ইউরোপের জাল ভিসা দিত তারা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ জানুয়ারি ২০২১, ১৪:০১ | প্রকাশিত : ১৯ জানুয়ারি ২০২১, ১৩:৩২

জনশক্তি কর্মসংস্থানের অনুমতি ছাড়াই জাল ভিসা দিয়ে ইউরোপে লোক পাঠাচ্ছিল একটি চক্র। এই চক্রটি জাল ভিসা দিয়ে ইউরোপে পাঠানোর কথা বলে সাধারণ মানুষদের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিত।

মঙ্গলবার পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডির) সদর দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সংস্থাটির অতিরিক্ত ডিআইজি শেখ ওমর ফারুক।

এর আগে চাকরি দিয়ে ইউরোপে পাঠানোর নামে প্রতারণার অভিযোগে দুইজন মানবপাচারকারীকে গ্রেপ্তার করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। গ্রেপ্তারকৃতরা হলেন- মো. আব্দুল আলিম ও কবির আহম্মেদ।

সংবাদ সম্মেলনে সিআইডির অতিরিক্ত ডিআইজি শেখ ওমর ফারুক বলেন, একটি আন্তর্জাতিক মানবপাচারকারী চক্রের সদস্যরা দেশের বিভিন্ন জায়গা থেকে বিদেশে গমনেচ্ছুকদের ইউরোপের বিভিন্ন দেশে পাঠানোর কথা বলে টাকা নিত। এই চক্রের মূলহোতা পর্তুগালে অবস্থান করে বিভিন্ন লোকজনকে ইউরোপের ভূয়া কাগজপত্র পাঠাতো।

এই চক্রটির কোনো রিক্রুটিং এজেন্সি বা লাইসেন্স নেই। তারা চাকরির ভিসায় চেক রিপালিকসহ ইউরোপের বিভিন্ন দেশে নেয়ার কথা বলে প্রথমে ভারত নিয়ে যেত। ভারতে নেয়ার পর লোকজনের কাছ থেকে পাসপোর্ট, ডলার ও রুপি নিয়ে যেত। এদের ভারতীয় চক্রের সদস্যরা ভিসা ইউন্টারভিউয়ের বিভিন্ন তারিখের কথা বলে ঘোরাতে থাকে। এসব ভুক্তভোগী প্রতারিত হচ্ছে বুঝতে পেরে চেক রিপালিক অ্যাম্বেসিতে যোগাযোগ করে জানতে পারেন, তারা কোনো ভিসা দিচ্ছে না।

এ ঘটনায় ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) শাহজাহানপুর থানায় একটি মামলা করা হয়েছে।

অন্যদিকে, সমাবয় সমিতির নামে ক্ষুদ্র আয়ের লোকজনদের সাথে প্রতারণা করে টাকা আত্মসাতের অভিযোগে দুইজনকে গ্রেপ্তার করেছে সিআইডি।

এরা হলেন, মো. সাইফুল ইসলাম ও মো. শাহ আজীজুর রহমান শাকিল।

সংবাদ সম্মেলনে সিআইডির এই কর্মকর্তা বলেন, নারায়ণগঞ্জের রুপগঞ্জ এলাকায় রুপসী বাংলা শ্রমজীবি সমিতি লিমিটেড নামের একটি সমিতি চালু করা হয়। পরে এই চক্রের সদস্যরা নিম্ম আয়ের লোকজনদের অধিক লাভ দেয়ার কথা বলে প্রায় শতাধিক লাকদের কাছ থেকে প্রায় দুই কোটি টাকার মত আত্মসাৎ করেছে। এই চক্রের সদস্যরা লোকজনদের বিশ্বস্ততা অর্জনের জন্য প্রথম দিকে কিছু লাভ দিয়েছে। পরে টাকা সংগ্রহের পরিমাণ বেড়ে গেলে তা আত্মসাৎ করে পালিয়ে যায়।

(ঢাকাটাইমস/১৯জানুয়ারি/এএ/কেআর)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

পুলিশের সোর্স হত্যা: পলাতক দুই আসামি গ্রেপ্তার

ডিজিটাল হুন্ডিতে ৪০০ কোটি টাকা পাচার, চক্রের ৫ সদস্য গ্রেপ্তার

ইউটিউবে জাল টাকা তৈরি শেখা, রাজমিস্ত্রি-জেলেকে নিয়ে গড়ে তোলা হয় চক্র

দুর্নীতি মামলায় মেজর মান্নান কারাগারে

ভুয়া নিয়োগপত্রে কোটি কোটি টাকা আত্মসাৎ

শিশু বিক্রির অর্ডার নিয়ে অপহরণ করতেন তারা

দুর্নীতির অভিযোগে রুয়েটের সাবেক ভিসি ও রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা ​​​​

যাবজ্জীবন সাজা থেকে বাঁচতে ২২ বছর ধরে তরমুজ ও ওষুধ বিক্রেতা, অতঃপর...

বিমানবন্দরে ডলার কারসাজি, ১৯ ব্যাংকারসহ ২১ জনের বিরুদ্ধে দুদকের মামলা

ঢাবি ছাত্রলীগ নেতার বিরুদ্ধে শিক্ষার্থীকে মারধর করে ছিনতাইয়ের অভিযোগ

এই বিভাগের সব খবর

শিরোনাম :