নদী রক্ষা কমিশনের নতুন চেয়ারম্যানের যোগদান

প্রকাশ | ১৭ জানুয়ারি ২০২১, ২০:১৭ | আপডেট: ১৮ জানুয়ারি ২০২১, ১৫:০২

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

নদী রক্ষা কমিশনের নতুন চেয়ারম্যান এ এস এম আলী কবীর সেরনিয়াবাত কর্মস্থলে যোগদান করেছেন। নব নিযুক্ত চেয়ারম্যানের যোগদান উপলক্ষে পরিচয়মূলক সভা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার নদী রক্ষা কমিশনের সম্মেলন কক্ষে এ পরিচয় সভা অনুষ্ঠিত হয়।

এর আগে গত ১২ জানুয়ারি জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত আদেশ জারি করে জাতীয় নদী রক্ষা কমিশনের নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয়া হয়েছে অবসরপ্রাপ্ত সচিব আলী কবীরকে।

আগামী তিন বছরের জন্য সচিব পদমর্যাদা ও সুবিধা দিয়ে সরকার তাকে এ পদে নিয়োগ দেয়।

আদেশে বলা হয়, নদী কমিশনের চেয়ারম্যান পদে দায়িত্বপালনকালে তিনি অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্ম-সম্পর্ক রাখতে পারবেন না। তিনি বর্তমান চেয়ারম্যান মুজিবুর রহমান হাওলাদারের স্থলাভিষিক্ত হচ্ছেন। আগামী ১৪ জানুয়ারি বর্তমান চেয়ারম্যানের মেয়াদ শেষ হচ্ছে। আগামী ১৫ জানুয়ারি থেকে সাবেক যোগাযোগ এবং সংস্থাপন (বর্তমানে জনপ্রশাসন) সচিব আলী কবীর চেয়ারম্যান পদে বসবেন।

এ এস এম আলী কবীর ১৯৫২ সালে ময়মনসিংহ জেলার উত্তর সীমান্তে গারো পাহাড়ের পাদদেশে হালুয়াঘাটে জন্ম গ্রহণ করেন। তবে তার গ্রামের বাড়ি দেশের দক্ষিণাঞ্চলের বরিশাল জেলায়। 

স্কুলজীবনের সূত্রপাত মুক্তাগাছা রামকিশোর উচ্চ বিদ্যালয়ে। স্কুলের সিংহভাগ কাটিয়েছেন ময়মনসিংহ জিলা স্কুলে। ১৯৬৭ সালে ম্যাট্রিকুলেশন বা মাধ্যমিক পাশ করার পর ঢাকা কলেজে উচ্চ মাধ্যমিকে ভর্তি হন। ১৯৬৯ সালের গণআন্দোলনের পরপর অনুষ্ঠিত উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রথম বিভাগে উত্তীর্ণ হন। এরপর ইংরেজি সাহিত্যে অনার্স ও এমএ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে।

মির্জাপুর ক্যাডেট কলেজ তার প্রথম কর্মস্থল। দায়িত্ব পালন করেছেন ইংরেজির প্রভাষক হিসেবে। এরপর বাংলাদেশ ব্যাংক এবং সর্বশেষ সিভিল সার্ভিসে দীর্ঘ চাকরি করেছেন এ এস এম আলী কবীর সেরনিয়াবাত। ২০১১ সালে তিনি সরকারের সচিব হিসেবে অবসর নেন।

স্কুলজীবন থেকে লেখালেখির সঙ্গে যুক্ত ছিলেন আলী কবির। পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি ধরে রেখেছেন প্রতিভা। প্রধানত কবি হলেও ছোট গল্প ও প্রবন্ধ রচনা এবং অনুবাদ সাহিত্যে পারদর্শী তিনি।

ঢাকাটাইমস/১৭জানুয়ারি/কারই