শীতের অন্যতম প্রধান আকর্ষণ খেজুরের গুড়

প্রকাশ | ১২ জানুয়ারি ২০২১, ১৫:২২

মির্জা ইয়াহিয়া

একসময় শীতের অন্যতম প্রধান আকর্ষণ ছিল খেজুরের গুড়। ধনী-দরিদ্র সব মানুষই গুড় ক্রয় করত। এই গুড় দিয়ে তৈরি হতো শীতের পিঠা। আমাদের ছোটকালে দেখেছি সকালে রোদ পোহাতে পোহাতে গুড়-মুড়ি খেত অনেকেই। এমনকি শুধু খেজুরের গুড়ও খাওয়ার চর্চা ছিল। তাই গুড়ের বাজার তখন থাকত জমজমাট।

নিউমার্কেট থেকে আব্বা গুড় কিনে আনতেন। আম্মা নিয়মিতই বানাতেন পিঠা। আজিমপুরে আমাদের প্রতিবেশীদের বাসা থেকেও খেজুর গুড় দিয়ে পিঠাপুলি খাওয়ার ডাক পড়ত।

শীতের সময় দিনাজপুরে মামাবাড়ি বেড়াতে গেলে গুড়ের নানা পিঠার স্বাদ নিতে পারতাম। নানী যত্ন করে আমাদের জন্য পিঠা বানাতেন। এখন শীতের পিঠা আগের মতো তৈরি হয় না। তাই গুড় নিয়ে সেই উন্মাদনাও চোখে পড়ে না। তবে বর্তমানে অনলাইনে কেউ কেউ গুড় বিক্রির চেষ্টা করছেন। কেউবা ফেসবুকে গুড়ের ছবি দিচ্ছেন। বাস্তবে কিন্তু পরিস্থিতি চেঞ্জ হয়ে গেছে। সেই আগ্রহ কারও মধ্যে নেই।

গত দুই দশকে খেজুর গুড় নিয়ে আরও একটা ব্যাপারে আমি খুব হতাশ। তা হলো গুড় খাঁটি কি না তা নিয়ে নানারকম সন্দেহ। বর্তমানে গুড়ের তুলনায় চিনির দাম কম। তাই গুড়ের বদলে চিনি-ময়দা মিশিয়ে খেজুর গুড় নামে বিক্রির কথাও শোনা যায়। অথচ আগে ব্যাপারটা ছিল বিপরীত। চিনির দাম বেশি ছিল নব্বইয়ের দশকের শুরুতেও।

লেখক: হেড অব পাবলিক রিলেশনস অ্যান্ড মিডিয়া ডিভিশন, সিটি ব্যাংক।

ঢাকাটাইমস/১২জানুয়ারি/এসকেএস