কোথাও ধানের শীষের এজেন্ট দেখিনি: ইসি মাহবুব

প্রকাশ | ১৬ জানুয়ারি ২০২১, ১৮:৩৬ | আপডেট: ১৬ জানুয়ারি ২০২১, ১৮:৪০

সাভার (ঢাকা) প্রতিনিধি, ঢাকাটাইমস

দ্বিতীয় ধাপে অনুষ্ঠিত ৬০ পৌরসভার নির্বাচন অংগ্রহণমূলক হয়নি বলে মনে করেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। তিনি বলেন, যে কেন্দ্রগুলোতে গিয়েছি কোথাও কোনো ধানের শীষের এজেন্টকে দেখিনি। অনেক জায়গায় পোস্টার দেখেছি কিন্তু কোনো জায়গায় বিএনপির পোস্টার দেখিনি।

শনিবার দুপুরে সাভার পৌরসভা নির্বাচনে কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন শেষে সাভার কলেজের কেন্দ্র পরিদর্শনে এসে তিনি এসব কথা বলেন।

নানা সময়ে বিভিন্ন নির্বাচন নিয়ে সমালোচনা করে আসা কমিশনার মাহবুব তালুকদার বলেন, ‘এবার নির্বাচনে আমি যে কয়টি ভোট কেন্দ্র পরিদর্শন করলাম তাতে আমার মধ্যে একটি মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। আমি আশা করেছিলাম নির্বাচন অংশগ্রহণমূলক হবে। আর অংশগ্রহণমূলক হলে আমি আশা করি নির্বাচন কমিশনের স্বস্তির বিষয় হবে।’

ভোটার সংখ্যা কম হোক আর বেশি হোক সেটা নিয়ে আমি ভাবি না। কিন্তু নির্বাচনটা যথাযথ হচ্ছে কিনা সেটাই সবচেয়ে বড় কথা-যোগ করেন তিনি।

এ নির্বাচন কমিশনার বলেন, যেহতু ইভিএম-এ নির্বাচন হচ্ছে সেহতু ভোটার সংখ্যা কম হতে পারে। ভোটার সংখ্যা কম হোক আর বেশি হোক সেটা নিয়ে আমি ভাবি না। কিন্তু নির্বাচনটা যথাযথ হচ্ছে কি না সেটাই সবচেয়ে বড় কথা।

তিনি আরও বলেন, যেসব জায়গায় ব্যালটে ভোট হবে সেসব জায়গায় হয়তো ভোটার বেশি হতে পারে। তবে এইটাও ঠিক আমি চাইবো ভোটার সংখ্যা যেনো বেশি থাকে। এখন পর্যন্ত ভোটার সংখ্যা সন্তোষজনক নয়।

‘আমি আশাবাদী নির্বাচন সুন্দর হবে শান্তিপূর্ণ হবে। বাংলাদেশের বিভিন্ন জায়গায় যে সহিংসতা হয়েছে সেটা থেকে আমরা বেরিয়ে আসতে পারবো। এসব সহিংসতা আমাকে খুব কষ্ট দেয়। নির্বাচনের চেয়েও কি মানুষের জীবন মূল্যবান নয়? প্রশ্ন রাখেন তিনি।

(ঢাকাটাইমস/১৬জানুয়ারি/ইএস)