মার্কিন বি-৫২ বোমারু বিমানের মহড়ায় ভীত নই: ইরান

প্রকাশ | ১৮ জানুয়ারি ২০২১, ১৫:২১

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, মধ্যপ্রাচ্য সম্প্রতি আমেরিকা যে বি-৫২ বোমারু বিমানের মহড়া দিয়েছে তাতে ইরানের জনগণ মোটেই ভীত হবে না।

তিনি বলেন, ইরানি জাতি যুদ্ধবাজ নয় এবং গত ২০০ বছরের মধ্যে তারা কোনো যুদ্ধ শুরু করেনি। কিন্তু কেউ যদি আগ্রাসন চালায় তাহলে আগ্রাসীকে দাঁতভাঙ্গা জবাব দিতে ইরানের জনগণ মোটেই লজ্জাবোধ করবে না।

সম্প্রতি মধ্যপ্রাচ্য এবং পারস্য উপসাগরীয় এলাকায় আমেরিকা তার বি-৫২ বোমারু বিমানের মহড়া ওড়ানো প্রসঙ্গে জাওয়াদ জারিফ এসব কথা বললেন। খবর পার্সটুডের

পাশাপাশি তিনি বিদায়ী মার্কিন প্রশাসনকে পরামর্শ দিয়ে বলেছেন, এসব বাহুল্য কাজে দেশের জনগণের ট্যাক্সের কোটি কোটি ডলার অর্থ খরচ না করে বরং তা জনগণের স্বাস্থ্য খাতে ব্যয় করুন।

মার্কিন সেন্ট্রাল কমান্ড জানিয়েছে যে, সম্প্রতি বি-৫২ বোমারু বিমান মধ্যপ্রাচ্যে নতুন করে টহল দিয়েছে। এর পরপরই জাওয়াদ জারিফ তার টুইটার অ্যাকাউন্টে মার্কিন প্রশাসনকে লক্ষ্য করে এসব কথা বলেছেন। ২০২১ সালের শুরুতেই এ নিয়ে আমেরিকা বি-৫২ বিমানের মাধ্যমে দুই দফা টহল দিল।

গত সপ্তাহে আমেরিকা এবং সৌদি আরব যৌথ সামরিক মহড়া পরিচালনা করেছে। মহড়ায় সৌদি আরবের এফ-১৫ যুদ্ধবিমান অংশ নেয়, অন্যদিকে আমেরিকার বি-৫২ বোমারু বিমান এবং এফ-সিক্সটিন জঙ্গিবিমান অংশ নেয়।

ঢাকা টাইমস/১৮জানুয়ারি/একে