এক সময়ের ‘ওভারওয়েট’ সোনাক্ষী যেভাবে ফিটনেস ঠিক রাখেন

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৯ জানুয়ারি ২০২১, ১০:৩৯

একটা সময় ছিল যখন ওভারওয়েট হওয়ার জন্যে বলিউডে অনেক কটাক্ষের মুখোমুখি হতে হয়েছিল তাকে। সেই সবাইকে উচিত জবাব ফিরিয়ে দিতে ধীরে ধীরে নিজেকে তৈরি করেছেন সোনাক্ষী সিনহা। বাড়তি মেদ ঝরিয়ে এখন তিনি আরও মোহময়ী। হয়ে উঠেছেন ফিটনেস ফ্রিক।

তার আওয়ারগ্লাস ফিগারের জন্য ওয়র্কআউটের উপরেই বেশি ভরসা। এর পাশাপাশি দড়িলাফ বা স্কিপিং রোপ দিয়ে রোজ অভ্যাস করেন তিনি। বলিউড অভিনেত্রী ঘরে বসে ফিট থাকার গোপন কথা শেয়ার করেছেন। কী সেই সিক্রেট?

বলিউড ইন্ডাস্ট্রিতে সাইজ জিরো হিরোইন অনেক রয়েছেন। এর পাশাপাশি সোনাক্ষী সিনহার মতো নায়িকারাও রয়েছেন যারা সাইজ জিরো না হয়েও সিনেমার দর্শককে মাতিয়ে রেখেছেন। তবে ১৬ বছর বয়সে একদিন তিনি অনুভব করেন সিড়ি দিয়ে ওঠানামা করতে গিয়ে তার দম কমে আসছে। তখনই তিনি ঠিক করেন তাকে রোগা ও ফিট হতে হবে। তারপর থেকেই সোনাক্ষীর মেকওভার শুরু হয়।

ফিট দেখানোর জন্য সোনাক্ষীকে অন্তত ৩০ কেজি ওজন ঝরাতে হয়েছিল সেজন্য একদিকে যেমন তিনি জিম শুরু করেন, তেমনই আর একদিকে কড়া ডায়েট করতে থাকেন। পরিমাণে কম খাওয়া, বারবার খাওয়া, দৈনিক শরীরচর্চা, দিনে দু'বার জিমে যাওয়া, কম কার্বোহাইড্রেট ও বেশি প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়ার পাশাপাশি সোনাক্ষী রোগা হওয়ার জন্য যোগব্যায়াম ও অন্যান্য শরীরচর্চা করেছেন তিনি।

সোনাক্ষী সম্প্রতি সামাজিক মাধ্যমে একটি ভিডিও শেয়ার করেছেন যাখানে তাকে দড়ি দিয়ে লাফাতে দেখা যায়। বাড়িতেই অনেক ধরনের জাম্প অভ্যেস করতে পারেন। এতে মেদ ঝরবে দ্রুত। লাফদড়ি লম্বায় ১২ ফুট কি না, দেখে নিন। আর প্রথম দিকে এই ধরনের ব্যায়াম দিনে ১৫ মিনিট করে অভ্যেস করতে পারেন। দু’সপ্তাহ পর থেকে ধীরে ধীরে সময় বাড়াতে পারেন। প্রত্যেক লাফ ও রেস্ট টাইমের ভাগ ৩০ সেকেন্ড।

দড়ি লাফ বা স্কিপিং রোপে স্থূলত্ব কম হয়

দড়ি লাফানোর সর্বোত্তম জিনিসটি হলো যদি আপনি ওজন হ্রাস করতে চান তবে এটি আপনাকে সহায়তা করবে। এটা জেনে অবাক হবেন যে, দড়ি লাফানোর মাত্র এক মিনিটের সাহায্যে আপনি ১০ ক্যালোরি পোড়াচ্ছেন। এই ব্যায়াম খালি হাতেও করা যায়। হাত শরীরের দু’পাশে কাঁধের সমান্তরালে তুলতে হবে। একই সময়ে পা ফাঁক করে লাফাতে হবে। আবার দু’পা এক জায়গায় বা ‘সাবধান’ পোজ়িশনে লাফিয়ে ফেরার সময়ে হাত দু’টি শরীরের দু’পাশে নেমে আসবে। এই ব্যায়ামই দড়িলাফের সাহায্যে করতে পারেন। সেক্ষেত্রে হাতে দড়ি ধরা থাকবে। আর প্রথম লাফে পা ফাঁক থাকলে দ্বিতীয় লাফে জোড়া পায়ে লাফাতে হবে।

ত্বক উজ্জ্বল হবে

আপনি যদি নিজের ত্বককে উজ্জ্বল করতে চান তবে দড়িটি লাফানো শুরু করুন। জাম্পিং দড়ি দিয়ে শরীর চর্চার কারণে ঘাম হয়, যা ত্বকের ছিদ্রগুলি খোলে। এটি আপনার মুখের উপর টানটানতা সৃষ্টি করে এবং ত্বক থেকে টক্সিনগুলিও সরিয়ে দেয়।

চাপ থেকে দূরে থাকা যায়

বর্তমান জীবনযাত্রায় শ্রম করার প্রবণতা খুবই কম হয়ে গিয়েছে। সম্প্রতি এনসিবিআইয়ের প্রকাশিত এক নিবন্ধে বলা হয়েছে যে শারীরিক কার্যকলাপ না করার ফলে এখন মানুষের মনে হতাশার লক্ষণ দেখা যাচ্ছে। জাম্পিং করলে শারীরিক ক্রিয়াকলাপ হয়, ফলে এড়ানো যায় মানসিক চাপ।

ঢাকা টাইমস/১৯জানুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :