গরম দুধে মিছরি, সুপার অ্যানার্জি ড্রিংকস

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ জানুয়ারি ২০২১, ১২:২০

করোনাকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে গরম দুধের সঙ্গে মিছরি অত্যন্ত উপকারি। পুষ্টিকর খাবার দুধে প্রচুর পরিমাণে প্রোটিন, ক্যালসিয়াম, নিয়াসিন, ফসফরাস, ম্যাগনেসিয়াম, আয়োডিন, খনিজ পদার্থ, চর্বি, শক্তি, রাইবোফ্লাভিন (ভিটামিন বি ২) ছাড়াও ভিটামিন এ, ডি, কে এবং ই রয়েছে। তাল মিছরির মাধুরী আপনার মনকেও আনন্দিত করে তুলবে। মিছরি অনেক গুরুতর রোগের চিকিত্সার ক্ষেত্রেও ব্যবহৃত হয়। আমরা যদি দুধ এবং মিছরি একসঙ্গে পান করি তবে স্বাস্থ্য ভালো থাকবে। মিছরি দুধে অ্যান্টাসিড এজেন্ট হিসাবে কাজ করে।

হালকা গরম দুধের সঙ্গে মিছরির ক্যান্ডি মিশিয়ে খেলে প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে এটি পান করা আপনাকে ভালো ঘুমাতে সহায়তা করবে। এই পানীয়টি আপনার মেজাজকে সতেজ করার পাশাপাশি মনকে শান্ত রাখতে সহায়তা করে। মেনোপজের পরে অনেকেরই মেজাজ খিটখিটে হয়ে যায়। এই সময় দুধ ও মিছরির মিশ্রণ ভালো কাজে দেয়। এর পাশাপাশি এটি হতাশা থেকে মুক্তি পেতেও খুব উপকারী বলে বিবেচিত হয়।

রাতে ঘুমাতে যাওয়ার আগে গরম দুধের সঙ্গে মিছরি খেলে উপকার পাবেন। দুধ পান করা এবং তাল মিছরি খাওয়া চোখের জন্য খুব উপকারী, এটি চোখকে সুস্থ রাখে।

ডিহাইড্রেশনের জন্য হজমের সমস্যা (বদহজম, কোষ্ঠকাঠিন্য, অ্যাসিডিটি) কাটিয়ে উঠতে মিছরির সঙ্গে দুধ খাওয়াও খুব উপকারী। এটি অম্লতা রোধ করতে, কোষ্ঠকাঠিন্য দূর করতে এবং হজম উন্নতি করতে সহায়তা করে। অ্যাসিডিটির ক্ষেত্রে ঠান্ডা দুধে চিনি ক্যান্ডি মিশিয়ে খাওয়া উপকারী। মিছরির হজমের বৈশিষ্ট্য রয়েছে, যার কারণে এটি হজমে সহায়তা করে।

গরম দুধে জাফরান এবং মিছরি পান করার ফলে শরীরে শক্তি এবং চাঞ্চল্য আসে। শরীরে হিমোগ্লোবিনের পরিমাণ বাড়ানোর সঙ্গে সঙ্গে এটি রক্ত সঞ্চালনকেও উন্নত করে যা ত্বকে গ্লো বাড়ে। এর বাইরে পুরুষদের যৌন বিকলতা দূর করতেও এই পানীয়টি বেশ কার্যকর।

শীতকালে সর্দি- কাশি দূর করতে সক্ষম। ঠাণ্ডা আবহাওয়ায় এক গ্লাস গরম দুধের সঙ্গে মিছরি মিশ্রিত করা কোনও ব্যক্তির সর্দি এবং কাশি থেকে উপশম পাওয়া যায়। এটি দিনে দুবার নিন (সকালে একবার এবং রাতে ঘুমানোর আগে একবার), আপনি আশ্চর্যজনক ফল পাবেন। এই স্বাস্থ্যকর পানীয়টি পান করে তাত্ক্ষণিক শক্তিও দেয়।

(ঢাকাটাইমস/১৮জানুয়ারি/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :