সিরাজগঞ্জে সেশন ফির অভাবে নতুন বইয়ের মুখ দেখেনি শিক্ষার্থীরা

সিরাজগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ জানুয়ারি ২০২১, ২১:৩০

সেশন ফির টাকা পরিশোধ না করার অজুহাতে সিরাজগঞ্জের এনায়েতপুরে সৈয়দপুর মডেল উচ্চ বিদ্যালয়ের ৩২৬ জন শিক্ষার্থীকে চলতি শিক্ষাবর্ষের বিনামূল্যের পাঠ্য বই দেয়া হয়নি। বই না পাওয়ায় শিক্ষার্থীদের পড়ালেখা বিঘ্ন ঘটছে। বই না দেয়ায় শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে চরম ক্ষোভ দেখা দিয়েছে। বৃহস্পতিবার দুপুরে স্কুলে গিয়ে এই পরিস্থিতি সম্পর্কে জানা যায়।

স্থানীয়রা জানান, যমুনার ভাঙনে বিধ্বস্ত জালালপুর ইউনিয়নের সৈয়দপুর মডেল উচ্চ বিদ্যালয়ের প্রায় ৫০০ শিক্ষার্থী রয়েছে। বার্ষিক পরীক্ষার পর শিক্ষার্থীদের জানিয়ে দেয়া হয় নতুন বছরের বই নিতে হলে আগে ৫০০ টাকা সেশন ফি নিয়ে আসতে হবে। এ টাকা দিতে বিলম্ব করায় বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুল হামিদের নির্দেশে সপ্তম শ্রেণির ৯৫ জন, অষ্টম শ্রেণির ১৪১ জন ও নবম শ্রেণির ৯০ শিক্ষার্থীকে বই দেয়া হয়নি।

বিদ্যালয়ের সপ্তম শ্রেণির শিক্ষার্থী আকাশ ও নবম শ্রেণির আরিফুল ইসলামের ভাষ্য, হেড স্যার বলেছেন টাকা না দিলে বই দেয়া হবে না। বিনামূল্যের বই নিতে কেন টাকা দিতে হবে। টাকা না দেয়ায় খালি হাতে বাড়িতে ফিরে যাচ্ছি।

ছাত্র/ছাত্রীর অভিভাবক রবি মোল্লা, সাহেদ আলী ও জমেলা খাতুন জানান, প্রধানমন্ত্রীর বিনামূল্যে বই বিতরণের নির্দেশ মানছেন না প্রধান শিক্ষক আবদুল হামিদ। সেই টাকা না দিলে বই দিবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন তিনি। অনেক শিক্ষার্থী বই না পেয়ে ফিরে যাচ্ছে। এটা দেখার কি কেউ নেই।

জানতে চাইলে বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুল হামিদ বলেন, সরকারি নিয়ম মেনে একাউন্ট খুলে সেশন ফির টাকা আগে উত্তোলনের কথা বলা হয়েছে। যারা বই পায়নি দ্রুতই তাদের হাতে নতুন বই তুলে দেয়া হবে।

শাহজাদপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এসএম শাহাদৎ হোসেন বলেন, দ্রুত বই বিতরণে প্রধান শিক্ষককে বলা হয়েছে। তারপরও রবিবার বিদ্যালয়ে গিয়ে বই বিতরণে বিলম্বের কারণ তদন্ত করা হবে।

শাহজাদপুরের ইউএনও শাহ শামছুজ্জোহা জানান, বিনামূল্যে যথা সময়ে শিক্ষার্থীদের হাতে বই দিতে সবাইকে নির্দেশ দেয়া আছে। এতে কেউ ব্যর্থ হলে ব্যবস্থা নেয়া হবে।

(ঢাকাটাইমস/১৪জানুয়ারি/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :