অবৈধ ২৫ স্থাপনা উচ্ছেদ, নিজেদেরটি এড়াল ডিএনসিসি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ জানুয়ারি ২০২১, ১০:৫৫ | প্রকাশিত : ১২ জানুয়ারি ২০২১, ১৭:১৪

পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী রাজধানীর আগারগাঁওয়ে এলাকায় উচ্ছেদ অভিযান চালিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। অভিযানে ফুটপাত দখল করে অবৈধভাবে গড়ে তোলা ২৫টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।

তবে ফুটপাত দখল করে ২৮ নম্বর ওয়ার্ডের বর্জ্য ব্যবস্থাপনা কার্যালয়ের একটি পাকা স্থাপনা উচ্ছেদ করেনি নগর কর্তৃপক্ষ। স্থাপনাটি স্থানান্তর করা হবে জানিয়ে তা এড়িয়ে গেছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

মঙ্গলবার সকাল ১১ টায় আগারগাঁও বেতার ভবনের বিপরীত দিকের ফুটপাত থেকে উচ্ছেদ শুরু হয়। অভিযানের নেতৃত্ব দেন ডিএনসিসি’র নির্বাহী ম্যাজিস্ট্রেট তাজওয়ার আকরাম।

সকাল পৌনে ১০টায় আগারগাঁও শিশুমেলা, শিশু হাসপাতাল ও জাতীয় অর্থপেডিকস হাসপাতাল এলাকা ঘুরে দেখা যায়, ফুটপাত দখল করে বিপুল পরিমাণ অবৈধ স্থাপনা গড়ে তোলা হয়েছে। ফুটপাতের এক পাশে আধাপাকা খাবার হোটেল, চায়ের দোকান, মুদি দোকান, বসতি, চিকিৎসা সামগ্রী বিক্রির দোকান। অপর পাশে ভ্রাম্যমাণ দোকান। দুইয়ে মিলে ফুটপাতের প্রায় পুরোটাই দখলে। ফলে চলাচলের ফুটপাতে পথচারীদের হাঁটা দায়।

শিশু হাসপাতাল ও জাতীয় অর্থপেডিকস হাসপাতালকে ঘিরে গড়ে উঠেছে ফার্মেসি এবং চিকিৎসা সরঞ্জাম বিক্রির দোকান। হাসপাতালের সামনে থাকা যাত্রী ছাউনিও বেদখল।

সকাল সাড়ে ১০ টায় উচ্ছেদের আঁচ পেয়ে একেএকে সটকে পড়তে শুরু করেন দখলদাররা। ফুটপাতের অস্থায়ী দোকানগুলো ১৫ মিনিটের মধ্যে সরিয়ে নেয়া হয়। আধাপাকা ও টিনের ছাউনি দিয়ে গড়ে তোলা খাবার হোটেল, চায়ের দোকান, মুদি দোকান, বসতি, চিকিৎসা সামগ্রী বিক্রির দোকান দখলদাররা একেএকে খুলে নিয়ে যান।

বেলা সোয়া ১১টায় উচ্ছেদ শুরু হয়। ভাঙা হয় এসব টিনের ছাউনি দিয়ে গড়ে তোলা খাবার হোটেল, বসতি এবং চিকিৎসা সামগ্রী বিক্রির বেশ কয়েকটি দোকান।

উচ্ছেদ পরিচালনাকারী দল ঢাকা শিশু হাসপাতালের পূর্ব পাশের দেয়াল লাগোয়া অবৈধ স্থাপনা উচ্ছেদ করলেও হাসপাতালের দেয়াল লাগোয়া ২৮ নম্বর ওয়ার্ডের বর্জ্য ব্যবস্থাপনা কার্যালয়টি এড়িয়ে চলে যান নির্বাহী ম্যাজিস্ট্রেট।

এবিষয়ে জানতে চাইলে ঢাকা টাইমসকে নির্বাহী ম্যাজিস্ট্রেট তাজওয়ার আকরাম বলেন, ‘স্থায়ী স্থাপনাগুলো উচ্ছেদ করতে উচ্ছেদ নথি তৈরি করতে হয়। অস্থায়ী স্থাপনাগুলো, যেগুলো রাস্তার ওপর অবৈধ সেগুলো আমাদের ভাঙতে বলা হয়।’

কবে নাগাদ এ অবৈধ স্থাপনাটি ভাঙা হবে জানতে চাইলে তিনি বলেন, ‘সে বিষয়ে আমি বলতে পারব না, আপনারা সম্পত্তি বিভাগে যোগাযোগ করবেন।’ পরবর্তীতে নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, ‘এটি স্থানান্তর করা হবে।’

অবৈধ স্থাপনা উচ্ছেদে সিটি করপোরেশনের এ অভিযানকে হাসপাতালে আসা রোগীদের স্বজন ও স্থানীয়রা স্বাগত জানিয়েছেন। তবে নিজেদের স্থাপনা অবৈধভাবে গড়ে তোলা স্বত্বেও তা এড়িয়ে যাওয়ায় নেতিবাচক মন্তব্য করেছেন তারা।

(ঢাকাটাইমস/১২জানুয়ারি/কারই/ইএস)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

পাঁচ বছরেও শেষ হয়নি বনানীর এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডের বিচার

এক হাতে ইফতারের পানির বোতল, আরেক হাতে যান চলাচলের ইশারা ডিসির

এলিফ্যান্ট রোডে বাসা থেকে শিক্ষার্থীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

ঢাকাস্থ কোম্পানীগঞ্জ উপজেলা কল্যাণ সমিতির ইফতার মাহফিল অনুষ্ঠিত

অসুস্থতার যন্ত্রণা সইতে না পেরে ছুরিকাঘাতে রিকশাচালকের আত্মহত্যা

রাজধানীর ধোলাইপাড়ে পুলিশ কনস্টেবলের স্ত্রীর ‘আত্মহত্যা’

বুধবার থেকে এক ঘণ্টা বাড়ছে মেট্রোরেল চলাচলের সময়

ঈদকে সামনে রেখে ডিবি-সাংবাদিক পরিচয়ে অপহরণের ফাঁদ

ভবিষ্যৎ নগর উন্নয়নে জাইকা ও ইঞ্জিনিয়ার ইনস্টিটিউটের সঙ্গে রাজউকের সভা

২৭ মার্চ থেকে রাত ৯টার পরও চলবে মেট্রোরেল

এই বিভাগের সব খবর

শিরোনাম :