প্রথম দিনেই মুসলিম দেশগুলোর ভ্রমণ নিষেধাজ্ঞা বাতিল করবেন বাইডেন

প্রকাশ | ১৭ জানুয়ারি ২০২১, ১৭:৪৪

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

আগামী বুধবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিবেন জো-বাইডেন। প্রেসিডেন্টের চেয়ারে বসেই প্রথম দিনে ট্রাম্পের নেয়া বেশ কিছু সিদ্ধান্ত বাতিল করবেন। শনিবার  বাইডেনের চিফ অব স্টাফ রন ক্লেইনের বরাত দিয়ে সিএনএন এই খবর প্রকাশ করেছে।

খবরে বলা হয়েছে, প্রথম দিনেই বাইডেন প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরে আসা এবং সাতটি ইসলামিক দেশ থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশের নিষেধাজ্ঞা বাতিল করবেন।    

 

এই বিষয়ে ক্লেইন সাংবাদিকদের জানান, ‘আমাদের প্রথমেই চারটি গুরুত্বপূর্ণ সমস্যার মোকাবিলা করতে হবে- করোনা সংকট, তার কারণে তৈরি হওয়া অর্থনৈতিক মন্দা, জলবায়ু সংকট এবং জাতিবিদ্বেষ মূলক নানান সমস্যা। আর এগুলোর দ্রুতই সমাধান প্রয়োজন। হোয়াইট হাউসে প্রথম দশদিনে নব নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো -বাইডেন এই সমস্যগুলো সমাধান করবেন, যাতে ফের একবার আমেরিকা বিশ্বে তার পুরনো স্থান ফিরে পায়।’

 

২০১৭ সালের জুন মাসে প্যারিস জলবায়ু চুক্তি থেকে আমেরিকার বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওই সময় তিনি বলেছিলেন, এই চুক্তিতে আমেরিকারর কোনো উপকার হচ্ছে না। উল্টো চীন-ভারতের মতো দেশ লাভবান হচ্ছে। এছাড়া ওই বছরই ইরান, ইরাক, সোমালিয়া, সিরিয়া, সুদান, লিবিয়া এবং ইয়েমেনের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশের ওপর নিষেধাজ্ঞাও জারি করেন ট্রাম্প।

 

হোয়াইট হাউসের চিফ অব স্টাফ রন ক্লেইন জানান, বাইডেন ট্রাম্পের এই সিদ্ধান্তগুলো বাতিল করবেন। এছাড়া প্রথম দশদিনেই মার্কিন জনগণকে স্বস্তি দিতে আরো বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত নেবেন তিনি। তার মধ্যে রয়েছে করোনা মোকাবিলায় একাধিক পদক্ষেপ, স্কুল-কলেজ, অফিস-আদালত খোলা, স্বাস্থ্য পরিষেবা আরো উন্নত করা, করোনা টেস্টের সংখ্যা বৃদ্ধি-সহ একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। 

 

ঢাকাটাইমস/১৭জানুয়ারি/কেআই