আতঙ্ক কাটাতে প্রকাশ্যে টিকা নিয়েছেন যেসব রাষ্ট্রনেতা

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ১৭ জানুয়ারি ২০২১, ০৯:৫২ | প্রকাশিত : ১৭ জানুয়ারি ২০২১, ০৮:৫৮
জো বাইডেন, নেতানিয়াহু ও প্রিন্স সালমান টিকা নিয়েছেন

মহামারি করোনাভাইরাসের প্রতিষেধক হিসেবে আবিষ্কৃত হয়েছে টিকা। ইতিমধ্যে বেশ কিছু দেশে এই টিকা প্রয়োগ শুরুও হয়েছে। তবে টিকা কতটা কার্যকরী, এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া আছে কি না, টিকা দিলে হিতে বিপরীত কিছু হবে কি না এটা নিয়ে জনসাধারণের মধ্যে রয়েছে বিভ্রান্তি। এজন্য বিভিন্ন দেশের রাষ্ট্রনেতারা প্রকাশ্যে নিয়েছেন এই টিকার ডোজ। আশ্বস্ত করেছেন জনগণকে।

আমেরিকায় প্রকাশ্যে করোনা টিকার ডোজ নিয়েছিলেন ভাবী মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। গোটা বিষয়টি ক্যামেরাবন্দি করে সরাসরি সম্প্রচার করা হয় সংবাদমাধ্যমে। তাকে দেখে ভ্যাকসিন নিতে এগিয়ে এসেছেন তিন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট– বারাক ওবামা, জর্জ ডব্লু বুশ, বিল ক্লিনটন। প্রকাশ্যে টিকা নিয়েছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সও এবং হাউস অফ রিপ্রেজেনটেটিভের স্পিকার ন্যান্সি পেলোসি।

টিকার প্রথম ডোজ নিয়েছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিহাহু। বলেছেন, ‘‌আমি দৃষ্টান্ত তৈরি করতে চাই। দেশবাসীকে টিকা দেয়ার আগে আমায় টিকা দয়া হোক।’‌

শুরুতে কোভিড টিকা নিয়েছেন সৌদির যুবরাজ মহম্মদ বিন সলমন। চীনের সিনোভ্যাক বায়োটেকের টিকাকে ব্যবহারের জন্য সম্প্রতি ছাড়পত্র দিয়েছে ইন্দোনেশিয়া। প্রেসিডেন্ট জোকো উইডোডো জানান, ‘‌টিকা যে নিরাপদ এবং বৈধ, তা নিশ্চিত করতে আমিই প্রথম ডোজ নেব।’

রাজপ্রাসাদে বসে করোনাভাইরাসের প্রতিষেধক নিয়ে নজির গড়েছেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ এবং তার স্বামী প্রিন্স ফিলিপ। রানি এবং তার স্বামী, দুজনেই নবতিপর। প্রিন্স ফিলিপ আবার এ বছর ১০০ বছর পূর্ণ করবেন। প্রতিষেধক নিয়ে ব্রিটেনবাসীর সংশয় দূর করতেই তারা এমন সাহসী‌ পদক্ষেপ করেছেন বলে জানা গিয়েছে।

পাশের দেশ ভারতে টিকা নিয়ে দেখা দিয়েছে বিভ্রান্তি। অনেকে মনে করছেন এই টিকার পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে। এজন্য অনেকেই দাবি তুলেছেন আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রকাশ্যে টিকা গ্রহণ করুন, এতে জনগণের মধ্যে থাকা বিভ্রান্তি কাটবে।

(ঢাকাটাইমস/১৭জানুয়ারি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, বেশিরভাগই সাগরে ডুবে: জাতিসংঘ

৩০ হাজার কোটি রুপি ব্যয়ে মিয়ানমার সীমান্তে বেড়া দেবে ভারত

বিমান হামলায় হামাসের ২ সামরিক নেতাকে হত্যার দাবি ইসরায়েলের 

ওয়াশিং মেশিনের ভেতরে মিলল কোটি কোটি টাকা

এই বিভাগের সব খবর

শিরোনাম :