‘পৌর নির্বাচনে ক্ষমতাসীন দল প্রতিনিয়ত আচরণবিধি লঙ্ঘন করছে’

ময়মনসিংহ প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ জানুয়ারি ২০২১, ২০:৩২ | প্রকাশিত : ১৪ জানুয়ারি ২০২১, ২০:২০

চলতি পৌরসভা নির্বাচনে ক্ষমতাসীন দল প্রতিনিয়ত আচরণবিধি লঙ্ঘন করছে বলে অভিযোগ করেছেন কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স।

তিনি জানান, ১৬ জানুয়ারি অনুষ্ঠিতব্য দ্বিতীয় দফা পৌরসভার নির্বাচনে ক্ষমতাসীন দল প্রতিনিয়ত আচরণবিধি লঙ্ঘন করছে। বর্তমান সরকারের অধীনে কোনো নির্বাচনেই অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হয়নি। এবারের পৌরসভা নির্বাচনেও সরকার দলীয় নেতাকর্মীরা বিএনপির প্রার্থী ও নেতাকর্মীদের প্রচার কাজে বাধা, হামলা, হুমকি ও ভয় দেখিয়ে আতঙ্কের পরিবেশ সৃষ্টি করছে।

বৃহস্পতিবার দুপুরে ময়মনসিংহ জেলা বিএনপির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

এ সময় লিখিত বক্তব্যে বিএনপির এই নেতা আরো বলেন, বিগত ১২ বছরে জাতীয় ও স্থানীয় সরকার নির্বাচন কোনটাই সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষভাবে হয়নি। এসব নির্বাচন জাতীয় বা আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য হয়নি। এরপরও গণতন্ত্রের বৃহত্তর স্বার্থে ও আন্দোলনের অংশ হিসেবে বিএনপি চলমান পৌর নির্বাচনে অংশগ্রহণ করছে। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, এবারের পৌরসভা নির্বাচনেও ভোটের সুষ্ঠু পরিবেশ নেই।

ময়মনসিংহ ও কিশোরগঞ্জ জেলার বিভিন্ন পৌরসভার নির্বাচনের পরিবেশ পর্যবেক্ষণ করে তিনি বলেন, সবকটি পৌরসভার নির্বাচনে চাপা ক্ষোভ ও আতঙ্কের পরিবেশ বিরাজমান। ক্ষমতাসীন দল প্রতিনিয়ত আচরণবিধি লঙ্ঘন করছে। কেন্দুয়ায় মনোনয়নপত্র জমা দেয়ার সময় প্রার্থীর ওপর হামলা হয়েছে। মুক্তাগাছায় প্রচারণার সময় হামলায় তিনজন আহত হন। কুলিয়ারচরে বিএনপি নেতাকর্মীদের এলাকা ছেড়ে যেতে বাড়ি বাড়ি গিয়ে হুমকি দেয়া হচ্ছে। এসব ব্যাপারে প্রশাসনের কাছে প্রতিকার চেয়েও কোনো ফল পাওয়া যাচ্ছে না। বুধবার ময়মনসিংহের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, জেলা প্রশাসক ও পুলিশ সুপারের সাথে সাক্ষাত করে দ্বিতীয় দফা পৌরসভার নির্বাচন অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করার দাবি জানিয়ে নির্বাচনে সকল প্রার্থী ও দলকে সমান সুযোগ প্রদান, ভোটারদের নির্বিঘ্নে ভোট প্রদান নিশ্চিতকরণ, বিএনপির পোলিং এজেন্টদের কেন্দ্রে দায়িত্ব পালন করার সুযোগ দেয়াসহ নির্বাচনী প্রচারকাজে বাধা প্রদান ও হামলাকারী আওয়ামী লীগের নেতাকর্মীদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক বিচার এবং কঠোরভাবে নির্বাচনী সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করার দাবি জানান।

সংবাদ সম্মেলনে আরো বক্তব্য দেন- ময়মনসিংহ দক্ষিণ জেলা বিএনপির আহবায়ক ডা. মাহবুবুর রহমান লিটন, যুগ্ম আহ্বায়ক জাকির হোসেন বাবলু, মহানগর আহবায়ক একেএম শফিকুল ইসলাম, যুগ্ম আহবায়ক আবু ওয়াহাব আকন্দ, শেখ আমজাদ আলী, এমএ হান্নান খান, একেএম মাহবুবুল আলম, শামীম আজাদ, উত্তর বিএনপির যুগ্ম আহবায়ক মোতাহার হোসেন তালুকদার, যুবদলের জেলা সভাপতি রোকনুজ্জামান সরকার রোকন, মহানগর যুবদলের সাধারণ সম্পাদক জোবায়েদ হোসেন শাকিল, শ্রমিকদলের জেলা সভাপতি আবু সাঈদ, সাধারণ সম্পাদক মফিদুল ইসলাম মোহন, দক্ষিণ জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক দাঈদ রায়হানসহ বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।

এদিকে বিএনপি নেতৃবৃন্দ এসব বিষয় অবগত করে জেলা প্রশাসক, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও পুলিশ সুপারের নিকট স্মারকলিপি দেন।

(ঢাকাটাইমস/১৪জানুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

নেতাকর্মীদের মুক্তির দাবিতে রাজধানীতে রিজভীর নেতৃত্বে মিছিল

মন্দিরে আগুন ও দুই শ্রমিক পিটিয়ে হত্যায় বিএনপির উদ্বেগ, তদন্ত কমিটি গঠন

প্রধানমন্ত্রীর ইচ্ছায় এদেশে আইনের প্রয়োগ হয়: রিজভী

দেশি-বিদেশি চক্র নির্বাচিত সরকারকে হটানোর চক্রান্ত করছে: ওবায়দুল কাদের

প্রতিমা পোড়ানোর মিথ্যা অভিযোগে হত্যাকাণ্ডে জড়িতদের শাস্তি দিতে হবে: ছাত্রশিবির সভাপতি

আল্লামা ইকবালের ৮৫তম মৃত্যুবার্ষিকীতে মুসলিম লীগের আলোচনা সভা

সীমান্তে বাংলাদেশি হত্যার প্রতিবাদ জানাল রাষ্ট্র সংস্কার আন্দোলন

ভারতীয় পণ্য বর্জন চলবে: ফারুক

যুবদলের নতুন কমিটির দাবিতে সাবেক নেতাদের  মিছিল 

খুলনায় গির্জায় অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের মধ্যে বিএনপি নেতা বকুলের সহায়তা

এই বিভাগের সব খবর

শিরোনাম :