সেরা গ্রাহক ও সর্বোচ্চ রপ্তানিকারকের পুরস্কার পেলো বেক্সিমকো

প্রকাশ | ১৪ জানুয়ারি ২০২১, ২২:২৯ | আপডেট: ১৫ জানুয়ারি ২০২১, ০১:৫৩

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

বিদায়ী ২০২০ সালে রাষ্ট্রমালিকানাধীন জনতা ব্যাংক লিমিটেডের সর্বোচ্চ রপ্তানিকারক মনোনীত হয়ে ক্রেস্ট ও সেরা গ্রাহকের সম্মাননা পেলো বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি লিমিটেড (বেক্সিমকো)।

আজ বৃহস্পতিবার বিকালে ব্যাংকের প্রধান কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে বেক্সিমকোকে এ পুরস্কার তুলে দেয়া হয়।

জনতা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইও মো. আব্দুছ ছালাম আজাদ বেক্সিমকো গ্রুপের পরিচালক এবং সিইও সৈয়দ নাভেদ হোসেনের হাতে ক্রেস্ট ও সম্মাননাপত্র তুলে দেন।

করোনার কারণে অন্যান্য কোম্পানি ঋণ পরিশোধ না করলেও বেক্সিমকো সব কিস্তি পরিশোধ করায় জনতা ব্যাংকের ৬৪৮তম পর্ষদ সভায় শীর্ষ এ কোম্পানিটিকে সম্মাননা দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

জনতা ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়, লোকাল অফিসের ৭৬ শতাংশ রপ্তানি সম্পন্ন হয়েছে বেক্সিমকোর মাধ্যমে। করোনার কারণে অন্যান্য কোম্পানি ঋণ পরিশোধ না করলেও কোনো কিস্তি বাকি রাখেনি বেক্সিমকো লিমিটেড। গত বছর (২০২০) ঋণের কিস্তি হিসেবে ৪২৬ কোটি টাকা প্রদান করেছে দেশের শীর্ষস্থানীয় এই গ্রুপটি।

অনুষ্ঠানে বেক্সিমকো গ্রুপের ফিন্যান্স ডিরেক্টর ওসমান কায়সার চৌধুরী, চিফ অপারেশন অফিসার অনিল কুমার মহেশ্বরি, এক্সিকিউটিভ ডিরেক্টর মোস্তফা জামানুল বাহার, এক্সিকিউটিভ ডিরেক্টর এম এস খান শাকিল, হেড অব ব্যাংকিং মো. মাসুম মিয়া এবং জনতা ব্যাংকের ডিএমডি মো. ইসমাইল হোসেন, মো. জিকরুল হক, মো. জসিম উদ্দিন, আব্দুল জব্বার, মো. আমিরুল হাসানসহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন নির্বাহী কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জনতা ব্যাংকের এমডি আবদুছ ছালাম আজাদ বলেন, ‘জনতা ব্যাংকের সঙ্গে বেক্সিমকো গ্রুপের ব্যবসায়িক যাত্রা শুরু হয় ১৯৯৮ সালে। এখন গ্রুপটি এই ব্যাংকের শীর্ষ রপ্তানিকারক। তাদের সহযোগী হতে পেরে আমরা গর্বিত। গ্রুপটির ২৮টি কোম্পানিতে ৬৫ হাজার লোকের কর্মসংস্থান হয়েছে। তাদের সম্মানিত করতে পেরেছি, এটা আমাদের পাওয়া।’

বেক্সিমকো’র পক্ষ থেকে গ্রুপের প্রধান নির্বাহী সৈয়দ নাভিদ হোসেন বলেন, ‘করোনায় আমাদের অন্যান্য ব্যবসা কমলেও পিপিই উৎপাদন, বিপণন ও রপ্তানি বৃদ্ধি পেয়েছে অনেকগুণ। গ্রুপের অন্যান্য ব্যবসা কমে অর্ধেকে পৌঁছেছে। তবে চিকিৎসা সামগ্রীর মাধ্যমে নতুন পরিকল্পনায় এগিয়ে যাচ্ছি। ২০২১ সালে টিকে থাকাটা কঠিন হবে। এই কঠিন সময়কে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে কাজ করছে বেক্সিমকো।’

বেক্সিমকো গ্রুপের অন্তর্ভুক্ত ১৩টি প্রতিষ্ঠান জনতা ব্যাংকের মাধ্যমে ব্যবসা পরিচালনা করছে। সদ্য বিদায়ী ২০২০ সালে জনতা ব্যাংকের মাধ্যমে বেক্সিমকো গ্রুপের মোট রফতানির পরিমাণ ছিল প্রায় চার হাজার ৭১৪ কোটি টাকা। এর মধ্যে বেক্সিমকো লিমিটেডের রফতানির পরিমাণ ছিল প্রায় দুই হাজার ৩২৭ কোটি টাকা। গত বছর জনতা ব্যাংক বেক্সিমকো গ্রুপ থেকে আয় করেছে প্রায় ৪৮৪ কোটি টাকা। এর মধ্যে পুনর্গঠিত ও পুনঃতফসিল করা ঋণের কিস্তি বাবদ আয় হয়েছে ৪২৭ কোটি টাকা।

(ঢাকাটাইমস/১৪জানুয়ারি/ইএস)