পরিশ্রমে স্বাবলম্বী প্রতিবন্ধী ফরিদ

আশরাফ আহমেদ, হোসেনপুর (কিশোরগঞ্জ)
 | প্রকাশিত : ১৭ জানুয়ারি ২০২১, ১৩:৪৫

ছোট বেলায় দুই পা অচল হয়ে যাওয়া ৩১ বছরের যুবক ফরিদ উদ্দিন। স্ত্রী ও সন্তানদের মুখে দু’বেলা আহার তুলে ভিক্ষার পথ বেছে নেননি তিনি। প্রতিবন্ধকতাকে উপেক্ষা করে আত্মসম্মান নিয়ে পরিশ্রম করে চলেছেন তিনি। বিশ বছর ধরে বাড়ি বাড়ি হাঁস-মুরগি ক্রয় করে বাজারে এনে বিক্রি করে সংসার চালাচ্ছেন এই যুবক।

ফরিদের বাড়ি কিশোরগঞ্জ জেলার হোসেনপুর উপজেলার বিশ্বনাথপুর গ্রামে। মুরগি ক্রয়ের জন্য অটো ভ্যানে করে প্রতিনিয়ত তিনি ছুটে চলে এক গ্রাম থেকে অন্য গ্রামে। তারপর বিভিন্ন হাট-বাজারে হাঁস-মুরগিগুলো বিক্রি করেন।

অভাবের সংসারের কারণে লেখাপড়া হয়ে ওঠেনি ফরিদের। সংসারে এক ছেলে ও এক মেয়ে। ছেলেমেয়েরা স্কুলে পড়ছে। সামান্য পুঁজি নিয়ে এ মুরগির ব্যবসা করছেন ফরিদ। সারাদিন মুরগি সংগ্রহ করে স্থানীয় হোসেনপুর বাজারে নিয়ে বিক্রি করে দৈনিক ৪০০ থেকে ৫০০ টাকা উপার্জন হয় তার। এ দিয়ে তিন সদস্যের সংসার ও ছেলে-মেয়ের লেখাপড়ার খরচ চালিয়ে নিচ্ছেন। ইতোমধ্যে নিজে থাকার জন্য বাড়ি তৈরি করেছেন এবং কিশোরগঞ্জ সদরের পাঁচ শতাংশ জায়গা কিনেছেন। ফরিদ শত প্রতিবন্ধকতার ভেতরেও ছেলে হিমেলকে পড়াশোনা করিয়ে যাচ্ছেন। বর্তমানে হিমেল গলাচিপা উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণীতে অধ্যায়নরত। ফরিদের স্বপ্ন তার ছেলে লেখাপড়া শিখে একদিন অনেক বড় হবে।

তিনি বলেন, ‘ছেলেমেয়ে যখন লেখাপড়া করতে টাকা চায় তখন নিজেকে বড় অসহায় মনে হয়। মনে হয়, আমি যেন জগতের একমাত্র ব্যর্থ পিতা। পাঁচ বছর বয়সে অসুস্থ হয়ে পড়ি। মা বাবা চিকিৎসার টাকা না থাকায় আমার চিকিৎসা হয় নি। ফলে পা দুটি বিকলাঙ্গ হয়ে যায়। সেই ছোট থেকেই খোঁড়া ফরিদ নাম অমার। অনেক ঘাত-প্রতিঘাতের মাঝে জীবনের ত্রিশ বছর পার করেছি। কিন্তু কারো দয়া অনুগ্রহের পরশ পায়নি। কারো কাছে ভিক্ষা চাইতে বা হাত পাততে খুব লজ্জা লাগে। তাই ব্যবসার পথ বেছে নিয়েছি। এ ব্যবসা করতে অনেক কষ্ট হয়। তবুও অভাবের সংসারে স্ত্রী ও সন্তানদের মুখে দুবেলা আহার তুলে দিতে পারছি।’

প্রতিবন্ধীদের বিষয়ে বর্তমান সরকারের সুযোগ-সুবিধার ব্যাপারে জিজ্ঞেস করলে তিনি বলেন, ‘প্রতিবন্ধী কার্ড পেয়েছি। তবে তাতে যে ভাতার টাকা পাই, সেটা আমার চাহিদার তুলনায় খুবই কম। আমার পুঁজি স্বল্প থাকায় বড় পরিসরে ব্যবসা চালাতে পারছি না। তবুও কারোও দয়া বা ভিক্ষাবৃত্তি নয় নিজের চেষ্টায় কিছু করতে সর্বদা সংগ্রাম করে যাচ্ছি।’

(ঢাকাটাইমস/১৭জানুয়ারি/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :