লেবানন প্রবাসীদের নানা সমস্যা নিয়ে আলোচনা

ওয়াসীম আকরাম, লেবানন
 | প্রকাশিত : ১৮ জানুয়ারি ২০২১, ১৯:২০

লেবাননে বাংলাদেশি প্রবাসীদের বিভিন্ন সমস্যা নিয়ে ভার্চুয়াল আলোচনা সভা হয়েছে। রবিবার স্থানীয় সময় সন্ধ্যায় লন্ডন থেকে পরিচালিত প্রবাস দর্পণের সম্পাদক রূপ চাঁদ দাশ রূপকের সঞ্চালনায় অনলাইন সমসাময়িক আলোচনায় ‘মধ্যপ্রাচ্যের প্রবাসীরা কেমন আছেন’ এ নিয়ে আলোচনা হয়।

আমন্ত্রিত অতিথিদের মধ্যে আলোচনা অংশ নেন- জাতীয় পার্টির যুগ্ম মহাসচিব রাগগির আল মাহি এরশাদ (শাদ এরশাদ) এমপি, বাংলাদেশ আওয়ামী লীগের ,কার্যনির্বাহী সদস্য সাবেক এমপি হোসনে আরা লুতফা ডালিয়া ও বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির পুনর্বাসনবিষয়ক সম্পাদক সাবেক এমপি নেওয়াজ হালিমা আরলী।

অন্যদিকে লেবানন থেকে আলোচনায় অংশ নেন- সংবাদ কর্মী মিলন খান, লেবানন যুবদলের একাংশের ভারপ্রাপ্ত সভাপতি ও লেবানন শ্রমিক ইউনিয়নের সভাপতি আবদুল করিম, লেবানন শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক তানভীর ভূইয়া, বাংলাদেশ আওয়ামী লীগ লেবানন একাংশে উপদেষ্টা সদস্য শহিদ খানসহ সামাজিক ও রাজনৈতিক ব্যক্তিবর্গ ও মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশের প্রবাসীবৃন্দ।

এসময় লেবানন কমিউনিটির নেতৃবৃন্দ লেবানন প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন সমস্যা তুলে ধরেন। তারা বলেন, লেবাননে দীর্ঘ প্রায় দেড় বছর ধরে চলছে রাজনৈতিক অস্থিরতা, অর্থনীতির মহাসংকট, ডলার সংকটসহ নানান সমস্যা। আর এসকল সমস্যার সাথে যোগ হয়েছে মহামারি করোনা ভাইরাস সংক্রমণ- যার বিশাল প্রভাব পড়েছে প্রবাসীদের ওপর। কর্মহারা হয়ে অর্ধাহারে-অনাহারে দিনাতিপাত করছে হাজার হাজার প্রবাসী। অনেকে বিভিন্ন স্থানের ময়লার স্তুপ থেকে লোহা, প্লাস্টিকসহ বিভিন্ন জিনিসপত্র কুড়িয়ে বিক্রি করে চলছে। আবার দেখা যায়, অনেক নারী শ্রমিক ভিক্ষাভিত্তি করে জীবনযাপন করছে।

তারা আরো বলেন, কিছুদিন আগে অবৈধ কাগজপত্রবিহীন প্রবাসীরা দেশে ফিরতে নাম নিবন্ধনের দাবিতে দূতাবাস প্রাঙ্গণে ‘মানববন্ধন’ করে। তাদের এমন দাবিতে দূতাবাসের ঘোষণায় ২৫ থেকে ২৮ ডিসেম্বর প্রায় ৪ হাজার অবৈধ কাগজপত্রবিহীন প্রবাসী স্বেচ্ছায় দেশে ফেরতে তাদের নাম নিবন্ধন করেন।

তাদের মতে, দেশে ফিরতে হাজার হাজার প্রবাসী থাকলেও টিকেট বাবদ নিদিষ্ট যে চারশত আমেরিকান ডলার জমা দেয়ার উল্লেখ ছিল, সেই অর্থ জমা দিতে না পারায় নাম নিবন্ধন করতে পারেনি অসংখ্য প্রবাসীর। আবার অনেকে এদেশে এসে কারণ বসত হারিয়েছে তাদের সকল প্রকার নথিপত্র, নেই পাসপোর্টসহ আকামার বা অন্যান্য কাগজের ফটোকপিও। দেশে ফিরতে অপেক্ষায় রয়েছেন এমন অসংখ্য প্রবাসীর।

লেবানন কমিউনিটির নেতৃবৃন্দ আমন্ত্রিত অতিথিদের মাধ্যমে লেবাননে আটকেপড়া প্রবাসীদের দেশে ফেরাতে বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করেন।

আমন্ত্রিত অতিথিবৃন্দ তাদের কথা মনযোগ দিয়ে শুনেন এবং আশ্বস্ত করে বলেন, তারা সংশ্লিষ্ট দপ্তরে সকল বিষয় অবগত করবেন এবং তারা আশাবাদী সরকারের সুষ্ঠু ব্যবস্থা গ্রহণ করবেন।

(ঢাকাটাইমস/১৮জানুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :