পর্তুগালে আবারও লকডাউন ঘোষণা

রনি মোহাম্মদ, লিসবন থেকে
 | প্রকাশিত : ১৫ জানুয়ারি ২০২১, ১৬:২৮

পর্তুগালে প্রতিদিনই বাড়ছে কভিড-১৯ আক্রান্তের সংখ্যা। সেইসঙ্গে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। গত বৃহস্পতিবার পর্যন্ত ১ কোটি জনসংখ্যার দেশটিতে মোট ৫ লাখ ১৭ হাজার ৮০৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন। যা ওই দেশের জনসংখ্যার তুলনায় ৫ শতাংশের বেশি এবং মৃত্যুবরণ করেন ৮ হাজার ৩৮৪ জন।

এদিকে গত বুধবার করোনাভাইরাসের সংক্রমণ রোধে দেশটির প্রধানন্ত্রী আন্তোনিও কোস্তা জাতির উদ্দেশ্যে এক ভাষণ দেন। এসময় ১৫ জানুয়ারি শুক্রবার থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত দেশব্যাপী লকডাউন ঘোষণা করেন তিনি।

প্রধানন্ত্রী আন্তোনিও কোস্তা করোনা সংকট মোকাবিলায় দেশের মানুষকে স্বাস্থ্যবিধি মেনে চলা এবং গত বছরের মার্চ-এপ্রিল মাসের লকডাউনের মতোই ঘরে থাকার উপর গুরুত্বারোপ করেন। শুক্রবার থেকে শুরু হওয়া এই লকডাউনের সাধারণ নিয়ম কানুনসমূহ গতবছরের লকডাউনের ন্যায় একই থাকবে বলে জানান তিনি। তবে শিশুরা স্কুলে যেতে পারবে এবং সকল ধরনের শিক্ষা কার্যক্রম অব্যাহত থাকবে।

এসময় লকডাউন চলাকালীন অতীতের ন্যায় সবাইকে ঘরে বসে কাজকর্ম চালিয়ে যাওয়ার নিদর্শনা দেওয়া হয়েছে এবং এ আইন অমান্যকারীর বিরুদ্ধে জরিমানার বিধান রাখা হয়েছে। এছাড়া,লকডাউনের ফলে যেসকল ব্যবসাপ্রতিষ্ঠান বাধ্যতামূলক বন্ধ থাকবে তারা স্বয়ংক্রিয়ভাবে লে-অফের আওতায় চলে যাবে এবং সরকারের পক্ষ থেকে তাদের অতীতের ন্যায় সহযোগিতা অব্যাহত থাকবে বলে উল্লেখ করা হয়েছে। সেইসঙ্গে সেলুন, সেন্ট্রো কমার্শিয়াল (বিপনি বিতান) জিম ও রেস্তোরাঁ বন্ধ থাকবে। তবে চাইলে রেস্তোরাঁগুলো থেকে হোম ডেলিভারি চালু রাখতে পারবে। এছাড়া, সুপারমার্কেট (গ্রোসারি শপ) ও ফার্মেসি খোলা থাকবে।

(ঢাকাটাইমস/১৫জানুয়ারি/পিএল)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :