শীতে খাবারে অতিরিক্ত লবণ নয়

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ১৭ জানুয়ারি ২০২১, ০৯:৫২ | প্রকাশিত : ১৭ জানুয়ারি ২০২১, ০৯:১৪

শীতে বিভিন্ন খাবারের স্বাদ বাড়াতে গিয়ে অনেকেই লবণ একটু বেশি দেন। এছাড়া অনেকে খাবার খাওয়ার সময় কাচা লবণ খান। কেউ কেউ এতবেশি কাচা লবণ খান যা পাশের জনের চোখে পড়ে। এসব কাজ থেকে এখনই সাবধান হোন। কারণ অতিরিক্ত লবণ খাওয়া শরীরের পক্ষে ক্ষতিকর।

শীতে যে কারণে লবণ কম খাবেন

গ্রীষ্মের মতো আমাদের শীতে ঘাম হয় না। ঘাম হলে শরীরে অতিরিক্ত লবণ বেরিয়ে যায়। আবার তা না হলে শরীরে জমে যায়। আর তার ফলে রক্তচাপ বাড়িয়ে তোলে। যারা ইতিমধ্যে হার্টের সমস্যার সঙ্গে লড়াই করছেন তাদের ক্ষতি হতে পারে। হার্ট অ্যাটাকেরও আশঙ্কা দেখা দিতে পারে। তাই শীতে কম লবণ খাওয়াই ভালো।

শীতে প্রসেসড খাবার কম খান। ফাস্ট ফুড, বিস্কুট এই ধরনের খাবার সুস্বাদু করতে আর সেল্ফ লাইফ বাড়াতে বেশি মাত্রায় লবণ ব্যবহার করা হয়। তাই শীতে এই ধরনের খাবার থেকে দূরে থাকুন। বিশেষত যাদের হাইপ্রেশার রয়েছে তাদের লবণ খাওয়া একদমই ঠিক নয়। তাদের শরীরের জন্য লবণ একপ্রকার বিষ। বেশি লবণ মিশিয়ে কোনো খাবার খেলে পেটের সমস্যা হতে পারে। অতিরিক্ত লবণ খেলে পাকস্থলির ক্যান্সারও হতে পারে।

লবণ ছাড়া খাওয়ার অভ্যাস করুন

আস্তে আস্তে রান্নায় লবণের ব্যবহার কমিয়ে দিন। খাওয়ার সময় কাচা লবণের কৌটা সামনে থেকে সরিয়ে দিন। খাবারের মধ্যে সিজন স্পেশ্যাল হার্বস, গার্লিক বেসিল, লেমন পেপার দিয়ে খাবারের স্বাদ আরও বাড়িয়ে তুলতে পারেন। প্রিসার্ভড বা সিলড ফল কেনার অভ্যাস থাকলে রান্না করার আগে বা খাওয়ার আগে ভালো করে ধুয়ে নিন। রাতারাতি লবণ ছাড়া খাবার খেতে না পারলে অল্প করে করে অভ্যাস করুন। এরপর ধীরে ধীরে তা ছেড়ে দিন।

যখনই আপনার বাইরের কিছু খাবেন, তখন মনে রাখবেন যে এই খাবারগুলির মধ্যে উচ্চমাত্রায় সোডিয়াম থাকে সেগুলো খাবেন না। প্রয়োজন হলে অর্ডার দেওয়ার আগে রেস্তোঁরায় গিয়ে ভালো করে জিজ্ঞাসা করে নিন।

ঢাকা টাইমস/১৭জানুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :