ডিজিটাল হলো চাঁদপুর ৩ আসনের ২০টি ইউনিয়ন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ জানুয়ারি ২০২১, ১৩:৪৫

বাংলাদেশ সরকারের ‘ডিজিটাল বাংলাদেশ” বিনির্মানের সূত্রধরে ইউপিসেবা সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে ডিজিটাল হলো চাঁদপুর ৩ আসনের ২০টি ইউনিয়ন ।

এখন থেকে চাঁদপুর ৩ আসনের অধীনে থাকা ২০টি ইউনিয়ন তাদের নাগরিক সেবাসমূহ http://upsheba.com ডোমেইন এর অধীনে স্ব স্ব ইউনিয়ন এর অধীনে থাকা ডোমেইন এর মাধ্যমে বিশ্বের যেকোনো প্রান্ত হতে ঘরে বসেই সনদসমূহ প্রাপ্তির আবেদন এবং গ্রহণ করতে পারবেন।

১২ ই জানুয়ারী,২০২১ চাঁদপুর ৩ আসনের অধীনে থাকা ২০টি ইউনিয়ন তাদের নাগরিক সেবাসমূহের ডিজিটাইজেশন এর উদ্বোধন ঘোষণা করা হয়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী এবং চাঁদপুর ৩ আসনের মাননীয় সংসদ সদস্য ডাঃ দীপু মনি উক্ত অনুষ্ঠানে ভার্চুয়ালি উপস্থিত থেকে ডিজিটাইজেশন এর উদ্বোধন ঘোষণা করেন।এ সময় ২০টি ইউনিয়ন এর চেয়ারম্যান,সচিব,উদ্যোক্তা এবং স্থানীয় বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

উদ্বোধনকালে মাননীয় শিক্ষামন্ত্রী দীপুমনি বলেন,স্বাধীনতার সুর্বনজয়ন্তীর বছরে ডিজিটাল হলো চাঁদপুর ৩ আসনের ২০টি ইউনিয়ন। যা স্থানীয় সরকার পর্যায়ের জনগণের সেবা মানুষের দোরগোড়ায় নয় মানুষের হাতের মুঠোয় পৌঁছে দিতে সক্ষম হবে।

এখানে উল্লেখ্য, ইউপিসেবা ডোমেইন এর অধীনে স্ব স্ব ইউনিয়ন এর অধীনে থাকা ডোমেইন ব্যবহার করে বিশ্বের যেকোন স্থান হতে অতি অল্প সময়ে নির্ভুল ভাবে জাতীয় পরিচয়পত্র অথবা জন্ম সনদ ব্যবহার করে তাদের কাঙ্খিত সনদ প্রাপ্তির জন্য অনলাইন থেকে আবেদন করতে পারবেন। পরবর্তীতে ইউনিয়ন এর সম্মানিত চেয়ারম্যান মহোদয় উক্ত আবেদনটি তার জন্য নির্ধারিত অনলাইন ড্যাশবোর্ডের মাধ্যমে যাচাই করে চেয়ারম্যান মহোদয়ের ডিজিটাল সাক্ষরের মাধ্যমে সনদ ইস্যু করতে পারবেন। ইউনিয়ন ডিজিটাল সেন্টারর থেকেও সনদের জন্য আবেদনের সুযোগ রয়েছে এই সফটওয়্যারের মাধ্যমে।আবেদনকারী সনদ ইস্যুর সাথে সাথেই এসএমএস এলার্ট পাবেন এবং ইস্যুকৃত সনদ নাগরিক তার নিজস্ব প্রোফাইল থেকে যেকোনো সময় ডাউনলোড এবং প্রিন্ট করে ব্যবহার করতে পারেন।নাগরিকের নিজস্ব প্রোফাইল থাকায় সনদ হারানোর সম্ভাবনা নেই বললেই চলে। উক্ত ডিজিটাল সনদ সুরক্ষিত QR Code সম্বলিত যার মাধ্যমে সনদ ভেরিফিকেশন করা যায়। সুতরাং জাল সনদ তৈরী শতভাগ ঝুঁকিমুক্ত।

ইউপিসেবা সফটওয়্যার তৈরীর কারিগরী সহযোগিতা প্রদান করছে অরেঞ্জ বিজনেস ডেভেলপমেন্ট লিমিটেড। প্রতিষ্ঠানটির তৈরী ইউনিয়ন পরিষদ সেবা (ইউপিসেবা) সফটওয়্যার ব্যবহার করছে দেশের প্রায় একশো ইউনিয়ন।

(ঢাকাটাইমস/১৩ জানুয়ারি ২০২১/আরকে)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :