্থীরা মনোনীত হন। রবিবার প্রকাশিত হওয়া বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উপসচিব রেজা-উন-নবী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

এবার ভৌতবিজ্ঞান, জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান এবং খাদ্য ও কৃষিবিজ্ঞান এই তিন ক্যাটাগরি এবং নবায়ন গ্রুপসহ ফেলোশিপ পাচ্ছেন ৩ হাজার ৩০৫ জন শিক্ষার্থী।

এর মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তরে ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে ১০৮ জন, খাদ্য ও কৃষি বিজ্ঞান ক্যাটাগরিতে ১১০ জন, এবং জীব ও চিকিৎসাবিজ্ঞান ক্যাটাগরিতে ১১৮ জন, নবায়নসহ এমফিলে নয় এবং পিএইচডি ক্যাটাগরিতে ছয় শিক্ষার্থীসহ মোট ৩৫১ জন এবারের ফেলোশিপের জন্য মনোনীত হয়েছেন।

স্নাতকোত্তরের শিক্ষার্থীদের জন্য ৫৪ হাজার টাকা, এমফিল গবেষক ৬৮ হাজার ৪০০ টাকা এবং পিএইচডি গবেষক তিন লাখ টাকা আর্থিক সহায়তা পাবেন।

প্রসঙ্গত, এই ফেলোশিপ ১৯৭৭-৭৮ অর্থবছর থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়, গবেষণা প্রতিষ্ঠানে গবেষণারত স্নাতকোত্তর, এমফিল, পিএইচডি এবং পোস্ট-ডক্টরাল পর্যায়ের শিক্ষার্থী ও গবেষকদের এই অনুদান প্রদান করা হয়।

(ঢাকাটাইমস/১১জানুয়ারি/এলএ)