বগুড়ায় শিকারীর গুলিতে আহত মেটে কুড়া ঈগল

বগুড়া প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ জানুয়ারি ২০২১, ২২:৫০

বগুড়ায় শিকারীর গুলিতে আহত এক মাথা কুড়া ঈগল উদ্ধারের পর নিজেদের হেফাজতে নিয়েছে শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন টিম ফর এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্ট রিসার্চ (তীর)।

বগুড়ার কাহালু উপজেলার দরগাহাট এলাকায় শিকারীর গুলিতে এক ঈগল আহত অবস্থায় পড়ে আছে। খবরটি জানার পর মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় ঘটনাস্থলে যায় তীরের সদস্যরা। এরপর পাখিটিকে উদ্ধার করে বগুড়ায় নিয়ে প্রাণী চিকিৎসককে দেখানো হয়। বর্তমানে ঈগলটি তীরের সংগঠকদের তত্ত্বাবধানে রয়েছে।

তীরের সভাপতি আরাফাত রহমান জানান, ২০১১ সাল থেকে বগুড়া সরকারি আজিজুল হক কলেজের শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন তীর উত্তরাঞ্চলের বন্যপ্রাণী, পাখি ও পরিবেশ সংরক্ষণে কাজ করে যাচ্ছে।

মঙ্গলবার উদ্ধার হওয়া ঈগলের বৈজ্ঞানিক নাম Haliaeetus ichthyaetus বা Grey headed Fish Eagle। বাংলায় মেটে মাথা কুড়া ঈগল। এটি একটি শিকারী পাখি যা সমগ্র দেশব্যাপী বিচরণ করে। এরা জলাধারের মাছ, সাপ ও খরগোশ জাতীয় ছোট প্রাণী খেয়ে জীবন ধারণ করে।

আইইউসিএন এর লাল তালিকা অনুসারে প্রজাতিটি ন্যূনতম বিপদগ্রস্ত এবং বাংলাদেশে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন অনুযায়ী সংরক্ষিত প্রজাতি। মেটে মাথা কুড়া ঈগল শিকারী পাখি। বর্তমানে এদের সংখ্যা আশঙ্কাজনক হারে কমে যাচ্ছে।

আরাফাত আরো বলেন, ঈগলটির ডানায় একটি বড় ধরনের আঘাতের চিহ্ন আছে। ধারনা করা হচ্ছে কোনো শিকারী বা মাছের ঘেরের বা পুকুরের মাছ চাষীরা এয়ার গান দিয়ে গুলি করে ঈগলটিকে আহত করেছে।

(ঢাকাটাইমস/১২জানুয়ারি/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :